সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে গ্রিক দেবীর ভাস্কর্য অপসারণ; এটি শুধু ভাস্কর্য নয়, সংস্কৃতির অপসারণ: ভাস্কর মৃণাল হক; প্রতিবাদে সন্ধ্যায় শাহবাগে গণজাগরণ মঞ্চের মশাল মিছিল Desh TV Logo ভাস্কর্য সরিয়ে নেওয়ার প্রতিবাদে বের করা বিক্ষোভ-মিছিলে পুলিশের বাধা, জল কামান ও টিয়ারশেল নিক্ষেপ; লিটন নন্দীসহ আটক ৩ জন, আহত কয়েকজন Desh TV Logo আগামীকাল সারাদেশে কয়েকটি সংগঠনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা Desh TV Logo খুলনায় দুর্বৃত্তদের গুলিতে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও তার দেহরক্ষী নিহত, গুলিবিদ্ধ দুই; প্রতিবাদে আগামীকাল খুলনা বিভাগে আধাবেলা হরতালের ডাক Desh TV Logo সাভারে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী নিহত Desh TV Logo আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাজ্যের ম্যানচেস্টারে হামলাকারী আবেদির আইএস সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছে: পুলিশ Desh TV Logo খেলা: ক্রিকেট: খেলোয়ার ও ভক্তদের নিরাপত্তা জোরদারের আশ্বাস দিলেন আইসিসি’র অ্যান্টি করাপশন ও সিকিউরিটি ইউনিটের চেয়ারম্যান Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পাসের হারে মেয়েরা এগিয়ে, জিপিএ-তে এগিয়ে ছেলেরা

বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০১৬ (১৯:২২)
পাসের-হারে-মেয়েরা-এগিয়ে-থাকলেও-জিপিএ-তে-এগিয়ে-ছেলেরা

পাসের উচ্ছাস

গতবছরের চেয়ে এ বছর এইচএসসি এ সমমানেন পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। গত বছরের চেয়ে এবছর ১৫ হাজার ৩৮২ জন শিক্ষার্থী জিপিএ-৫ বেশি পেয়েছে।

এবার দশটি বোর্ডে গড় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ- গতবারের চেয়ে তা ৫ দশমিক ১০ শতাংশ বেশি। জিপিএ-৫ এ ঢাকা বোর্ড এগিয়ে থাকলেও পাসের হারে এগিয়ে রয়েছে যশোর বোর্ড। আর পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-তে এগিয়ে ছেলেরা।

চলতি বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই গতবারের চেয়ে বেড়েছে। এবার দশটি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত বছরে পাসের হার ছিল ৬৯ দশমিক ৬০ শতাংশ। গতবারের তুলনায় পাসের হার বেড়েছে ৫ দশমিক ১০। চলতি বছরে দশটি বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন শিক্ষার্থী। গতবছর জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪ জন।

দশটি বোর্ডের মধ্যে ফলাফল:

সাধারণ আটটি বোর্ডের মধ্যে সর্ব্বোচ পাসের হার যশোরে ৮৩ দশমিক ৪২, রাজশাহীতে ৭৫ দশমিক ৪০, ঢাকা বোর্ডে পাশের হার ৭৩ দশমিক ৫৩ শতাংশ, দিনাজপুরে ৭০ দশমিক ৬৪, বরিশালে ৭০ দশমিক ১৩, সিলেটে ৬৮ দশমিক ৫৯, চট্টগ্রামে ৬৪ দশমিক ৬০, কুমিল্লায় ৬৪ দশমিক ৪৯, আর মাদ্রাসায় ৮৮ দশমিক ১৯ শতাংশ ও কারিগরিতে ৮৪ দশমিক ৫৭ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

দশটি বোর্ডের মধ্যে ২৮ হাজার ১১০ জন জিপিএ- ৫ পেয়ে এগিয়ে রয়েছে ঢাকা বোর্ড, কারিগরি বোর্ড ৬ হাজার ৫৮৭ শত জন, এরপরে রয়েছে রাজশাহীতে ৬ হাজার ৭৩, যশোরে ৪ হাজার ৫৮৬ দিনাজপুরে, ৩ হাজার ৮৯৯, মাদ্রাসা বোর্ডে ২ হাজার ৪১৪, চট্টগ্রামে ২ হাজার ২৫৩, কুমিল্লায় ১ হাজার ৯১২ ও সিলেটে ১ হাজার ৩৩০, এবং বরিশালে ৭৮৭ জন জিপিএ-৫ পেয়েছে।

চলতি বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে, তবে জিপিএ-৫ এ এগিয়ে ছেলেরা।

পরীক্ষায় অংশ নেয়াদের মধ্যে ছাত্র ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন, আর ছাত্রী ৫লাখ ৬৪ হাজার ৫১৪

এরমধ্যে ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ, মেয়েদের ৭৫ দশমিক ৬০ শতাংশ।

জিপিএ'র দিক থেকে ৩২ হাজার ৩৮১ জন ছাত্র আর ছাত্রী পেয়েছে ২৫ হাজার ৮৯৫ জন

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১