সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দুর্নীতির দুই মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন খালেদা জিয়া Desh TV Logo মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: এমপি রানার জামিন স্থগিত করেছে আপিল বিভাগ Desh TV Logo বাপেক্স ও পেট্রোবাংলার সঙ্গে নাইকো রিসোর্সের চুক্তি বাতিল করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে নাইকোর করা আবেদন ৩ সপ্তাহের জন্য মুলতবি করেছে আপিল বিভাগ Desh TV Logo বিশ্ব এমন ভয়াবহ শরণার্থী সঙ্কট আর দেখেনি: কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আইওএম প্রধান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বকে দায়ী করছে যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী; মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারির আহ্বান ৪০ জনের বেশি মার্কিন আইনপ্রণেতার Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবিক ভূমিকার ভূয়সী প্রশংসা মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের Desh TV Logo আন্তর্জাতিক অর্থ স্থানান্তরের মাধ্যম পেপলের উদ্বোধন, হুন্ডি ও দুর্নীতি বন্ধ করতেই এ সেবা: সজীব ওয়াজেদ জয় Desh TV Logo বঙ্গোপসাগরে নিম্নচাপ, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত, সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত: আবহাওয়া অফিস Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানের কান্দাহারে একটি সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় ৪১ সেনা সদস্য নিহত Desh TV Logo যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ও ডেলাওয়ারে বন্দুকধারীর গুলিতে নিহত ৩, বন্দুকধারী আটক Desh TV Logo ব্রেক্সিটের পরও ইইউ নাগরিকদের যুক্তরাজ্যে বসবাস আরো সহজতর করার অঙ্গীকার ব্রিটিশ প্রধানমন্ত্রীর Desh TV Logo চীনে তৃতীয় কোয়ার্টারে অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশিত ৬ দশমিক ৮ শতাংশ Desh TV Logo খেলা: ক্রিকেট: কেপটাউনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ অফ্রিকার কাছে ১০৪ রানে হারলো বাংলাদেশ; স্কোর: দক্ষিণ আফ্রিকা ৩৫৩/৬ (ভিলিয়ার্স ১৭৬, আমলা ৮৫, রুবেল ৪/৬২, ২/৬০) ও বাংলাদেশ ২৪৯ (ইমরুল ৬৮, মুশফিক ৬০) Desh TV Logo ফুটবল: চ্যাম্পিয়ন্স লিগ (গ্রুপ পর্ব): বার্সেলোনা ৩-১ অলিম্পিয়াকোস (লিওনেল মেসির একশতম ইউরোপিয়ান গোলের রেকর্ড), অ্যান্ডারলেখত ০-৪ পিএসজি, বায়ার্ন মিউনিখ ৩-০ সেল্টিক, বেনফিকা ০-১ ম্যানইউ, চেলসি ৩-৩ রোমা, কারাবাগ ০-০ অ্যাতলেটিকো মাদ্রিদ, ইউভেন্টাস ২-১ স্পোর্টিং, মস্কো ০-২ বাসেল Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নতুন পাঠ্যপুস্তকে ভুল পর্যালোচনায় দুটি কমিটি গঠন

রবিবার, ০৮ জানুয়ারী, ২০১৭ (১৮:৪৪)
নতুন-পাঠ্যপুস্তকে-ভুল-পর্যালোচনায়-দুটি-কমিটি-গঠন

নতুন পাঠ্যপুস্তকে ভুল পর্যালোচনায় দুটি কমিটি গঠন

নতুন পাঠ্যপুস্তকে ভুল বিতর্কের মধ্যেই মাধ্যমিক পর্যায়ে পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক পর্যালোচনায় দুটি কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে কমিটি গঠন করা হয়।

কমিটি দুটি ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রম পর্যালোচনা করে পাঠ্যপুস্তক আরো সুখপাঠ্য, আর্কষণীয় ও সহজীকরণে কাজ করবে।

সম্প্রতি দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মান বাড়াতে অভিন্ন প্রশ্নে পরীক্ষা দেয়া, প্রশ্ন ব্যাংক তৈরি, পাঠ্যবই পরিমার্জনসহ ১৫ দফা সুপারিশ উঠে আসে ওই কর্মশালায়।

