সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হাওরে হাহাকার, ফসল হারিয়ে সর্বস্বান্ত কৃষক, অনেক জায়গায় ত্রাণ না পৌঁছানোর অভিযোগ হাওরবাসীর; পরবর্তী ফসল না উঠা পর্যন্ত সহায়তা দেবে সরকার: ত্রাণমন্ত্রী Desh TV Logo রাজশাহী শহরে আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ চলছে Desh TV Logo সিলেটের শাহী ঈদগাহ এলাকায় একটি স্কুলে বোমা সদৃশ বস্তুর সন্ধান, উদ্ধারে কাজ করছে র‌্যাব Desh TV Logo ভাস্কর্য ইস্যুতে সুপ্রিম কোর্ট যেন কলুষিত না হয়, ভাস্কর্য সরানোর সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি: আইনমন্ত্রী Desh TV Logo রাজধানীর পানি নিষ্কাশনে ব্যর্থ ওয়াসা: সাঈদ খোকন Desh TV Logo রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে তিস্তার পানি দেওয়া হবে না, আবারো বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Desh TV Logo গাইবান্ধার গোবিন্দগঞ্জে গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৫ নেতাকর্মীর ৫ বছর করে কারাদণ্ড Desh TV Logo বরগুনার বেতাগী উপজেলার বামনা খেয়াঘাটে র‌্যাবের অভিযানে অপহৃত এক শিশু উদ্ধার, ২ জন অপহরণকারী গ্রেপ্তার Desh TV Logo চট্টগ্রামের বাঁশখালীর ফাথরিয়া ইউনিয়নের একটি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩ Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়া পৌঁছেছে মার্কিন সাবমেরিন Desh TV Logo কেনিয়ায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৪ Desh TV Logo ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় পর্বে পৌঁছানোর একদিন পরই উগ্র-ডানপন্থী পার্টি ‘এফএন’ প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিলেন মারি লো পেন Desh TV Logo খেলা: ক্রিকেট: চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের জন্য কঠিন হবে, তবে মানসিক শক্তি আমাদের এগিয়ে রাখতে পারে, ত্রিদেশীয় সিরিজে ভালো করতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: মাশরাফি Desh TV Logo ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন সাউথ আফ্রিকার সাবেক বোলার লনওয়াবো সোতসোবে Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-সাউদাম্পটন (রাত পৌনে ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ-ভিয়ারিয়াল (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): মুনশেনগ্ল্যাডবাখ-ফ্রাঙ্কফুর্ট (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

একনজরে ২০১১ থেকে ২০১৬ নাসিক নির্বাচন

বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১৬ (০৯:২১)
একনজরে-২০১১-থেকে-২০১৬-নাসিক-নির্বাচন

একনজরে ২০১১ থেকে ২০১৬ নাসিক নির্বাচন

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোটাররা প্রথমবারের মত দলীয় প্রতীকে ভোট দিয়ে ২য় মেয়াদে নতুন মেয়র নির্বাচন করছেন।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

গত ২০১১ সালে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এটি দ্বিতীয় নির্বাচন।

এ নির্বাচনে ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৯৯ লাখ টাকা।

প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে জয়ী হন সেলিনা হায়াৎ আইভী। এবার তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন। আর বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান।

এবারের নির্বাচনে মেয়র পদে খাতা কলমে আরো পাঁচ জন প্রার্থী রয়েছে।

নারায়ণগঞ্জে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন নির্বাচন কমিশনার-ইসির উপ সচিব মো. নুরুজ্জামান তালুকদার। তার সঙ্গে জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান, সহিদ আব্দুস সালাম, মোহাম্মদ নুরুল আলম, মোহাম্মদ শফিকুর রহমান, মুহাম্মদ নাজিম উদ্দীন, মো. রশিদ মিয়া, সাইয়েদ মো. আনোয়ার খালেদ, মো. ওমর ফারুক ও মো. সুমন মিয়া আছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে।

রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ছাড়াও প্রতি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং কর্মকর্তা; ১২১৭ জন সহকারি প্রিজাইডিং কর্মকর্তা ও ২৪৩৪ জন পোলিং কর্মকর্তা আছেন। সব মিলিয়ে ভোটের দায়িত্বে আছেন প্রায় ৪ হাজার কর্মকর্তা।

