সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এবারের এসএসসি-সমমান পরীক্ষায় কমেছে পাশের হার-জিপিএ ৫

বৃহস্পতিবার, ০৪ মে, ২০১৭ (১৮:৫৫)
এবারের-এসএসসি-সমমান-পরীক্ষায়-কমেছে-পাশের-হার-জিপিএ-৫

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় গতবছরের চেয়ে পাশের হার ও জিপিএ ৫ এর সংখ্যা উভয়ই কমেছে। এবার পাশের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। যা গত বছরের চেয়ে ৭ দশিক ৯৪ শতাংশ কম। এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

গতবারের চেয়ে এই সংখ্যা কমেছে ৫ হাজার। পাসের হারে ছেলেদের মেয়েরা এবারো এগিয়ে। বোর্ডভিত্তিক ফলাফলে এবারো ঢাকাকে টপকে প্রথম স্থানে ধরে রেখেছে রাজশাহী বোর্ড। পরীক্ষায় ভালো ফলে খুশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা।

বিগত কয়েক বছরে পরীক্ষার্থীর সংখ্যা বাড়ার পাশাপাশি পাশের হার বাড়ায়ও ধারাবাহিকতা অব্যাহত ছিল।

গতবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৪৫ হাজার ২০১ জন শিক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয় ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। গড় পাশের হার ছিল ৮৮ দশমিক ২৯ শতাংশ।

২০১৫ সালে অংশ নেয় ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয় ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন। পাশের হার ছিল ৮৭ দশমিক ০৪ জন। ২০১৪ সালে অংশ নেয় ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন। এর মধ্যে উত্তীর্ণ হয় ৭ লাখ ৪৪৮৯১ জন। পাশের হার ছিল ৭৪ দশমিক তিন শূন্য।

দশ বোর্ডে এবার ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। যা গত বছরের চেয়ে পাশের হার কমেছে ৭ দশমিক ৯৪ শতাংশ।

এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। গতবারের চেয়ে এই সংখ্যা কমেছে পাঁচ হাজার।

পাসের ক্ষেত্রে বরাবরের মতো এবারও মেয়েরা এগিয়ে । ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্রের বিপরীতে ৮০ দশমিক ৭৮ শতাংশ ছাত্রী মাধ্যমিকে পাশ করেছে।

সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করে প্রথম অবস্থানে রয়েছে রাজশাহী। তবে জিপিএ ৫ এ শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড। সব চেয়ে কম পাশ করেছে কুমিল্লা বোর্ডে ৫৯ দশমিক শূন্য ১ শতাংশ। এছাড়া সিলেটে পাশের হার ৪ দশমিক ৫১ শতাংশ কমলেও জিপিএ ৫ এর সংখ্যা বেড়েছে ৩৯৭ টি।

এদিকে এবার একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৩ যা গতবারের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৪০ টিতে।

প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেয়ার পর বৃহস্পতিবার দুপুরে স্কুলগুলো থেকে একযোগে ফল প্রকাশ করা হয়। ফল পাওয়া মাত্রই আনন্দ-উচ্ছাসে ফেটে পড়ে ভালো ফলাফল করা স্কুলগুলোর শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা।

এদিকে যারা সাফল্যের সঙ্গে পাস করেছেন তাদের মুখে শোনা গেল ভবিষ্যতের স্বপ্ন। সন্তানের সাফল্যে খুশি ছড়িয়ে অভিবাবকরা।

শিক্ষক-শিক্ষার্থী আর অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টাই ভালো ফলাফলের কারণ বলে জানালেন শিক্ষকরা।

এদিকে, রাজধানীসহ সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে পাশের হার ৭৭ দশমিক ২৪ শতাংশ। যা গত বছরের চেয়ে অনেক কম। এবছর জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ২৮৮ জন। বিভাগের ছয় জেলার মধ্যে ঝালকাঠির পাসের হার রয়েছে শীর্ষস্থানে। এখানে ৮৭৮৫ জনের মধ্যে পাস করেছে ৭২৭২ জন শিক্ষার্থী।

এ শিক্ষাবোর্ডের ১৪১৪টি প্রতিষ্ঠানের মধ্যে বরিশাল ও ভোলার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ পাস করেনি। আপরদিকে ৮৭টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাশ করেছে।

কুমিল্লা বোর্ডে পাশের হার ৫৯ দশমিক ০৩। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫০ জন। যশোর শিক্ষাবোর্ডে গতবছরের তুলনায় পাশের হার কমে দাঁড়িয়েছে ৮০ দশমিক ০৪ শতাংশ। কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যাও।

দিনাজপুরে এবছর পাশের হার ৮৩ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া, রাজশাহী শিক্ষাবোর্ডে পাশের হার কমে দাঁড়িয়েছে ৯০ দশমিক ৭০ শতাংশে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০