শিক্ষা-শিক্ষাঙ্গন

ksrm

শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৮ (১৮:২৪)

আদালতের নির্দেশনামা পেলেই প্রশ্নফাঁস রোধ কাজ শুরু

আদালতের নির্দেশনামা পেলেই প্রশ্নফাঁস রোধ কাজ শুরু

আদালতের নির্দেশনামা হাতে এলেই প্রশ্নপত্র ফাঁসের কারণ খুঁজতে এবং তা রোধ করতে কাজ শুরু করবে কমিটি—

এ তথ্য জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবি ব্যারিষ্টার জ্যোর্তিময় বড়ুয়া।

কমিটি শুধু চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্রই নয়— সকল পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের পেছনে জড়িতদের খুঁজে বের করে শাস্তির সুপারিশ যেমন করবে আর অন্যদিকে তা রোধেও সুপারিশ করবে।

এদিকে, একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের শিক্ষাবিদরা। হাইকোর্টের উদ্যোগকে ইতিবাচক পদক্ষেপ উল্লেখ করে বলেছেন, এই অপরাধ এখনি নিশ্চিহ্ন করতে না পারলে অচিরেই দেশের শিক্ষাব্যবস্থা তলানিতে পৌঁছে যাবে।

গেল কয়েক বছরে পাবলিক পরীক্ষাগুলোর প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে না পারার অভিজ্ঞতায় এবার এসএসসি পরীক্ষাকে সামনে রেখে আঁটঘাট বেঁধে নেমেছিল সরকার।

সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া, কোচিং সেন্টার বন্ধ আর ত্রিশ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকার মত নতুন উদ্যোগের পাশাপাশি ছিল কঠোর নিরাপত্তা। এর সবকটি উদ্যোগ ব্যর্থ করে দিয়ে প্রথম দিন থেকেই প্রতিটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস করে দিয়েছে অপরাধী চক্র। এখন প্রশ্ন উঠেছে, এতো সতর্কাবস্থার মধ্যেও কিভাবে পরীক্ষার আগেই প্রশ্ন চলে গেল শিক্ষার্থীদের হাতে?

এ প্রশ্নের জবাব খুঁজতেই এবার এসএসসিসহ সকল পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বিভাগীয় এবং প্রশাসনিক দুটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছে উচ্চ আদালত।

ওই কমিটি প্রশ্নফাঁসে জড়িতদের খুঁজে বের করে তাদের কী শাস্তি দেয়া যায় এবং প্রশ্নপত্র ফাঁস রোধে করণীয় ঠিক করার বিষয়ে দিক নির্দেশনা দিয়েছে আদালত। রিট আবেদনকারীদের আইনজীবি জানিয়েছেন, উচ্চ আদালতের নির্দেশনার কপি হাতে পেলেই কাজ শুরু করবে কমিটি।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সরকারের যে ব্যর্থতা রয়েছে তা স্বীকার করে এ নিয়ে উদ্বিগ্ন প্রকাশ করে— গেল সপ্তাহে শিক্ষা সচিব বলেছিলেন, একদিকে ইন্টারনেটের কারনে প্রশ্নপত্র ফাঁস হয়ে দ্রুত সারাদেশে যেমন ছড়িয়ে যাচ্ছে, তেমনি পরীক্ষা পদ্ধতিতেও সমস্যা রয়েছে। তাই আসছে বছরে পরীক্ষায় নতুন পদ্ধতি চালুর চিন্তাভাবনার কথা জানালেন।

তার এই চিন্তাভাবনার সঙ্গে একমত দেশের শিক্ষাবিদরাও। তবে তারা প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সরকার নিষ্ক্রিয়তার সমালোচনা করে বলেন, এ অবস্থা থেকে এখনি উত্তরন ঘটাতে হবে।

এর জন্য পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনার সুপারিশ করেন তিনি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি অধিভুক্ত ৭ কলেজে ভর্তি আবেদন শুরু মঙ্গলবার

ঢাবিকে কাল খ ইউনিটের পরীক্ষা

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তির পরীক্ষার ফল প্রকাশ

আগামী মার্চে ডাকসু নির্বাচনের কথা ভাবছে ঢাবি কর্তৃপক্ষ

৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল

সরকারি সিদ্ধান্ত না আসা পর্যন্ত সমাপনী পরীক্ষা চলবে

১ অক্টোবর থেকে আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহ্বান মওদুদের

ক্রমবর্ধমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ব নেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

সিনহা বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করছেন: অ্যাটর্নি জেনারেল

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের