সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদের শুভেচ্ছা, রমজানে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদ, উচ্ছ্বাস-আনন্দ আর অনাবিল খুশির এক উৎসব Desh TV Logo দেশবাসীকে ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

জেলাভিত্তিক জেএসসির ফলাফল

বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬ (১৬:৩০)
জেলাভিত্তিক-জেএসসির-ফলাফল

জেলাভিত্তিক জেএসসির ফলাফল

এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৯২.৩৩ শতাংশ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই সময়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার ফল প্রকাশ, প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর; জেএসসিতে পাসের হার ৯২.৮৯ শতাংশ, জিপিএ ফাইভ ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন, জেডিসিতে পাসের হার ৯৪.০২ শতাংশ, জিপিএ ফাইভ ১২ হাজার ৫২৯ জন; পিইসিতে পাসের হার ৯৮.৫১ শতাংশ, ইবতেদায়ীতে পাসের হার ৯৫.৮৫ শতাংশ, জিপিএ-পাঁচ ৫ হাজার ৯৪৮।

মোট জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী—এ সময় শিক্ষামন্ত্রী ফলাফলের আংশিক তথ্য তুলে ধরেন।

রাজশাহী:

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে এবার পাস করেছে ৯৭ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪০ হাজার ৪৭১ জন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে রাজশাহী শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানায়, এ বছর রাজশাহী বোর্ডে দুই লাখ ২৬ হাজার ৮৯২ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে দুই লাখ ২১ হাজার ৬১৭ জন। পরীক্ষায় ছেলেদের মধ্যে অংশ নেয় এক লাখ ১১ হাজার ৮০৬ জন। পাস করে এক লাখ আট হাজার ৯২৮ জন। মেয়েদের মধ্যে পরীক্ষায় এক লাখ ১৫ হাজার ৮৬ জন অংশ নিয়ে পাস করে এক লাখ ১২ হাজার ৬৮৯ জন।

ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৫৯৫ জন। আর মেয়েদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৭৬ জন। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিকে দুভাবেই এগিয়ে মেয়েরা।

এ ছাড়া গত তিন বছরের মধ্যেও এবার ভালো ফল করেছে রাজশাহী বোর্ড। এর আগে ২০১৪ সালে এই বোর্ডে পাসের হার ছিল ৯৫ দশমিক ৩২ শতাংশ। আর ২০১৫ সালে পাসের হার ছিল ৯৭ দশমিক ৪৭ শতাংশ।

জেলা ভিত্তিক ফলাফলে শিক্ষাবোর্ডে ৯৮ দশমিক ৩১ শতাংশ ফলাফল করে সবচেয়ে এগিয়ে পাবনা জেলা। এরপর ৯৮ দশমিক ১৯ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নওগাঁ জেলা। জয়পুরহাট জেলায় পাসের হার ৯৮ দশমিক ১০ শতাংশ, বগুড়ায় পাসের হার ৯৮ দশমিক শূন্য আট শতাংশ, সিরাজগঞ্জে পাসের হার ৯৭ দশমিক ৭৯ শতাংশ এবং রাজশাহী জেলায় পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ।

জেলা ভিত্তিক ফলাফলে শিক্ষাবোর্ডে ৯৮ দশমিক ৩১ শতাংশ ফলাফল করে সবচেয়ে এগিয়ে পাবনা জেলা। এরপর ৯৮ দশমিক ১৯ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নওগাঁ জেলা। জয়পুরহাট জেলায় পাসের হার ৯৮ দশমিক ১০ শতাংশ, বগুড়ায় পাসের হার ৯৮ দশমিক শূন্য আট শতাংশ, সিরাজগঞ্জে পাসের হার ৯৭ দশমিক ৭৯ শতাংশ এবং রাজশাহী জেলায় পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ।

যশোর

যশোর শিক্ষা বোর্ডের অধীন এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৩৫ শতাংশ। এই বোর্ডের অধীনে এবার ২ লাখ ১৩ হাজার ৩৪০ জন পরীক্ষায় অংশ নেয় ও পাস করেছে ২ লাখ ৩ হাজার ৪২৮ জন।

চলতি বছর যশোর বোর্ডে ২২ হাজার ৩ জন জিপিএ-৫ পেয়েছে।

বৃহস্পতিবার সকালে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক গণমাধ্যমকর্মীদের সামনে ফলাফল উপস্থাপন করেন। এসময় তিনি সার্বিক ফলাফলে সন্তোষ প্রকাশ করেন।

