রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৬:৪৮)

সারাদেশে চলছে বই উৎসব

সারাদেশে-চলছে-বই-উৎসব

সারাদেশে চলছে বই উৎসব

আজ-রোববার থেকে সারাদেশে শুরু হয়েছে পাঠ্যপুস্তক উৎসব। প্রতিবছরের মতো শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বছরের শুরুতেই নতুন ক্লাসের নতুন বই পেয়ে আনন্দে-উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে লেখাপড়ায় আগ্রহ বাড়ানোর সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষক-অভিবাবকরা।

নতুন বই পাওয়ার অপেক্ষায় ছিল ছোট ছোট শিশুরা। তবে এই অপেক্ষা অন্য কিছুর জন্য নয়-অপেক্ষা নতুন ক্লাসের নতুন বইটি হাতে পাওয়ার। অপেক্ষার ক্ষণ শেষ হতেই যেন উচ্ছ্বাসে উদ্বেলিত শিক্ষার্থীরা। বছরের শুরুতে নতুন বই পেয়ে শিক্ষার্থীদের চোখেমুখে খুশির ঝিলিক।

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে লেখাপড়ায় আগ্রহ বাড়ানোর সরকারের এ উদ্যোগ প্রশংসনীয় বলে জানান শিক্ষক-অভিবাবকরা।

গণভবনে গতকাল ২০১৭ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এনসিটিবি চেয়ারম্যন অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, সরকার ২০১৭ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি পাঠ্যপুস্তক বিতরণ করছে।

তিনি জানান, সারাদেশে ইবতেদায়ী, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে এসব বই বিতরণ করা হবে।

এনসিটিবি চেয়ারম্যান বলেন, প্রথমবারের মতো শিক্ষকদের জন্য সৃজনশীল প্রশ্নপত্র পদ্ধতি সমাধানের গাইড লাইন প্রকাশ করা হয়েছে। প্রাথমিক স্তরের শিক্ষকদের জন্য ৬০ লাখ ১ হাজার ২৪টি ও মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য ৪৬ লাখ ৬৬ হাজার ৬৬৪টি গাইড বই তৈরি করা হয়েছে।

তিনি জানান, ২০১৬ শিক্ষাবর্ষে ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন প্রাক-প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ী, মাধ্যমিক, দাখিল ও কারিগরি শিক্ষার্থীর মাঝে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছিল।

এই ক্যাটাগরীর আরও খবর

ঢাবি অধিভুক্ত সরকারি ৭ কলেজের পরীক্ষার ফল প্রকাশ

রাবিতে সাম্প্রদায়িক প্রশ্ন করায় দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

ভর্তি ফি কমানো হলো নবিপ্রবিতে

শিগগিরই আসছে কোচিং বাণিজ্য বন্ধে ‘শিক্ষা আইন’

আরও খবর

কংগ্রেসের সভাপতির দায়িত্ব নিলেন রাহুল গান্ধী

শহীদ মুস্তাক একাদশের বিপক্ষে জিতেছে শহীদ জুয়েল একাদশ

দুবাইয়ে টি-টেন লিগের প্রথম ম্যাচেই ঝড় তামিমের

দুবাইয়ে জয় দিয়ে টি-টেন লিগ শুরু তামিম-সাকিবের

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ

শ্রবণ-বাক প্রতিবন্ধীদের জন্য আদালতে ইশারাভাষী নিয়োগের আহ্বান

সংসদ ভবনে ছায়েদুল হকের কফিনে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

উত্তর সিটি নির্বাচন: জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণা

রংপুর সিটি নির্বাচন যদি প্রশ্নবিদ্ধ হয় তা হবে বিএনপির সদিচ্ছাতেই