অর্থনীতি

বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭ (১৪:৪৭)

ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে কামারশালায়

কামারশালা

কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে কামারশালায়— ছুড়ি, চাপাতি, দা-সহ কোরবানিতে ব্যবহৃত নানা সরঞ্জাম তৈরি করছেন পটুয়াখালী, ভোলা ও নড়াইলের কামার শিল্পীরা। পাশাপাশি চলছে পুরোনো কাটারি মেরামত ও তাতে ধার দেওয়ার কাজ।

এদিকে, লোহা -কয়লার দাম বাড়লেও, মজুরি বাড়েনি বলে অভিযোগ কারিগরদের। ফলে, এ পেশায় জীবীকা নির্বাহ করা কামরদের জন্য কঠিন হয়ে পড়েছে।

সারা বছর দেশের কামারপাড়াগুলোতে কাজের তেমন চাপ থাকে না। তবে কোরবানির ঈদ এলেই এসব জায়গায় বেড়ে যায় ব্যাস্ততা। দিন-রাত হাপড় টানা আর লোহা পেটানোর শব্দে এখন মুখর পটুয়াখালী, ভোলা ও নড়াইলের কামারপাড়াগুলো।

গ্রাহকদের চাহিদা অনুযায়ী তারা তৈরি করছেন দা, বটি, ছুরি, চাপাতিসহ মাংস কাটার নানা সরঞ্জাম। পাশাপাশি মেরামত করছেন পুরোনো ছুরি-চাপাতি। অনেকেই ব্যাস্ত এসব সরঞ্জামে নতুন করে ধার দিতে।

এদিকে, এসব কাটারি তৈরিতে লোহা, কয়লাসহ অন্যান্য সরঞ্জামের দাম বেড়ে যাওয়ায় খরচ পড়ছে বেশি। কিন্তু সেই অনুযায়ী ছুরি-চাপাতির দাম পাচ্ছেন না কামার শিল্পীরা। বাড়েনি মজুরিও।

কামারদের তৈরি এসব সরঞ্জামের চাহিদা দিন দিন কমছে বলে মনে করেন গ্রাহকরা। এ পেশায় জীবীকা নির্বাহ করে তেমন লাভ না হওয়ায়, কামার শিল্পীদের অনেকেই পূর্বপুরুষের পেশায় আগ্রহ হারাচ্ছেন।

এছাড়াও রয়েছে

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক

কিছুটা কমছে আগামী বাজেটে আয়কর হার-করপোরেট ট্যাক্স

রমজানে ঊর্ধ্বমুখী কাঁচাবাজার

যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা

রমজানের বাজার

রমজানে ভেজাল বিরোধী অভিযান চলবে: আমু

চট্টগ্রাম-খুলনা-যশোর-বগুড়াসহ ৯ জেলার নির্বাচনী এলাকায় ব্যাংক বন্ধ

রমজানে নিত্যপণ্যের দাম না বাড়ানো আহ্বান বাণিজ্যমন্ত্রীর

না ফেরার দেশে তাজিন আহমেদ

তোমরা কি এ বিশাল নাফ নদ হয়ে এসেছো? রোহিঙ্গা শিশুদের প্রিয়াঙ্কা

মাদক বিষয়ে বদির বিরুদ্ধে তথ্য-প্রমাণ চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে: ওবায়দুল