অর্থনীতি

শুক্রবার, ০৮ জুন, ২০১৮ (১৭:৪৫)

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ নিয়ে গভীর সংশয় সিপিডি

সিপিডি

ভোটের হিসাব নিকেশে রাজনীতিবিদরা গরীব ও উচ্চবিত্তদের যেভাবে মূল্যায়ন করে— উচ্চ কণ্ঠ না থাকার কারণে বিকাশমান মধ্যবিত্তকে সেভাবে গুরুত্ব দেন- এর প্রতিফলনই হয়েছে এবারের বাজেটে।

শুক্রবার রাজধানীর গুলশান২ লেকশোর হোটেলে সিপিডি আয়োজিত (২০১৮-১৯) অর্থবছরের প্রস্তাবিত বাজেট-পরবর্তী প্রতিক্রিয়ায় সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এ মন্তব্য করেন।

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ নিয়ে সংশয় প্রকাশ করে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, যেভাবে বাড়ছে বৈষম্য সেদিকে নজর নেই সরকারের- এ বাজেটের প্রভাব পড়বে নিম্নবিত্ত আর মধ্যবিত্তের উপর।

প্রস্তাবিত বাজেটকে নতুন বাংলাদেশের পুরনো বাজেট বলে অভিহিত করে তিনি বলেন, প্রস্তাবিত বাজেটকে নবীন বাংলাদেশের প্রবীণ বাজেট।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এ বাজেট মধ্যবিত্তের উপর চাপ কমাতে পারবে না। শিক্ষাতে মাত্র ২ শতাংশ বরাদ্দ দিয়ে মধ্যম আয়ের বাংলাদেশ বিনির্মাণ অসম্ভব। সমষ্টি অর্থনীতিতে এ বাজেট কতটা কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

তিনি আরো বলেন, চলমান রেমিটেন্স ও রপ্তানির নিম্ন প্রবাহ থেকে উত্তরন এবং কর্মসংস্থান ও বিনিয়োগে কাঙ্খিত উন্নতির কোনো সুনির্দিষ্ট প্রস্তাবনা নেই এবারের বাজেটে। ফলে বাস্তবায়ন হবে চ্যালেঞ্জিং।

এ সময সিপিডির আরেক ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, জিডিপি প্রবৃদ্ধির সাথে কর্মসংস্থান যেভাবে বাড়ার কথা সেভাবে বাড়ছে না। কমছে শিক্ষার মান। আর এক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট নির্দেশনা নেই এবারের বাজেটে।

তিনি আরো বলেন, আমদানি রপ্তানি বাণিজ্যের ভারসাম্য ঘাটতি ও দুর্বল ব্যাংকিং খাতে সংস্কারের কোনো উদ্যোগ বাজেটে অনুপস্থিত— যা দীর্ঘমেয়াদে ঝুঁকিতে ফেলবে অর্থনীতিকে।

বৈষম্য কমাতে সরকারকে আরো জনবান্ধব বাজেট প্রণয়নের কথা বলা হয় সংস্থাটির পক্ষ থেকে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

কবে শুরু হচ্ছে ওয়ানস্টপ সার্ভিস? জানতে চান ব্যবসায়ীরা

শুরু হলো জাতীয় আয়কর মেলা-২০১৮

বৈশ্বিক সূচকে অবস্থানের অবনমন ঘটেছে বাংলাদেশের

খালেদা জিয়া ক্ষমতায় আসলে সমৃদ্ধি থমকে যাবে: অর্থমন্ত্রী

বাংলাদেশের অর্থনীতি ৭.১% হারে বাড়বে: আইএমএফ

গ্যাসের দাম বাড়ছে শিল্প-কারখানা ও যানবাহনে

জিডিপি হবে ৭.৫% পূর্বাভাস দিল এডিবি

৫% সুদে ঋণ সুবিধা পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ

‘নিরপেক্ষতার সঙ্গে’ দায়িত্ব পালনের আহ্বান সিইসি

ইউরোপের নিরাপত্তা বিপন্ন করছে আমেরিকা: রাশিয়া

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া স্থগিতের আহ্বান জাতিসংঘের