শিক্ষাবিদদের সুপারিশের পরিপ্রেক্ষিতে মাধ্যমিক স্তরের পাঠ্যক্রম পর্যালোচনা করে পাঠ্যপুস্তক আরো সুখপাঠ্য, আকর্ষণীয় ও সহজ করতে রোববার আলাদা দুটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের সমন্বয়ে গঠিত কমিটির একটি ২০১২ সালের পাঠ্যক্রম পর্যালোচনা করে পাঠ্যবই আরো পাঠযোগ্য করতে সুপারিশ দেবে।

আরেকটি নবম ও দশম শ্রেণির কয়েকটি বই পরিমার্জন করে সুখপাঠ্য, আকর্ষণীয় ও সহজ করার দায়িত্ব পালন করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা আদেশে কমিটি দুটিকে আগামী দুই মাসের মধ্যে বিদ্যমান পাঠ্যক্রমের পরিবর্তন পরিমার্জনের বিষয়ে সুপারিশ করতে বলা হয়েছে।

প্রায় দেড় যুগ পর ২০১২ সালে নতুন পাঠ্যক্রম প্রণয়ন করে সরকার— ওই পাঠ্যক্রমের আলোকে ২০১৩ সালের প্রথম দিন নতুন বই হাতে পায় শিক্ষার্থীরা।

২০১২ সালের ওই পাঠ্যক্রম পর্যালোচনা করে বিভিন্ন শ্রেণির পাঠ্যবই অধিকতর পাঠযোগ্য করতে সুপারিশ দিতে নতুন একটি কমিটিতে সদস্য হিসেবে আছেন বিশ্বসাহিত্য কেন্দ্রর প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মনজুর আহমদ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, মতিঝিল সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক তানজীল আশ্রাফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অনুষদের পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগম, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহাও এ কমিটির সদস্য।

এনসিটিবির সদস্য (পাঠ্যক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান সদস্য সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদে কমিটির সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন।

এইকমিটিকে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে বিদ্যমান পাঠ্যক্রমের পরিবর্তন ও পরিমার্জনের বিষয়ে সুপারিশ দিতে বলা হয়েছে।

নবম-দশম শ্রেণির নির্বাচিত কয়েকটি পাঠ্যপুস্তক পরিমার্জন করে সুখপাঠ্য, আকর্ষণীয় ও সহজ করার লক্ষ্যে আরেক কটিমির সদস্য করা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. আখতারুজ্জামান ও অধ্যাপক এম এম আকাশ এবং বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ।

ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম, উদ্দীপন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামলী নাসরিন চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান, এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহাকেও এই কমিটির সদস্য করা হয়েছে।

এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক ইনামুল হক সিদ্দিকীকে এই কমিটির সদস্য সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদকে সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়েছে।

কমিটিকে নবম-দশম শ্রেণির কয়েকটি পাঠ্যবই নির্বাচন করে সেগুলোকে পরিমার্জনের জন্য একটি ‘টাইম বাউন্ড অ্যাকশন প্ল্যান’ তৈরি করতে বলা হয়েছে; যাতে ২০১৮ সালের ১ জানুয়ারির আগেই সব শিক্ষা প্রতিষ্ঠানে পরিমার্জিত পাঠ্যপুস্তক পৌঁছানো যায়।

নির্বাচিত পাঠ্যপুস্তকগুলো পরিমার্জনের মাধ্যমে সুখপাঠ্য, আকর্ষণীয় ও সহজ করে তোলার জন্য এই কমিটি সার্বিক সিদ্ধান্ত নিলেও জাতীয় কারিকুলাম কো-অর্ডিনেটর কমিটি (এনসিসিসি) পরিমার্জিত পাঠ্যপুস্তক অনুমোদন করবে।

উভয় কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে জানিয় আদেশে বলা হয়েছে, কমিটির সভায় বিষয় বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রথমে নবম-দশম শ্রেণির বিজ্ঞানের চারটি এবং মানবিকের একটি বই সুখপাঠ্য ও সহজ করা হবে। প্রয়োজনে এসব বই রঙিন করে ছাপানো হবে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১