শিক্ষা-শিক্ষাঙ্গন

ksrm

বৃহস্পতিবার, ০৫ জুলাই, ২০১৮ (১৪:০৪)

কোটা সংস্কার: ঢাবিতে ২ হলের ছাত্রীদের মিছিল, ছাত্রলীগের পাল্টা মানববন্ধন

কোটা সংস্কার: ঢাবিতে ২ হলের ছাত্রীদের মিছিল, ছাত্রলীগের পাল্টা মানববন্ধন

কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রদের ওপর হামলা ও গ্রেপ্তারের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ও কবি সুফিয়া কামাল হলের ছাত্রীরা মিছিল করেছেন।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সমাজ বিজ্ঞান বিভাগের ছাত্র ও কোটা আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক মশিউর রহমানের মুক্তি না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা।

দুপুরে ‘নিরাপদ ক্যাম্পাস চাই’ ব্যানারে এ মিছিল বের করেন দুই হলের ছাত্রীরা। এ সময় মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে অপরাজেয় বাংলা হয়ে দুপুর সোয়া ১২টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পৌঁছায়। এ সময় ‘এসো ভাই এসো বোন গড়ে তুলি আন্দোলন’, ‘আমার ভাই মার খেল কেন? প্রশাসন জবাব চাই’ বলে স্লোগান দেন ছাত্রীরা।

ঠিক একই সময় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ছাত্রলীগের নেতা-কর্মীরা জড়ো হয়। এরপর ছাত্রলীগের কর্মীরা ছাত্রীদের পাশে অবস্থান নিয়ে ‘অবৈধ আন্দোলন মানি না মানব না’, ‘পড়ালেখা করব পরীক্ষা দেব’ পাল্টা স্লোগান দিতে থাকেন। এ পরিস্থিতির মধ্যে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সরে যান রোকেয়া হল ও কবি সুফিয়া কামাল হলের মেয়েরা।

এদিকে, অযৌক্তিক আন্দোলনের মাধ্যমে ক্যাম্পাস অস্থিতিশীল করার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সাধারণ শিক্ষার্থী’র ব্যানারে ছাত্রলীগের নেতা-কর্মীরা রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ করছেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সমাজ বিজ্ঞান বিভাগের ছাত্র ও কোটা আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক মশিউর রহমানের মুক্তি না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে বিভাগের শিক্ষার্থীরা।

দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধন থেকে এ ঘোষণা দেন তারা।

মানববন্ধনে বক্তব্য দেন-সমাজ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নেহাল করিম, সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা, অর্থনীতি বিভাগের শিক্ষক রুশ্দ ফরিদী ও আন্তর্জাতিক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দিন খান।

সমাজ বিজ্ঞান বিভাগের ছাত্রী তিথি বলেন, মশিউর আমাদের সহপাঠী। সে আমাদের সঙ্গে ক্লাসে উপস্থিত না হওয়া পর্যন্ত আমরা ক্লাস করবো না।

সমাজ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান নেহাল করিম বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এর দায় এড়াতে পারে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে বলতে পারি, কোনো খবর না জানিয়ে আমাদের ছাত্রদের জেলহাজতে নিয়ে যাবে সেটা কাম্য না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আমি কর্তৃপক্ষকে বলবো অনতিবিলম্বে মশিউরকে ফিরিয়ে দিতে।

কোটা সংস্কার আন্দোলনকারী মশিউরকে ছাত্রলীগের নেতাকর্মীরা গত ৩০ জুন সূর্যসেন হল থেকে তুলে নিয়ে পুলিশে সোপর্দ করে। পরে পুলিশ তাকে আটক দেখায়।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

জাতীয়করণ হলো ২৭১টি বেসরকারি কলেজ

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা আজ থেকে

আটক শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তির দাবি

চুয়েট বন্ধ ঘোষণা, হল ত্যাগের নির্দেশ

ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া

নিরাপদ সড়কের দাবিতে শনিবারও রাস্তায় শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের দাবি যৌক্তিক: শিক্ষামন্ত্রী

যে কয়টি দাবি পূরণ হলো

এশিয়ান গেমস হকিতে শুভ সূচনা বাংলাদেশের

মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম তালিব গ্রেপ্তার

সড়ক-মহাসড়ক ও নৌ রুটে ঘরমুখী মানুষের চাপ

জামিনে মুক্তি পেল কোটা আন্দোলনের ১০ নেতা-কর্মী-সমর্থক