বরিশাল

বরিশাল শিক্ষা বোর্ডের অধীন এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৩৮ শতাংশ। এই বোর্ডের অধীনে এবার ১ লাখ ১৩ হাজার ৭৪৭ জন পরীক্ষায় অংশ নেয় ও পাস করেছে ১ লাখ ১০ হাজার ৭৭১ জন।

চলতি বছর বরিশাল বোর্ডে ১৫ হাজার ৫৭০ জন জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে ৫ হাজার ৬৬০ জন ছেলে ও ৯ হাজার ৯১০ জন মেয়ে।

বৃহস্পতিবার সকালে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক গণমাধ্যমকর্মীদের সামনে ফলাফল উপস্থাপন করেন। এসময় তিনি সার্বিক ফলাফলে সন্তোষ প্রকাশ করেন।

চট্টগ্রাম

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৯০ দশমিক ৭৫ শতাংশ। এই বোর্ডের অধীনে এবার ১ লাখ ৮৯ হাজার ৯৫ জন পরীক্ষায় অংশ নেয়।

চলতি বছর চট্টগ্রামে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৩৫ জন।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান গণমাধ্যমকর্মীদের সামনে ফলাফল উপস্থাপন করেন।

তিনি জানান, অনলাইনের পাশাপাশি স্কুল থেকেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

পরীক্ষার্থীরা অনলাইনে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষায় নিজ নিজ রোল নম্বর ও স্কুলের নাম দিয়ে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এছাড়া মোবাইল অপারেটরগুলো থেকে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবে পরীক্ষার্থীরা।

কুমিল্লা

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় গড় পাসের হার ৮৯ দশমিক ৬৮। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও পাসের হার, জিপিএ-৫ এবং শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

বৃহস্পতিবার সকাল পৌনে ১১টায় কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ সাংবাদিকদের এসব তথ্য জানান।

এই বোর্ডে ছেলেদের গড় পাসের হার ৯০ দশমিক ৬৬ ও মেয়েদের ৮৮ দশমিক ৯৭ শতাংশ।

পরীক্ষা নিয়ন্ত্রক আরো বলেন, এ বছর ২ লাখ ৫৮ হাজার ১৬৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৩১ হাজার ৫২৮ জন। এর মধ্যে ছেলে ৯৮ হাজার ৬৬৮ জন ও মেয়ে পরীক্ষার্থী ১ লাখ ৩২ হাজার ৮৬০ জন।

এদিকে, গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বাড়লেও কমেছে জিপিএ-৫ ও পাসের হার। গত বছর ২ লাখ ৪১ হাজার ৫৪১ জনের মধ্যে পাস করেছিল ২ লাখ ২৩ হাজার ৪৫৩ জন। গত বছর পাসের হার ছিল ৯২ দশমিক ৫১ শতাংশ।

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২০ জাহার ৭৪৭ জন। এ বছর জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ১৮৬ জন। গত বছর ৪৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতভাগ পাস করলেও এ বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান ৩৪৮টি।

দিনাজপুর

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৯৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৭ হাজার ৮৯ জন শিক্ষার্থী।

দিনাজপুর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান বলেন, এই শিক্ষাবোর্ডের অধীনে এবারে ৩ হাজার ১৪১টি প্রতিষ্ঠানের ২ লাখ ২১ হাজার ২৪৩ জন পরীক্ষার্থী ২৫০টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ২ লাখ ১ হাজার ৫২৫ জন পাস করেছে।

এবার এই শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ বিবেচনায় ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। দিনাজপুর বোর্ডে ছেলেদের পাসের হার ৯২ দশমিক ৫৪ শতাংশ ও মেয়েদের পাসের হার ৯৩ দশমিক ৪১ শতাংশ। পাশাপাশি জিপিএ-৫ পাওয়াদের মধ্যে ছাত্র ১২ হাজার ৫৩৫ জন ও ছাত্রী ১৪ হাজার ৫৫৪ জন।

এবার এই বোর্ডের পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ২৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৮৯৯টি এবং ৬টি প্রতিষ্ঠান থেকে কেউই পাস করতে পারেনি।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০