৬৫ বছরে পদার্পণ করল রাবি

বৃহস্পতিবার, ০৬ জুলাই, ২০১৭ (১৩:২৭)
৬৫-বছরে-পদার্পণ-করল-রাবি

গৌরবের ৬৪ বছর পেরিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পদার্পণ করেছে ৬৫ বছরে

গৌরবের ৬৪ বছর পেরিয়ে বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পদার্পণ করেছে ৬৫ বছরে।

শুরুর ইসিতাস:

১৯৫৩ সালের ৬ জুলাই অধ্যাপক ইতরাৎ হোসেন জুবেরীকে উপাচার্য করে কার্যক্রম শুরু হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। শুরুতে সাতটি বিভাগে ১৫৬ জন ছাত্র ও পাঁচ জন ছাত্রী নিয়ে যাত্রা শুরু করে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বর্তমানে ৯টি অনুষদের অধীনে ৫৬টি বিভাগ এবং পাঁচটি ইনস্টিটিউটে প্রায় ৩৩ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত।

আজ সকালে কর্মসূচি:

‘রাজশাহী বিশ্ববিদ্যালয় দিবস’ উপলক্ষে সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বরে পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান।

পরে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এছাড়া বৃক্ষরোপণ এবং সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক উপাচার্য যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক এম সাইদুর রহমান খান।

অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমদ।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে শোভাযাত্রায় অংশ নেয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগগুলোও আলাদা আলাদাভাবে শোভাযাত্রায় অংশ নেয়।

এই ক্যাটাগরীর আরও খবর

নকলের অভিযোগে ৭ পরীক্ষার্থীকে ২০ দিনের কারাদণ্ড

১৯ নভেম্বর থেকে প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু

৩৭তমর মৌখিক ২৯ নভেম্বর ও ৩৮তমর প্রিলি. ২৯ ডিসেম্বর

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

প্রশ্নপত্র ফাঁস: পরীক্ষা পদ্ধতিতে সংস্কার না হলে অপরাধ ঠেকানো সম্ভব না

প্রাবিপ্রবিতে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কর্মকর্তা-কর্মচারীদের সংঘর্ষ, আহত ১৫