অর্থনীতি

সিবিএ নেতাদের লুটপাট, যার দায় মেটাতে বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা

মঙ্গলবার, ০৩ অক্টোবর, ২০১৭ (১৮:৫৫)
সিবিএ-নেতাদের-লুটপাট,-যার-দায়-মেটাতে-বিদ্যুতের-দাম-বাড়ানোর-পাঁয়তারা

সিবিএ নেতাদের লুটপাট, যার দায় মেটাতে বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা

রাজনীতির যোগসাজসে সিবিএ নেতারা বিদ্যুৎ বিভাগে লুটপাটের চরম নৈরাজ্য কায়েম করেছে— যার দায় মেটাতে বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা করা হচ্ছে জানান জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম জানান।

শুধু বেতন-ভাতা বাড়ার কারণেই লাভজনক থেকে লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বিদ্যুত বিতরণকারী প্রতিষ্ঠান ওয়াজোপাডিকো এজন্য প্রতি ইউনিটে ৬৬ পয়সা বা প্রায় সাড়ে ১০ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে তারা।

মঙ্গলবার এ প্রস্তাবের উপর গণশুনানিতে প্রতি ইউনিট ১১ পয়সা করে দাম বাড়ানোর সুপারিশ করেছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি।

তবে ভোক্তা প্রতিনিধিদের দাবি, অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির দায় মেটাতে ওয়াজোপাডিকো দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

খুলনা ও বরিশালের ২১ জেলা এবং ২০টি উপজেলা শহরে বিদ্যুৎ বিতরণ করে ওয়াজোপাডিকো। ২০১৫-১৬ অর্থবছরে প্রতিষ্ঠানটির নীট মুনাফা হয়েছিল প্রায় ১৮ কোটি টাকা।

গতবছর-২০১৬ সালে বেতন-ভাতা বাড়ানোর ফলে তারা এখন ৭১ কোটি ৬৩ লাখ টাকা লোকসানের মুখে পড়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির আর এজন্য দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে তারা।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের কারিগরি মূল্যায়ন কমিটি সদস্য কামরুজ্জামান বলেন, বর্তমানে প্রতিষ্ঠানটি মোট খরচের ২২ শতাংশ ব্যয় হয় জনবল বাবদ। ২০১৬ সালে বেতন বাড়ানোর পরে ইউনিট প্রতি বাড়তি ব্যয় যোগ হয়েছে ১৩ পয়সা করে। আগের লাভের সঙ্গে সমন্বয় করে ইউনিট প্রতি ১১ পয়সা করে বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

তবে ভোক্তা প্রতিনিধিদের যুক্তি ছিল ভিন্ন।

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়লে সে অনুযায়ী আরেক দফা বিদ্যুতের দাম বাড়ানোর অগ্রিম দাবিও জানিয়ে রেখেছে ওয়াজোপাডিকো।

এই ক্যাটাগরীর আরও খবর

বিদ্যুতের যে দাম বাড়ানো হয়েছে সেটা মামুলি ব্যাপার: ড. তৌফিক

ফের বাড়ল বিদ্যুতের দাম, খুচরা পর্যায়ে ৫.৩%

বিদ্যুৎ-জ্বালানি প্রাপ্তির ক্ষেত্রে নাজুক অবস্থায় বাংলাদেশ

সোস্যাল ইসলামী ব্যাংকের সাত পরিচালকের পদত্যাগ

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.২৮ % চূড়ান্ত

চলতি অর্থবছরে বেসরকারি বিনিয়োগে গতি ফিরবে: অর্থমন্ত্রী