সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, গড় পাসের হার ৬৮.৯১%; প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করলেন শিক্ষামন্ত্রী Desh TV Logo ৮ বোর্ডে পাসের হার ৬৬.৮৪%, মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৩ হাজার ২৪২ শিক্ষার্থী Desh TV Logo মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭.০২%, মোট জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮১৫ শিক্ষার্থী Desh TV Logo কারিগরী বোর্ডে পাসের হার ৮১.৩৩%, মোট জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৬৬৯ শিক্ষার্থী Desh TV Logo বিএনপিকে বাদ দিয়ে নির্বাচনে যাওয়ার ইচ্ছা নেই সরকারের: ওবায়দুল কাদের Desh TV Logo বরিশালের আগৈলঝড়ার সাবেক ইউএনও’র বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, হাতকড়া পরানোর ঘটনায় কোর্টের ৬ পুলিশ সদস্যকে দায়িত্ব থেকে অব্যাহতি Desh TV Logo বান্দরবানের রুমা সড়কে পাহাড় ধস, ভারী বর্ষণ Desh TV Logo এএসপি মিজান হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ১ Desh TV Logo সিলেট ওসমানী বিমানবন্দরে এক যাত্রীর কাছ থেকে ৩ কেজি স্বর্ণ উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: জেরুজালেমের ধর্মীয় পবিত্র স্থান থেকে বিতর্ক সৃষ্টিকারী মেটাল ডিটেক্টরগুলো সরিয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণে সম্মত ইসরায়েল Desh TV Logo বিদ্যমান নীতি থেকে সরে না আসলে কাতারের সঙ্গে কোনো আলোচনায় রাজি নয় সংযুক্ত আরব আমিরাত Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি নারী বিশ্বকাপের ফাইনালে আজ স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত (বিকেল সাড়ে ৩টা) Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ফ্রান্স ১-১ অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ২-১ আইসল্যান্ড Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: ইউভেন্টাস ১-২ বার্সেলোনা (নেইমারের ২ গোল), পিএসজি ২-৪ টটেনহাম Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এবারের এসএসসি-সমমান পরীক্ষায় কমেছে পাশের হার-জিপিএ ৫

বৃহস্পতিবার, ০৪ মে, ২০১৭ (১৮:৫৫)
এবারের-এসএসসি-সমমান-পরীক্ষায়-কমেছে-পাশের-হার-জিপিএ-৫

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় গতবছরের চেয়ে পাশের হার ও জিপিএ ৫ এর সংখ্যা উভয়ই কমেছে। এবার পাশের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। যা গত বছরের চেয়ে ৭ দশিক ৯৪ শতাংশ কম। এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

গতবারের চেয়ে এই সংখ্যা কমেছে ৫ হাজার। পাসের হারে ছেলেদের মেয়েরা এবারো এগিয়ে। বোর্ডভিত্তিক ফলাফলে এবারো ঢাকাকে টপকে প্রথম স্থানে ধরে রেখেছে রাজশাহী বোর্ড। পরীক্ষায় ভালো ফলে খুশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা।

বিগত কয়েক বছরে পরীক্ষার্থীর সংখ্যা বাড়ার পাশাপাশি পাশের হার বাড়ায়ও ধারাবাহিকতা অব্যাহত ছিল।

গতবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৪৫ হাজার ২০১ জন শিক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয় ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। গড় পাশের হার ছিল ৮৮ দশমিক ২৯ শতাংশ।

২০১৫ সালে অংশ নেয় ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয় ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন। পাশের হার ছিল ৮৭ দশমিক ০৪ জন। ২০১৪ সালে অংশ নেয় ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন। এর মধ্যে উত্তীর্ণ হয় ৭ লাখ ৪৪৮৯১ জন। পাশের হার ছিল ৭৪ দশমিক তিন শূন্য।

দশ বোর্ডে এবার ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। যা গত বছরের চেয়ে পাশের হার কমেছে ৭ দশমিক ৯৪ শতাংশ।

এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। গতবারের চেয়ে এই সংখ্যা কমেছে পাঁচ হাজার।

পাসের ক্ষেত্রে বরাবরের মতো এবারও মেয়েরা এগিয়ে । ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্রের বিপরীতে ৮০ দশমিক ৭৮ শতাংশ ছাত্রী মাধ্যমিকে পাশ করেছে।

সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করে প্রথম অবস্থানে রয়েছে রাজশাহী। তবে জিপিএ ৫ এ শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড। সব চেয়ে কম পাশ করেছে কুমিল্লা বোর্ডে ৫৯ দশমিক শূন্য ১ শতাংশ। এছাড়া সিলেটে পাশের হার ৪ দশমিক ৫১ শতাংশ কমলেও জিপিএ ৫ এর সংখ্যা বেড়েছে ৩৯৭ টি।

এদিকে এবার একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৩ যা গতবারের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৪০ টিতে।

প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেয়ার পর বৃহস্পতিবার দুপুরে স্কুলগুলো থেকে একযোগে ফল প্রকাশ করা হয়। ফল পাওয়া মাত্রই আনন্দ-উচ্ছাসে ফেটে পড়ে ভালো ফলাফল করা স্কুলগুলোর শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা।

এদিকে যারা সাফল্যের সঙ্গে পাস করেছেন তাদের মুখে শোনা গেল ভবিষ্যতের স্বপ্ন। সন্তানের সাফল্যে খুশি ছড়িয়ে অভিবাবকরা।

শিক্ষক-শিক্ষার্থী আর অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টাই ভালো ফলাফলের কারণ বলে জানালেন শিক্ষকরা।

এদিকে, রাজধানীসহ সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে পাশের হার ৭৭ দশমিক ২৪ শতাংশ। যা গত বছরের চেয়ে অনেক কম। এবছর জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ২৮৮ জন। বিভাগের ছয় জেলার মধ্যে ঝালকাঠির পাসের হার রয়েছে শীর্ষস্থানে। এখানে ৮৭৮৫ জনের মধ্যে পাস করেছে ৭২৭২ জন শিক্ষার্থী।

এ শিক্ষাবোর্ডের ১৪১৪টি প্রতিষ্ঠানের মধ্যে বরিশাল ও ভোলার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ পাস করেনি। আপরদিকে ৮৭টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাশ করেছে।

কুমিল্লা বোর্ডে পাশের হার ৫৯ দশমিক ০৩। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫০ জন। যশোর শিক্ষাবোর্ডে গতবছরের তুলনায় পাশের হার কমে দাঁড়িয়েছে ৮০ দশমিক ০৪ শতাংশ। কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যাও।

দিনাজপুরে এবছর পাশের হার ৮৩ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া, রাজশাহী শিক্ষাবোর্ডে পাশের হার কমে দাঁড়িয়েছে ৯০ দশমিক ৭০ শতাংশে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১