সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের শরণার্থী মর্যাদা বাংলাদেশ সরকার দেয়ার কথা চিন্তা করছে না: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল Desh TV Logo বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে গণশুনানি চলছে Desh TV Logo রাজধানী থেকে ৭ ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo বিসিবি’র এজিএমের বৈধতা নিয়ে রিটের শুনানি শেষ, আদেশ কাল; ক্রিকেটের ভাবমূর্তি জাতীয় স্বার্থ, খর্ব করা যাবে না: রিটের শুনানিতে হাইকোর্ট Desh TV Logo এইচআইভি ভাইরাসে আক্রান্ত আরো দুই রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিকেলে ভর্তি Desh TV Logo কিশোরগঞ্জে গৃহবধূর মৃতদেহ উদ্ধার, স্বামীসহ ৪ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: জার্মানির সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো জয় পেয়েছে অ্যাঙ্গেলা মেরকেলের দল Desh TV Logo ৭ উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা ও চাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে ৫ ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে ভারত, সেই সঙ্গে আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ের শীর্ষে উঠেছে ভারত Desh TV Logo ফুটবল: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ থিম্পুতে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এবার খাতা দেখার ক্ষেত্রে গাফলতি ছিল না: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার, ০৪ মে, ২০১৭ (১৮:৪৪)
এবার-খাতা-দেখার-ক্ষেত্রে-গাফলতি-ছিল-না-শিক্ষামন্ত্রী

নুরুল ইসলাম নাহিদ

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমে যাওয়ায় বিস্মিত নন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকালে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ফাঁস না হওয়া, পরীক্ষা কেন্দ্রে কঠোর তদারকি আর উত্তরপত্র মূল্যায়ণে শিক্ষকদের সতর্কতার কারণেই পাসের হার কমেছে— উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থায় আধুনিকায়নের অংশ হিসেবে পরীক্ষা পদ্ধতিতেও সংস্কার আনা হচ্ছে। যার প্রভাবে ফলাফলে কিছুটা তারতম্য হলেও, ভবিষ্যতের জন্য তা সুফল বয়ে আনবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত বছর আটটি সাধারণ বোর্ড , মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা এবছর ১৭ লাখ ৮১ হাজার ৯৬২জন। এদের মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। যা গত বছরের চেয়ে ২০ হাজার ৮৮৩ জন কম।

এদিকে, জিপিএ-৫ এর সংখ্যাও গত বছরের চেয়ে ৫ হাজার কম। আর গত বছরের ৪ হাজার ৭৩৪টি শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও এবার কমে ২ হাজার ২৬৬তে নেমে এসেছে। সেই সঙ্গে কোন শিক্ষার্থীই পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি থেকে পৌঁছেছে ৯৩টিতে।

শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এবিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

গত আট বছরে সময়মত পরীক্ষা নেয়া, ফল প্রকাশ, ভর্তি, বই বিতরন করে শিক্ষা খাতে ব্যাপক উন্নয়নের পাশাপাশি শৃংখলা ফিরিয়ে আনতে সরকার সক্ষম হয়েছে বলে মন্ত্রী দাবি করে বলেন, পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন এসেছে। এর প্রভাবও ফলাফলে পড়েছে।

ফলাফল বিবেচনায় ৮টি শিক্ষা বোর্ডের মধ্যে রাজশাহী বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি। আর কুমিল্লা বোর্ডে সবচেয়ে কম।

শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমে যাওয়া আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ার কারণ কি তাও খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার কথা জানালেন শিক্ষা মন্ত্রী।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০