শিক্ষা-শিক্ষাঙ্গন

ksrm

বুধবার, ১৩ মার্চ, ২০১৯ (১৮:৫৯)

পুনঃতফসিল চেয়েছে পাঁচটি প্যানেলের সমর্থকরা

পুনঃতফসিল চেয়ে ভিসি কার্যালয়ের সামনে অবস্থান পাঁচটি প্যানেল সমর্থকদের

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বর্জন করে পুনরায় তফসিল ঘোষণার দাবি জানায় নির্বাচনে অংশ নেয়া পাঁচটি প্যানেল।

সারাদিন ফের উপাচার্যের (ভিসি) কার্যালয়ের সামনে অবস্থান নেয়ে তারা।

বুধবার ঢাবির রাজু ভাস্কর্য থেকে প্যানেলগুলোর নেতাদের নেতৃত্বে একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। এসময় আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দল উপাচার্যের কাছে তাদের দাবি তুলে ধরে একটি স্মারকলিপি দেন।

আগামী তিন দিনের মধ্যে যদি ডাকসু নির্বাচন বাতিল করে পুনঃতফসিল দেয়া না হলে ঢাবি অচল করে দিতে বাধ্য হব বলে মন্তব্য করেন বাম ছাত্রজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী।

তিনি বলেন, আগামী তিন দিনের মধ্যে যদি ডাকসু নির্বাচন বাতিল করে পুনঃতফসিল দেয়া না হয়, একই সঙ্গে এই নির্বাচন পরিচালনার সঙ্গে যারা যুক্ত ছিলেন তারা যদি পদত্যাগ না করেন এবং মামলা প্রত্যাহার না করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরব রক্ষার্থে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় অচল করে দিতে বাধ্য হবো।

স্মারকলিপি দেয়ার পর উপাচার্যের প্রতিক্রিয়া নিয়ে সাংবাদিকদের সামনে কথা বলেন লিটন নন্দী।

লিটন নন্দী বলেন, আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে সেগুলো প্রত্যাহার করতে হবে। যারা বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিবেশ করে তাদের ছাড় দেয়া হবে না বরং তাদের বিরুদ্ধে ক্রিমিনাল অ্যাক্টের মামলা দেয়া হবে। আমরা বলেছি বিশ্ববিদ্যালয়ে এত দিন যারা ক্রিমিনাল অ্যাক্ট করলেন তাদের বিরুদ্ধে কি পদক্ষেপ নেয়া হবে। তিনি কোনো উত্তর দেননি।

প্যানেলগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনকারীদের জোট, বামপন্থী ছাত্র সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্র ঐক্য, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, স্বতন্ত্র জোট সমর্থিত, ছাত্র ফেডারেশন সমর্থিত প্যানেল।

এসময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের এজিএস প্রার্থী ফারুক হোসেন বলেন, প্রহসনের নির্বাচন মানি না, মানবো না। পুননির্বাচনের জন্য তিনদিনের মধ্যে পুনঃতফসিল ঘোষণা করতে হবে। আমাদের নামে দেয়া মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

কোটা আন্দোলনের অন্যতম নেতা ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ বলেন, ‘ইতিহাসের কলঙ্কিত নির্বাচন হয়েছে। আমরা পুনরায় নির্বাচন চাই।

দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচন নিয়ে দিনভর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগ-পাল্টা অভিযোগ চলে। ওই দিন দুপুরে বেশ কিছু ছাত্র সংগঠন, প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দেন। পর রাতে ফল ঘোষণা হলে ১৮টি হল সংসদের ১২টিতে ভিপি ও ১৪টিতে জিএস পদে ছাত্রলীগ এবং ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা ভিপি পদে ও চারটিতে জিএস পদে জয়লাভ করেন। এরপর থেকে ছাত্রদল, বাম জোট ও স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচন প্রত্যাখ্যান করে মঙ্গলবার আন্দোলন করছে।

গতকাল বিকেলে ডাকসু নির্বাচনে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ছাত্রলীগ সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন ভিপি পদে জয়ী নুরুল হক নূরকে শুভেচ্ছা জানিয়ে কোলাকুলি করেন।

এ সময় শোভন বলেন, ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হককে বরণ করে নিয়েছে ছাত্রলীগ।

মঙ্গলবার বিকেল সোয়া ৪টার দিকে নেতা-কর্মীদের নিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন টিএসসির মিলনায়তনে প্রবেশ করেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ভিপি প্রার্থী-নবনির্বাচিত ভিপি নুরুল হক বলেন, ক্লাস-পরীক্ষা বর্জনের যে আমারা ঘোষণা দিয়েছিলাম, তা থেকে আমরা সরে এসেছি। তবে পুনর্নিবাচনের দাবি অব্যাহত থাকবে। আমরা শিক্ষার্থীদের রায় মেনে নিয়ে শিক্ষার্থীদের স্বার্থে এক সাথে কাজ করব।

তিনি বলেন, ছাত্রলীগ আমাকে অভিনন্দন জানিয়েছে— আমি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে চাই। আমার ওপর ছাত্রলীগ যে হামলা করেছে, সেটার বিচারের দায়িত্ব আমি ছাত্রলীগ সভাপতির ওপর দিলাম। তিনি বড় ভাই হিসেবে এটা দেখবেন। ক্লাস-পরীক্ষা বর্জনের যে ঘোষণা দিয়েছিলাম, সেটা প্রত্যাহার করে নিলাম। আর ছাত্রলীগের সাধারণ সম্পাদকও পুনঃনির্বাচন চেয়েছেন, সে জন্য আমিও পুনঃনির্বাচনের জন্য প্রশাসনকে বলব।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

মেডিকেলের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী

চবিতে ছাত্রলীগের অবরোধ অব্যাহত

উপাচার্যের পদত্যাগের দাবিতে অচল ববি

মামলা প্রত্যাহারসহ ৪ দফা দাবিতে চবিতে ছাত্রলীগের একাংশের অবরোধ

মান উন্নয়নে শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে হবে: শিক্ষামন্ত্রী

নূরসহ সবার ওপর হামলার ঘটনা তদন্ত করে ব্যবস্থা: ঢাবি উপাচার্য

ভিপি নূরকে লাঞ্ছিতের অভিযোগ, ছাত্রলীগের বিরুদ্ধে

শুরু হলো এইচএসসি-সমমানের পরীক্ষা

সর্বশেষ খবর

সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ৪ ধাপ নিচে নেমেছে বাংলাদেশ

২৮ এপ্রিল থেকে ট্রেনের ৫০% টিকিট অ্যাপে

যুক্তরাজ্যে তারেক-জোবাইদার ব্যাংক হিসাব জব্দের আদেশ

রমজানে নিত্যপ্রয়োজনী ভোগ্যপণ্যের দাম বাড়বে না: বাণিজ্যমন্ত্রী