শিক্ষা-শিক্ষাঙ্গন

রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ (১৮:২৩)

আগামী মার্চে ডাকসু নির্বাচনের কথা ভাবছে ঢাবি কর্তৃপক্ষ

ডাকসু নির্বাচন: বৈঠকে ঢাবি কর্তপক্ষ

আগামী মার্চে ডাকসু নির্বাচনের কথা ভাবছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অক্টোবরের মধ্যেই ভোটার তালিকার খসড়া চূড়ান্ত করা হবে— দেশের ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর নেতাদের সঙ্গে বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের এমনটাই জানান।

বৈঠকে দ্রুত নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান ছাত্র সংগঠনের নেতারা। এজন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ছাত্র সংগঠনের রাজনৈতিক সহ-অবস্থানের পরিবেশ নিশ্চিতেরও দাবি তাদের।

আলোচনা ফলপ্রসু হয়েছে জানিয়ে বিশ্ববিদ্যালয় উপচার্য বলেন, ছাত্র সংগঠনগুলোর দাবি গুরুত্বের সঙ্গে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগামী মার্চ মাসে নির্বাচনের কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব ধরণের প্রস্তুতি নিচ্ছে বলে ঢাবি উপাচার্য জানান।

বৈঠক শেষে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী জানান, ডাকসু নির্বাচন অনুষ্ঠানে সবাই একমত— যৌক্তিক সময়ে নির্বাচনের আহ্বান জানানো হয়েছে।

কেন্দ্রীয় ছাত্রদল সভাপতি রাজীব আহসান জানান, ছাত্রদলও নির্বাচনের পক্ষে তবে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরিতে সংগঠনগুলোর সহঅবস্থান তৈরির ওপর জোর দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের বিষয়ে আলোচনার জন্য সক্রিয় বিভিন্ন ছাত্র সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করেছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ।

রোববার বেলা পৌনে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবদুল মতিন ভার্চুয়াল শ্রেণিকক্ষে এ বৈঠক হয়।

এতে সভাপতিত্ব করেন ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান। বৈঠকে আরও উপস্থিত ছিলেন- সহ–উপাচার্য নাসরিন আহমাদ ও আবদুস সামাদ, কোষাধ্যক্ষ কামাল উদ্দিন, প্রক্টর গোলাম রব্বানীসহ বিভিন্ন হলের প্রভোস্টরা।

বৈঠকে উপস্থিত আছেন- কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, ছাত্র ফ্রন্ট, ছাত্র মৈত্রী, বিপ্লবী ছাত্র মৈত্রী, জাসদ ছাত্রলীগের কেন্দ্রীয় ও ঢাবি শাখার নেতারা।

গত বৃহস্পতিবার ডাকসু নির্বাচন করার উদ্যোগ না নেয়ায় আদালত অবমাননার মামলা হওয়ার পর এ আলোচনার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সভায় যোগ দিতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক হোসাইন সাদ্দাম মধুর ক্যান্টিন থেকে উপাচার্যের কার্যালয়ে যান।

মিনিট পাঁচেক পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন সহকারী প্রক্টর বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজীব আহসান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকীকে নিয়ে উপাচার্যের কার্যালয়ে উপস্থিত হন।

ডাকসু নির্বাচনের দাবিতে সবচেয়ে বেশি সোচ্চার তিন বাম সংগঠন ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন ও ছাত্রফন্ট।

তবে তারা সভাকক্ষে আসেন আলোচনা শুরুর কিছুক্ষণ পর।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন, প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা উপস্থিত রয়েছেন এ সভায়।

মোট ১৩টি ‘ক্রিয়াশীল’ ছাত্র সংগঠনের নেতাকর্মীদের এ আলোচনার জন্য ডাকা হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত: ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরের বছর যাত্রা শুরু করে ডাকসু। ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন এবং ঊনসত্তরের গণ অভ্যুত্থানসহ বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে ডাকসু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতারা ছিলেন সামনের কাতারে।

স্বাধীন বাংলাদেশেও স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনেও এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রতিবছর ডাকসু নির্বাচন হওয়ার কথা থাকলেও দেশ স্বাধীন হওয়ার পর ভোট হয়েছে মাত্র ছয় বার। সর্বশেষ ১৯৯০ সালের ৬ জুন ডাকসু নির্বাচনের পর বেশ কয়েকবার উদ্যোগ নেয়া হলেও সে নির্বাচন আর হয়নি।

ছয় বছর আগের একটি রিট আবেদনের নিষ্পত্তি করে চলতি বছর ১৭ জানুয়ারি এক রায়ে হাইকোর্ট ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ব্যবস্থা করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেয়।

কিন্তু সাত মাসেও নির্বাচনের কোনো আয়োজন দৃশ্যমাণ না হওয়ায় গত ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উকিল নোটিস পাঠান রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদ।

তার জবাব না পেয়ে গত বুধবার তিনি হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগ আনেন উপাচার্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ভিকারুননিসায় প্রথম শ্রেণির ভর্তি কার্যক্রম স্থগিত

জেএসসি-জেডিসি এবং সমাপনী পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর

শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে বিক্ষোভ করেছে একদল শিক্ষার্থী

ভিকারুননিসার নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগম

ভিকারুননিসায় ৩ দিন পর পরীক্ষা শুরু

ভিকারুননিসার শিক্ষার্থীরা পরীক্ষা দেবে, আন্দোলন স্থগিত

অরিত্রীর আত্মহত্যা: বিক্ষোভ অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা

ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষক বরখাস্ত, এমপিও বাতিল

সর্বশেষ খবর

আ.লীগ ক্ষমতায় আসলেই মানুষের ভাগ্য উন্নয়ন হয়: শেখ হাসিনা

ইসির নির্দেশ মোতাবেক প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী

নির্বাচনী প্রচার-প্রচারণাকে কেন্দ্র বিভিন্ন স্থানে সংঘর্ষ

দুই ঘটনায় সিইসি বিব্রত