শিক্ষা-শিক্ষাঙ্গন

রবিবার, ০৭ মে, ২০১৭ (১৯:০৮)

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৯ মে

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন

গত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেনিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করা হবে। ৯ মে থেকে ২৬ মে পর্যন্ত ভর্তির জন্য আবেদন করা যাবে। প্রথম পর্যায়ের ফল প্রকাশ হবে ৫ জুন। ১ জুলাই থেকে শুরু হবে ক্লাস। অন লাইনের পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করেও সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে।

এছাড়া উপবৃত্তি দুর্নীতি কমাতে উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্প ও টেলিটক কোম্পানীর সঙ্গে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে শিক্ষামন্ত্রণালয়।

টানা তৃতীয়বারের মতো এবারও একাদশ শ্রেনিতে ভর্তির জন্য অনলাইন এবং টেলিটক মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির আবেদন করতে হবে।শিক্ষামন্ত্রণালয় থেকে জারি করা ভর্তি নীতিমালায় জানানো হয়েছে অনলাইনের ক্ষেত্রে ১৫০ টাকা ফি দিয়ে সর্বনিম্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দ ক্রম দিয়ে আবেদন করতে হবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রম অনুযায়ী তার কলেজ ঠিক হবে।

ভর্তির জন্য মনোনীতদের প্রথম তালিকা প্রকাশ হবে ৫ জুন। প্রথমবার সুযোগ না পেলে আরও দুইবার ফি ছাড়া আবেদন করা যাবে। মনোনীতদের তালিকা প্রকাশের পর ২০ ও ২২ জুন এবং ঈদের ছুটির পরে ২৮ থেকে ২৯ জুন একাদশ শ্রেনিতে ভর্তি হতে হবে।

এদিকে, রোববার সকালে উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্প ও টেলিটকের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, এই উদ্যোগের মাধ্যমে দুই লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হবে, যারা মোবাইল ফোনে মেসেজ এর মাধ্যমে টাকা তুলতে পারবে। এর ফলে এই প্রকল্পে দুর্নীতি কমবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

আর বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রি তারানা হালিম বলেন, এতে টেলিটকের গ্রাহক বাড়বে। টেলিটককে ঢেলে সাজানোর পরিকল্নার কথা উল্লেখ করে তিনি বলেন, নেটওয়ার্ক উন্নয়নের পাশাপাশি এর সেবাও বাড়ানো হচ্ছে।

দেশের প্রায় ১৫ লাখ শিক্ষার্থী উপবৃত্তির সুবিধা পাচ্ছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

পরীক্ষার সময় কমিয়ে আনার নির্দেশ: প্রধানমন্ত্রী

উচ্চ মাধ্যমিকে জিপিএ পাসের হার দুটোই কমেছে: শিক্ষামন্ত্রী

এইচএসসিতে পাস ৬৬.৬৪%

শতভাগ পাস ৪০০ প্রতিষ্ঠানে, ফেল ৫৫টিতে

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

কোটা সংস্কার আন্দোলন: শিক্ষকদের নাজেহাল করল ছাত্রলীগ

রাবিতে ছাত্রলীগের হাতুড়িপেটায় আহত তরিকুলকে ঢাকায় আনা হচ্ছে

শিক্ষার্থীদের সঙ্গে যা হলো তা দুঃখজনক-লজ্জাজনক-অবিশ্বাস্য

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

দেশে গণতন্ত্রের জন্য আ’লীগের আন্দোলন-সংগ্রামের ইতিহাস রয়েছে

শতভাগ পাস ৪০০ প্রতিষ্ঠানে, ফেল ৫৫টিতে

খালেদার সুচিকিৎসা-মুক্তির দাবিতে কাল বিক্ষোভ-সমাবেশ