আইনশৃঙ্খলার সাড়ে ৯ হাজার সদস্য মোতায়েন আছে:

নির্বাচনী এলাকায় ভোটের পরদিন পর্যন্ত পুলিশের ৪ হাজার, র্যা বের ৬০০, বিজিবির ২২ প্লাটুন, কোস্টগার্ডের ৩ প্লাটুন এবং ব্যাটালিয়ন আনসার, আনসার-ভিডিপি ও শিল্প পুলিশ সদস্যছ রয়েছেন।

‘স্ট্রাইকিং ফোর্স’ হিসেবে সোমবার নেমেছে বিজিবি; তাদের ১০ প্লাটুন রয়েছে সিদ্ধিরগঞ্জে। এছাড়া শহর এলাকায় ৭ ও বন্দর এলাকায় ৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতি ওয়ার্ডে তিনটি করে পুলিশের মোট ৮১টি টিম টহলে রয়েছে। প্রতিটি দলে আছেন ১২ জন করে।

প্রত্যে্ক ভোট কেন্দ্রে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর ২৪ জন। এরমধ্যে অস্ত্রসহ ৭ জন পুলিশ, ব্যাটালিয়ন আনসার ৩ জন আর আনসার-ভিডিপির ১৪ জন।

শঙ্কা রয়েছে এমন ১৩৭টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

গত ৫ ডিসেম্বর থেকে ওয়ার্ডগুলোতে নেমেছেন ২৭ নির্বাহী হাকিম ও ৬ বিচারিক হাকিম। ভোটের দিন মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের নেতৃত্বে ৪৪ জন নির্বাহী হাকিম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন। এছাড়া ১৪ জন বিচারিক হাকিমও ভোটের দিন দায়িত্ব পালন করছেন।

নির্বাচন পর্যবেক্ষণে ১৬টি সংস্থার ৩২০ জনকে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। এরমধ্যে ৩১৮ জন দেশি, দুই জন বিদেশি।

নয়টি সংস্থার ১৮৫ জন স্থানীয়ভাবে পর্যবেক্ষণ করছেন।

কেন্দ্রীয়ভাবে থাকছেন ছয়টি সংস্থার ১৩৩ জন।

দেশি পর্যবেক্ষক : জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ-জানিপপ, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ, ডেমোক্রেসিওয়াচ, আইন ও সালিশি সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, বাংলাদেশ মানবাধিকার কমিশন, ব্রতী, কোস্ট ট্রাস্ট ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যা ন্ড ডেভেলপমেন্ট-আইইডি, হোস্টেড রিসোর্স ডেভেলপমেন্ট অ্যা সোসিয়েটস, ইনোভেশন ক্যাপিটাল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি, পলিসি রিসার্চ স্টাডিজ ফাউন্ডেশন, খান ফাউন্ডেশন, সোসাইটি ফর রুরাল বেসিক নিড, বাংলাদেশ মানবাধিকার সংস্থা ও ফেমা।

বিদেশি পর্যবেক্ষক: এশিয়া ফাউন্ডেশনের দুই জন।

ইসি: প্রতিটি সংরক্ষিত ওয়ার্ডে একজন করে মোট নয় জনকে দিয়ে ভোটের দিকে নজর রাখছে নির্বাচন কমিশন।

সাংবাদিক: বিভিন্ন সংবাদমাধ্যউমের ১১২২ জন সংবাদকর্মী নারায়ণগঞ্জের বাইরে থেকে আসছেন সংবাদ সংগ্রহের জন্যব। তাদের সঙ্গে স্থানীয় সাংবাদিকরাও থাকছেন।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ২০১৬:

*এ নির্বাচনে ভোটার রয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। তাদের মধ্যের ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন পুরুষ; ২ লাখ ৩৫ হাজার ২৬৯ জন নারী।

* একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডের জন্য্ একজন করে কাউন্সিলর বেছে নেবেন তারা।

