শিক্ষা-শিক্ষাঙ্গন

ksrm

সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮ (১২:৪২)

জেএসসিতে পাস ৮৫.৮৩ শতাংশ, প্রাথমিকে ৯৭.৬০

জেএসসিতে পাস ৮৫.৮৩ শতাংশ, প্রাথমিকে ৯৭.৬০

পঞ্চম ও অষ্টম শ্রেণির ৫৮ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হলো।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।

এবার সারাদেশে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, আর জেডিসিতে এ হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ।

এদিকে, পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ।

সোমবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এরপর ফলাফল তুলে ধরা হয়।

এবার জেএসসি-জেডিসিতে মোট ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। তার মধ্যে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন।

জেএসসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন।

তার মধ্যে মোট পাস করেছে ২১ লাখ ৩ হাজার ৭৬৩ জন, যা গড় হিসেবে ৮৫ দশমিক ২৮ শতাংশ। জেডিসি পরীক্ষায় এবার মোট অংশ নিয়েছে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন, যাদের মধ্যে মোট পাস করেছে ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন, যা গড় হিসেবে ৮৯ দশমিক ০৪ শতাংশ।

এবার পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় মোট ২৯ লাখ ২৭ হাজার ৮০৮ জন শিক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে পাস করেছে ২৮ লাখ ৫৭ হাজার ৪৬১ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬০ শতাংশ।

পিইসি পরীক্ষার অংশ নেয় ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন, তার মধ্যে মোট পাস করে ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৭৪ হাজার ৯০৭ জন, তার মধ্যে পাস করে ২ লাখ ৬৮ হাজার ৫৫৭ জন, যা গড় হিসেবে ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

কিছুক্ষণের মধ্যে সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

আর দুপুর ১টায় নিজের মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফলের বিস্তারিত প্রকাশ করবেন গণশিক্ষা মন্ত্রী। এরপরই মোবাইল ফোনে ও ওয়েব সাইটে ফলাফল জানা যাবে।

গতবছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় পাস করে ৯৫ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী, আর জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ।

গত ১৮ নভেম্বর শুরু হয়ে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয় ২৬ নভেম্বর। আর জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

যবিপ্রবিতে ৩ শিক্ষার্থীকে আজীবন-৫ জনকে একবছরের জন্য বহিষ্কার

মেডিকেলের মতো পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী

চবিতে ছাত্রলীগের অবরোধ অব্যাহত

উপাচার্যের পদত্যাগের দাবিতে অচল ববি

মামলা প্রত্যাহারসহ ৪ দফা দাবিতে চবিতে ছাত্রলীগের একাংশের অবরোধ

মান উন্নয়নে শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে হবে: শিক্ষামন্ত্রী

নূরসহ সবার ওপর হামলার ঘটনা তদন্ত করে ব্যবস্থা: ঢাবি উপাচার্য

ভিপি নূরকে লাঞ্ছিতের অভিযোগ, ছাত্রলীগের বিরুদ্ধে

সর্বশেষ খবর

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

মধুমতি মডেল টাউন: আগের রায় আপিলেও বহাল

বাসায় ফিরেছে কৃত্রিম পা লাগানো রাসেল

চালক হত্যার প্রতিবাদে দিনাজপুর-রংপুরের চার জেলায় পরবিহন ধর্মঘট