অর্থনীতি

বুধবার, ১৪ জুন, ২০১৭ (১৮:২১)

ভ্যাটের ওপর নির্ভরশীলতা কমানোর পরামর্শ

আইবিএফবি

বাজেট অর্থায়নে ভ্যাটের ওপর নির্ভরশীলতা কমানোর পরামর্শ দিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ-আইবিএফবি। সাধারণ মানুষকে স্বস্তি দিতে ভ্যাট হার ১২ শতাংশ করার দাবিও তাদের। বুধবার বিকেলে রাজধানীতে এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের ওপর প্রতিক্রিয়ায় তারা এ দাবি জানায়।

প্রস্তাবিত বাজেটের ওপর প্রতিক্রিয়া জানাতে আইবিএফবির সংবাদ সম্মেলন। বাজেটের আকার নিয়ে কোন প্রশ্ন না থাকলেও, বাস্তবায়ন নিয়ে সংশয় আছে তাদের।

তবে ঘুরে ফিরে আলোচনায় সবচেয়ে বেশি এসেছে ভ্যাট আর আবগারি শুল্কের বিষয়টি। আইবিএফবিএর আশংকা, প্রস্তাবিত আবগারি শুল্ক বহাল রাখা হলে, সামাজিক সংকট সৃষ্টি হতে পারে।

আর ভ্যাট হার ১৫ শতাংশেই স্থির করা হলে, নিম্ন ও মধ্যবিত্তের ওপর খরচের চাপ আরো বাড়বে বলে আংশকা তাদের। তাই ভ্যাট হার কমানোর দাবি জানালেন আইএফবি সভাপতি।

ভ্যাটের হার কমিয়ে, এ খাত থেকে সরকারকে রাজস্বের লক্ষ্যমাত্রাও কমিয়ে ধরার পরামর্শ আইবিএফবির। ধনী শ্রেণিকে করের আওতায় এনে আয়করের পরিধি বাড়িয়ে, এ ঘাটতি পূরণ করা সম্ভব বলে তারা মনে করেন।

এতে করে, রাজস্ব আদায় বাড়ার পাশাপাশি, সাধারণ মানুষের ওপর থেকে খরচের বোঝা কমবে বলে মনে করছে ইন্টারন্যাশনাল বিজনেজ ফোরাম অব বাংলাদেশ।

এছাড়াও রয়েছে

ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

করোপরেট কর কমানো নিয়ে দোটানায় জাতীয় রাজস্ব বোর্ড

কালো টাকা সাদা করার সুযোগ থাকছে আগামী বাজেটেও

স্বর্ণের দাম কমলো আন্তর্জাতিক বাজারে

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক

কিছুটা কমছে আগামী বাজেটে আয়কর হার-করপোরেট ট্যাক্স

রমজানে ঊর্ধ্বমুখী কাঁচাবাজার

যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা

গাঁজা সীমান্তে ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত

সরকার দেশটাকে মৃত্যু উপত্যকা বানিয়েছে: মান্না

সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হলো নেইমারের

করোপরেট কর কমানো নিয়ে দোটানায় জাতীয় রাজস্ব বোর্ড