অর্থনীতি

রবিবার, ১৮ জুন, ২০১৭ (১৮:৪০)

আবগারি শুল্কের নাম-হার উভয়ই পরিবর্তন হবে: অর্থমন্ত্রী

আবুল মাল আব্দুল মুহিত

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আরোপিত আবগারি শুল্কের নাম ও হার উভয়ই পরিবর্তন হবে বলে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, এ শুল্ক আগেও ছিল, এবার শুধু হার বাড়ানো হয়েছে।

মুহিত বলেন, এ বিষয়ে বাজেটে প্রস্তাব করা হয়েছে, চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আর যেহেতু বিষয়টি নিয়ে বেশি কথা হচ্ছে, তাই আবগারি শুল্ক নাম ও এর হার কমানোর চিন্তা করা হচ্ছে।

কালো টাকা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, টাকা কালো হলেই তা পাচার হয়। আর এর জন্য বিদ্যমান আইনকেই দায়ী করলেন। বলেন, কালো টাকার প্রধান উৎস জমি কেনা-বেচা। তাই এখানেও কিছু পরিবর্তন হবে।

এর আগে অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন ১৬টি আর্থিক ও ব্যাংকিং প্রতিষ্ঠানের সঙ্গে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়। মন্ত্রণালয়ের পক্ষে ব্যংক ও আর্থিক প্রতিষ্ঠানের সচিব এবং প্রতিষ্ঠানগুলোর প্রধান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

এ সময় অর্থমন্ত্রী বলেন, এই চুক্তির ফলে কর্মকর্তাদের মধ্যে দায়বদ্ধতা বাড়বে। সরকারি ব্যাংকগুলো দুর্বলতা থেকে বের হয়ে আসার সুযোগ পাবে।

এদিকে, ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সবচেয়ে বিতর্ক সৃষ্টি করেছে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্কের প্রস্তাব। অর্থমন্ত্রীর এ প্রস্তাব নিয়ে নানা আলোচনা সমালোচনা চলছে বিভিন্ন মহলে।

এছাড়াও রয়েছে

ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

করোপরেট কর কমানো নিয়ে দোটানায় জাতীয় রাজস্ব বোর্ড

কালো টাকা সাদা করার সুযোগ থাকছে আগামী বাজেটেও

স্বর্ণের দাম কমলো আন্তর্জাতিক বাজারে

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক

কিছুটা কমছে আগামী বাজেটে আয়কর হার-করপোরেট ট্যাক্স

রমজানে ঊর্ধ্বমুখী কাঁচাবাজার

যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা

গাঁজা সীমান্তে ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত

সরকার দেশটাকে মৃত্যু উপত্যকা বানিয়েছে: মান্না

সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হলো নেইমারের

করোপরেট কর কমানো নিয়ে দোটানায় জাতীয় রাজস্ব বোর্ড