শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ (১৩:৪৪)

ঢাবি ছাত্র সংসদ নির্বাচন এখন সময়ের দাবি

ঢাবি-ছাত্র-সংসদ-নির্বাচন-এখন-সময়ের-দাবি

ছাত্র সংসদ নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র সংসদ নির্বাচন এখন সময়ের দাবি— বলে জানিয়েছেন বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব সৃষ্টি হলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য কাজ করার নতুন একটি প্লাটফর্ম তৈরি হবে।

আর শিক্ষক নেতারা বলছেন, ডাকসু নির্বাচনের মধ্য দিয়েই দেশে নতুন নেতৃত্ব বেরিয়ে আসতে পারে। তবে সাধারণ শিক্ষার্থীরা বলছেন, ডাকসু বা ছাত্র সংসদ হবে বিশ্ববিদ্যালয়ে তাদের বিভিন্ন সমস্যার সমাধানের একটি জায়গা। যেখানে অনায়াসে নানা সমস্যা নিয়ে যেতে পারবেন তারা।

ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ ও পরবর্তীতে যে কোন প্রগতিশীল আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ। এখান থেকেই বেরিয়ে এসেছেন দেশের বহু রাজনৈতিক ব্যাক্তিত্ব আর সেই সংসদ ২৬ বছর ধরে অকার্যকর।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি এবিষয়ে আলোকপাত করায়, বিভিন্ন ছাত্র সংগঠনের পাশাপাশি শিক্ষার্থীদের পক্ষ থেকেও ডাকসু নির্বাচন অনুষ্ঠানের দাবি উঠেছে।

শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের যেসব সমস্যা রয়েছে তা থেকে উত্তরনের এক মাত্র উপায় ছাত্র সংসদ নির্বাচন। সাধারণ শিক্ষার্থীদের হয়ে কথা বলার জন্য ছাত্র সংসদের বিকল্প আর নেই।

একমত ছাত্র সংগঠনের নেতারা বলেন, সংগঠনের হয়ে শিক্ষার্থীদের জন্য কাজ করার সুযোগ থাকলেও, ছাত্র সংসদ একটি আলাদা প্ল্যাটফর্ম। ছাত্র সংসদের নেতারা চাইলেও, শুধু দলীয় এজেন্ডায় কাজ করতে পারবে না। সব শিক্ষার্থীদের জন্যই তাদেরকো কাজ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারাও বলছেন, দেশকে এগিয়ে নিতে হলে এখান থেকেই নতুন নেতৃত্ব বের করে আনতে হবে। ভবিষ্যতের কথা চিন্তা করে, দ্রুত ডাকসু নির্বাচন অনুষ্ঠানের তাগিদ তাদের।

এই ক্যাটাগরীর আরও খবর

রাস্তা যদি চিনি পথ চলা শক্ত হবে না: প্রণব মুখার্জি

আশ্বাসে অনশন ভাঙলেন মাদ্রাসা শিক্ষকরা

বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে এডিবির কার্যক্রম আরও সম্প্রসারণ হবে

তীব্র শীতের মধ্যে এখনো আমরণ অনশনে মাদ্রাসা শিক্ষকরা

আরও খবর

ময়মনসিংহে কাভার্ডভ্যানের সঙ্গে ৭ বাসের ধাক্কা, আহত ৪০

ঠাকুরগাঁওয়ে কলেজছাত্র হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

শাহজালালে যাত্রীর অন্তর্বাস থেকে স্বর্ণের বার উদ্ধার

চাঁদপুরে পিকআপ-অটোরিকশা সংঘর্ষে ৩ জনের মৃত্যু

দুর্নীতিবাজ-অর্থপাচারকারি প্রার্থীকে ভোট নয়: হাছান

বেলজিয়ামে আনটর্পে বিস্ফোরণে ভবন ধস, আহত ২০

না’গঞ্জে হকার বসা নিয়ে সংঘর্ষ, মেয়র আইভী আহত

মিয়ানমার এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয়

রাস্তা যদি চিনি পথ চলা শক্ত হবে না: প্রণব মুখার্জি

ইংলিশ প্রিমিয়ার লিগ: পয়েন্ট ব্যবধান কমালো ম্যানইউ