শিক্ষা-শিক্ষাঙ্গন

মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮ (১৬:২৯)

জেএসসি-জেডিসি এবং সমাপনী পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর

জেএসসি-জেডিসি এবং সমাপনী পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল আগামী ২৪ ডিসেম্বর প্রকাশিত হবে।

একই সঙ্গে ফল প্রকাশ হবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার।

একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই উৎসবেরও উদ্বোধন করবেন।

অন্যান্য বছরের মতোই আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের পর সারাদেশে পাঠ্যপুস্তক উৎসবের দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। দুই সমাপনীতে এবার প্রায় ৫৭ লাখ শিক্ষার্থী অংশ নেন।

গত ১৮ নভেম্বর শুরু হয়ে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয় ২৬ নভেম্বর। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার পরীক্ষার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে এবছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর। সারাদেশে এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নেয়। আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেয়।

এর আগে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য ২৬ থেকে ২৭ ডিসেম্বর এবং জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২৫-২৭ ডিসেম্বর বা সুবিধাজনক সময়ের মধ্যে প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর দপ্তর অনুরোধ-প্রস্তাব পাঠানো হয়েছিল।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৪ ডিসেম্বর ফল প্রকাশের জন্য সময় দেয়া হয়েছে। গত কয়েক বছর ধরে একই দিন দুই সামপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল।

রেওয়াজ অনুযায়ী, প্রধানমন্ত্রীর হাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এবং শিক্ষামন্ত্রী কর্মকর্তাদের নিয়ে ফলের অনুলিপি তুলে দেন। এরপর সংবাদ সম্মেলন করে দুই মন্ত্রণালয় পূর্ণাঙ্গ ফল প্রকাশ করে। এরপরই ফল জানতে পারেন পরীক্ষার্থীরা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ডাকসু নির্বাচন: প্রথমদিনে কম ছিল মনোনয়নপত্র সংগ্রহ

ডাকসু নির্বাচনে সক্রিয় ছাত্র সংগঠনগুলোর অনানুষ্ঠানিক প্রচারণা শুরু

ডাকসু নির্বাচন: আচরণবিধি-গঠনতন্ত্রে পরিবর্তনে অনড় ছাত্রদল-বাম সংগঠন

দীর্ঘ ৯ বছর পর মধুর ক্যানটিনে ছাত্রদল নেতা-কর্মীরা

যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা স্থগিত

ডাকসু নির্বাচন: প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য সর্বাত্মক চেষ্টা থাকবে

ডাকসুর তফসিল ঘোষণা

বিশ্ব ইজতেমার কারণে পেছালো ১৬-১৭-১৮ ফেব্রুয়ারির এসএসসির পরীক্ষা

সর্বশেষ খবর

এদিনেই পেয়েছিলেন ‘বঙ্গবন্ধু’

চকবাজার ট্র্যাজেডি: ছেলে আর বাবা বলে ডাকবে না

আসামে বিষাক্ত মদপানে ৮৪ শ্রমিকের মৃত্যু

চকবাজারের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের প্রতি শোক প্রকাশ জাতিসংঘ মহাসচিবের