* তিন পদের জন্য ব্যালট ছাপানো হয়েছে ১৪ লাখ ২৪ হাজার ৭৯৩টি।

*মেয়র পদের ব্যা লট সাদা, যেখানে প্রার্থীর নামও প্রতীক রয়েছে। সংরক্ষিত নারী কাউন্সিলরের গোলাপী ও কাউন্সিলর পদের সবুজ ব্যা লটে কেবল প্রার্থীর মার্কা থাকবে।

*১৭৪ কেন্দ্রের ১৩০৪টি কক্ষে এসব ব্যালটে রায় জানাবেন ভোটাররা।

* গণনা শেষে ফল ঘোষণা হবে নারায়ণগঞ্জ ডিসি অফিসে বসানো রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে।

প্রার্থী সংখ্যান

*মেয়র পদে ৭ জন

* সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৮ জন

* ওয়ার্ড কাউন্সিলর পদে ১৫৬ জন

*মেয়র পদের প্রার্থীরা সবাই বিভিন্ন দল মনোনীত। বাকি দুই পদে নির্দলীয় ভোট হচ্ছে।

*মেয়র হতে চান ৭ জন, লড়ছেন ৬ জন।

আওয়ামী লীগ: সেলিনা হায়াৎ আইভী (নৌকা)

বিএনপি: সাখাওয়াত হোসেন খান (ধানের শীষ)

বিপ্লবী ওয়ার্কাস পার্টি: মাহবুবুর রহমান ইসমাইল (কোদাল)

এলডিপি: কামাল প্রধান (ছাতা)

ইসলামী আন্দোলন বাংলাদেশ: মাসুম বিল্লাহ (হাতপাখা)

কল্যাণ পার্টি: রাশেদ ফেরদৌস (হাতঘড়ি)

ইসলামী ঐক্যজোট: মুফতি এজহারুর হক (মিনার)

এ নির্বাচনের তফসিল ঘোষিত হয় ১৪ নভেম্বর। মনোনয়নপত্র জমা দেয়া হয় ২৪ নভেম্বর। ২৬ ও ২৭ নভেম্বর বাছাই হয়, ৪ ডিসেম্বর ছিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন।

ফিরে দেখা প্রথম নির্বাচন

বিগত ২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা, কদম রসুল পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার।

ওই বছর ৩০ অক্টোবরের এনসিসি নির্বাচনে ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থী সাবেক সাংসদ শামীম ওসমানকে এক লাখেরও বেশি ভোটে হারিয়ে মেয়র নির্বাচিত হন শহর আওয়ামী লীগের সহ সভাপতি আইভী।

*নির্দলীয় ওই ভোটে মেয়র পদে প্রার্থী ছিলেন ছয় জন। সাধারণ কাউন্সিলর পদে ২৫০ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

* আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পান ১৮০০৪৮ ভোট; তার প্রতীক ছিল দেয়াত কলম।

* নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত শামীম ওসমানের দেয়াল ঘড়ি মার্কা নিয়ে পান ৭৮৭০৫ ভোট।

* বিএনপি সমর্থিত তৈমুর আলম খন্দকারের প্রতীক ছিল আনারস; তিনি পান ৭৬১৬ ভোট।

*এছাড়া গরুর গাড়ি প্রতীকে আতিকুর রহমান নান্নু মুন্সী ৬৬১২ ভোট, হাঁস প্রতীকে শরীফ মোহাম্মদ ১৪৯৩ এবং তালা প্রতীকে আতিকুল ইসলাম জীবন ১৮৫৫ ভোট পান।

ওই বছর নারায়ণগঞ্জের ৯টি ওয়ার্ডে ইভিএমের মাধ্যমে ভোট দিয়েছেলন নারায়ণগঞ্জবাসী তবে এবার সব কেন্দ্রেই ভোট হবে ব্যা লটে।

২০১১ সালের ২৭ নভেম্বর দেশের প্রথম নারী সিটি মেয়র হিসেবে শপথ নেন আইভী ১ ডিসেম্বর দায়িত্ব নেন। ওই বছরের ২৭ ডিসেম্বর সিটি করপোরেশনের প্রথম সভা হওয়ায় ২০১৬ সালের ২৬ ডিসেম্বরের মধ্যে ভোট করার আইনি বাধ্যবাধকতা ছিল ইসির।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০