সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তৈরি পোশাকশিল্প সম্প্রসারণে নতুন বাজার খোঁজার পরামর্শ প্রধানমন্ত্রী, ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭’র উদ্বোধন Desh TV Logo বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের আট বছরপূর্তি আজ, বনানী কবরস্থানে নিহতদের প্রতি শ্রদ্ধা Desh TV Logo বিডিআর বিদ্রোহের বিচার কাজ চলছে, পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নাম পরিবর্তন করে নতুন উদ্যমে কাজ করছে বিজিবি, ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটার আর সম্ভাবনা নেই: বিজিবি মহাপরিচালক Desh TV Logo সময় এসেছে বিডিআর বিদ্রোহের শ্বেতপত্র প্রকাশ করার: লে. জে. (অব.) মাহবুব Desh TV Logo রাজধানীর নয়াবাজারে বাসের ধাক্কায় কলেজছাত্রী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: হোয়াইট হাউজের নিয়মিত সংবাদ সম্মেলনে সিএনএন, বিবিসি, নিউইর্য়ক টাইমসসহ বেশ কিছু গণমাধ্যমকে ঢোকার অনুমতি দেয়নি ট্রাম্প প্রসাশন; ছবি তোলা ও ভিডিও করার ওপর নিষেধাজ্ঞা Desh TV Logo ব্যর্থ অভ্যুত্থান: ১৩৬ তুর্কি কূটনীতিকের জার্মানিতে আশ্রয় প্রার্থনা Desh TV Logo আইএসের কবল থেকে মুক্ত করা সিরীয় শহর আল-বাবের কাছে দুটি আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬০ Desh TV Logo খেলা: ক্রিকেট: ইএসপিএন ক্রিকইনফোর ২০১৬ সালের বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ, সেরা টি-টোয়েন্টি বোলার মুস্তাফিজুর রহমান Desh TV Logo পুনে টেস্ট: তৃতীয় দিনে ভারতকে ৪৪১ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া; স্কোর: অস্ট্রেলিয়া ২৬০ ও ২৮৫, ভারত ১০৫ (ওকিফি ৬/৩৫) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পাঠ্যপুস্তুকে ভুল, কেউ রেহাই পাওয়ার যোগ্য নন: শিক্ষামন্ত্রী

মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭ (১৩:০৯)
যারা-ভুলত্রুটি-করেছেন-তারা-রেহাই-পাওয়ার-যোগ্য-নন-শিক্ষামন্ত্রী

নুরুল ইসলাম নাহিদ

মানুষের ভুলত্রুটি হতেই পারে— তবে কিছু ভুল হওয়া উচিত ছিল না এরজন্য বিচার হওয়া উচিত— যারা ভুল করেছেন তারা রেহাই পাওয়ার যোগ্য নন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ সব কথা বলেন।

গত ১ জানুয়ারি প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে বিভিন্ন ধরনের ভুলভ্রান্তি ধরা পড়ে, কিছু আলোচিত গল্প-কবিতা বাদ পড়েছে। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার প্রেক্ষাপটে সংবাদ সম্মেলনে করেছেন শিক্ষামন্ত্রী।

এ সময় তিনি বলেন, ভুল ত্রুটি হতেই পারে— তারপরও বই পাচ্ছে আনন্দ করছে, উৎসব করছে কেবল ভুল তুলে ধরে এগুলোকে নিরুৎসাহিত করে ছাত্র-ছাত্রীদের হতাশ করে দেয়া ঠিক না।

ভুলত্রুটির বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) একটি কমিটি করেছে—উল্লেখ করে শিক্ষা মন্ত্রী বলেন, এরমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রাথমিকভাবে দুই কর্মকর্তাকে চিহ্নিত করে ওএসডি করা হয়েছে।

তদন্ত প্রতিবদনের আলোকে দায়ী সবার বিরুদ্ধে ’পরিপূর্ণ শাস্তি দেয়া হবে এ কথা জানিয়ে তিনি বলেন, যারা ভুলত্রুটি করেছেন রেহাই পাওয়ার যোগ্য নন।

এনসিটিবির পক্ষে ব্যাখ্যা দেন মন্ত্রী এভাবে, বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নের কারণে আন্তর্জাতিক টেন্ডারসহ নানা জটিলতায় প্রাথমিকের বই পরিমার্জন ও ছাপানোর ক্ষেত্রে সময় কম পেয়েছে তারা।

তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর ভুল-ত্রুটির সংশোধনী দেয়া হবে বলে জানান তিনি।

পাঠ্যবইয়ে কিছু ভুল হওয়া কোনোভাবেই উচিত হয়নি স্বীকার করে শিক্ষামন্ত্রী বলেন, এই ভুলের অযোগ্যতা ক্ষমা করার মতো নয়।

বছরের প্রথম দিন ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে এবার ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করে সরকার। ওইসব বইয়ে এবার ভুলের ছড়াছড়ির কারণে সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যা পক সমালোচনা হচ্ছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