সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এবার খাতা দেখার ক্ষেত্রে গাফলতি ছিল না: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার, ০৪ মে, ২০১৭ (১৮:৪৪)
এবার-খাতা-দেখার-ক্ষেত্রে-গাফলতি-ছিল-না-শিক্ষামন্ত্রী

নুরুল ইসলাম নাহিদ

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমে যাওয়ায় বিস্মিত নন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকালে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ফাঁস না হওয়া, পরীক্ষা কেন্দ্রে কঠোর তদারকি আর উত্তরপত্র মূল্যায়ণে শিক্ষকদের সতর্কতার কারণেই পাসের হার কমেছে— উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থায় আধুনিকায়নের অংশ হিসেবে পরীক্ষা পদ্ধতিতেও সংস্কার আনা হচ্ছে। যার প্রভাবে ফলাফলে কিছুটা তারতম্য হলেও, ভবিষ্যতের জন্য তা সুফল বয়ে আনবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত বছর আটটি সাধারণ বোর্ড , মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা এবছর ১৭ লাখ ৮১ হাজার ৯৬২জন। এদের মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। যা গত বছরের চেয়ে ২০ হাজার ৮৮৩ জন কম।

এদিকে, জিপিএ-৫ এর সংখ্যাও গত বছরের চেয়ে ৫ হাজার কম। আর গত বছরের ৪ হাজার ৭৩৪টি শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও এবার কমে ২ হাজার ২৬৬তে নেমে এসেছে। সেই সঙ্গে কোন শিক্ষার্থীই পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি থেকে পৌঁছেছে ৯৩টিতে।

শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এবিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

গত আট বছরে সময়মত পরীক্ষা নেয়া, ফল প্রকাশ, ভর্তি, বই বিতরন করে শিক্ষা খাতে ব্যাপক উন্নয়নের পাশাপাশি শৃংখলা ফিরিয়ে আনতে সরকার সক্ষম হয়েছে বলে মন্ত্রী দাবি করে বলেন, পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন এসেছে। এর প্রভাবও ফলাফলে পড়েছে।

ফলাফল বিবেচনায় ৮টি শিক্ষা বোর্ডের মধ্যে রাজশাহী বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি। আর কুমিল্লা বোর্ডে সবচেয়ে কম।

শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমে যাওয়া আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ার কারণ কি তাও খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার কথা জানালেন শিক্ষা মন্ত্রী।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১