অর্থনীতি

দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক একটি মডেল: অরুণ জেটলি

বুধবার, ০৪ অক্টোবর, ২০১৭ (১৫:৫৯)
দুই-দেশের-অর্থনৈতিক-সম্পর্ক-একটি-মডেল-অরুণ-জেটলি

অরুণ জেটলি

বাংলাদেশের ওপর ভারতের আস্থা ও বিশ্বাস আরো বেড়েছে সাড়ে ৪ বিলিয়ন ডলারের ঋণচুক্তি তারই প্রমাণ বলে মন্তব্য করেছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

অরুণ জেটলি বলেন, ভারত বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে, যা সাম্প্রতিককালে ক্রমবর্ধমান। ভারতের স্বার্থে প্রয়োজন একটি শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ বাংলাদেশ এবং আমরা আমাদের পারস্পারিক যোগাযোগ গভীর করতে, বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ভারত-বাংলাদেশের সম্পর্ক আজ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে এবং অন্যান্য দেশের জন্য অনুসরণযোগ্য একটি মডেলে পরিণত হয়েছে জানান তিনি।

বুধবার দুপুরে রাজধানীতে পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ-পিআরআই ও ভারতীয় হাইকমিশন আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

নগদ অর্থের পরিবর্তে ব্যাংকের মাধ্যমে লেনদেনকে উৎসাহিত করায় সাম্প্রতিক সময়ে ভারতে রাজস্ব আয় বাড়ার পাশাপাশি সন্ত্রাস অর্থায়ন কমেছে বলেও জানিয়েছেন ভারতের অর্থমন্ত্রী।

ম্যাক্রো ইকোনোমিক ইনিশিয়েটিভ: ফিনান্সিয়াল ইনক্লুসন ডিমোনিটাইজেশন অ্যান্ড ক্যাশলেস ইকোনোমি' শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি, দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে একটি মডেল হিসেবে উল্লেখ করেন।

তিনি জানান, সাড়ে চারশো কোটি ডলারের মত এত বড় অংকের ঋণ ভারত বাংলাদেশ ছাড়া আর কাউকে দেয়নি।

অরুণ জেটলি বলেন, অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়নের সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশের দ্রুত অগ্রগতি দেখে তিনি ‘মুগ্ধ’। বাংলাদেশের এই উন্নয়নের অংশীদার হতে ভারত ‘প্রতিশ্রুতিবদ্ধ’।

ভারতের অর্থনীতি নিয়ে অরুণ জেটলি বলেন, ভারতে এখন নগদ টাকার লেনদেন কমিয়ে আনা হয়েছে এখন বেশিরভাগ লেনদেনই ব্যাংকিং সিস্টেমে অনলাইনে সম্পাদন করা হয়। এতে করে দেশটিতে কর ফাকি কমেছে কমেছে সন্ত্রাসী অর্থায়নও।

এসময় বাংলাদেশের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য আরো সহজ করার আহ্বান জানিয়েছে পিআরআই।

এই ক্যাটাগরীর আরও খবর

বিদ্যুতের যে দাম বাড়ানো হয়েছে সেটা মামুলি ব্যাপার: ড. তৌফিক

ফের বাড়ল বিদ্যুতের দাম, খুচরা পর্যায়ে ৫.৩%

বিদ্যুৎ-জ্বালানি প্রাপ্তির ক্ষেত্রে নাজুক অবস্থায় বাংলাদেশ

সোস্যাল ইসলামী ব্যাংকের সাত পরিচালকের পদত্যাগ

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.২৮ % চূড়ান্ত

চলতি অর্থবছরে বেসরকারি বিনিয়োগে গতি ফিরবে: অর্থমন্ত্রী