সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে তা ভিত্তিহীন: প্রধানমন্ত্রীর কার্যালয় Desh TV Logo প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্রের যে খবর বিদেশি সংবাদ মাধ্যমে এসেছে এ খবরের সত্যতা পাওয়া যায়নি: আমু Desh TV Logo মিয়ানারকে অবশ্যই রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করতে হবে ও তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে হবে: জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্রান্ডি Desh TV Logo রাজধানীর বাড্ডায় একটি বাড়িতে আগুন লেগে একজনের মৃত্যু, দগ্ধ ২ Desh TV Logo বিসিবির বার্ষিক প্রতিবেদন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছে সাবেক পরিচালক মোবাশ্বের হোসেন Desh TV Logo ৭ রাজবাড়িতে পুলিশের বিশেষ অভিযানে আটক ৩০ Desh TV Logo নড়াইলের বড়াইগ্রামে পুকুরে ডুবে শিশুর মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে আন্তর্জাতিক আকাশসীমায় মার্কিন বোমারু বিমানের শক্তি প্রদর্শন Desh TV Logo যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে একটি শপিং মলে দুর্বৃত্তদের ছোড়া ‘অ্যাসিড হামলায়’ আহত ৬ Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের একমাত্র প্রস্তুতি ম্যাচ ড্র, দ্বিতীয় ইনিংসে ইমরুল-সাব্বিরের হাফ সেঞ্চুরি, ৯ উইকেটে ২৩৫ রানে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ঘোষণা Desh TV Logo ইন্দোরের হল্কার স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে ভারতের বিপক্ষে টস জিতে ব্যাট করছে অস্ট্রেলিয়া Desh TV Logo ফুটবল: এএফসি বাছাইপর্বে রাত পৌনে ১১টায় কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ Desh TV Logo লা লিগা: রিয়াল মাদ্রিদ ২-১ আলাভেস, বার্সেলোনা ৩-০ জিরোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বাজেটে বৃদ্ধি পাচ্ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম

বৃহস্পতিবার, ০১ জুন, ২০১৭ (১৮:২৪)
বাজেটে-বৃদ্ধি-পাচ্ছে-নিত্য-প্রয়োজনীয়-দ্রব্যের-দাম

বাড়ছে কমছে

এবারের বাজেটে শিশু খাদ্য, পোলট্রি ফিড, সব ধরনের মসলাসহ নিত্য প্রয়োজনীয় বেশ কিছু পণ্যের দাম বাড়ানো হয়েছে। বাড়ছে সিগারেটসহ সব ধরনের তামাক পণ্য, ফাস্ট ফুড, মোবাইল সেট, ল্যাপটপের।

আবার কমানো হয়েছে কম্পিউটার, ইলেক্ট্রনিকস সামগ্রী, এলপিজি গ্যাস সিলিন্ডারসহ কিছু পণ্যের দাম। এদিকে, রাজস্ব আহরণ বাড়াতে এবার উড়োজাহাজ ভ্রমণে ভ্যাটের আকার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এছাড়া, ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনেও খরচ বাড়ছে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দাম বাড়ানো হয়েছে পোলট্রি ফিড, গুড়া দুধ, মাখন, জিরা, এলাচ, লবঙ্গসহ সব ধরনের মসলা, শিশু খাদ্য, চকোলেটের দাম।

ই-সিগারেটসহ সব ধরনের তামাক পণ্য, ফাস্ট ফুড, বিমানে ভ্রমণ কর, মোবাইল সেট, ল্যাপটপ, আইপ্যাড, মেমোরি কার্ড, শেভিং যন্ত্রপাতি, প্রসাধনী সামগ্রী, সোলার প্যানেল, ব্যাটারি চালিত মোটরগাড়ি, থ্রি হুইলার যানবাহন, সফটওয়্যার পণ্য, শিশুদের গার্মেন্টস পণ্য, ইমিটেশন জুয়েলারি, বাথরুমের ফিটিংস, সিলিং ফ্যান ও এর যন্ত্রাংশ, রঙিন টেলিভিশন, সিম কার্ডের দাম বাড়ানো হয়েছে।

আর দাম কমছে কম্পিউটার যন্ত্রপাতি, সিরামিক পণ্য, এলপিজি গ্যাস সিলিন্ডার, এসি, সিলিকন, ব্যাটারি, হাইব্রিড গাড়ি, বৈদ্যুতিক ট্রান্সফরমান, প্লাসটিক, রাবার, কীটনাশক, সার, বীজ, সেচযন্ত্র, ক্যান্সারের ওষুধের দাম।

রাজস্ব আহরণ বাড়াতে এবার উড়োজাহাজ ভ্রমণে ভ্যাটের আকার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। অভ্যন্তরীন ফ্লাইট ও সার্কভুক্ত দেশ ছাড়া, অন্যান্য দেশে ভ্রমনের ক্ষেত্রে এয়ার টিকিটের ওপর আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এক্ষেত্রে সার্কভুক্ত দেশ ছাড়া এশিয়ার অন্য দেশের ক্ষেত্রে বিদ্যমান এক হাজার টাকার পরিবর্তে দুই হাজার টাকা এবং ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্য দেশের ক্ষেত্রে বিদ্যমান দেড় হাজার টাকার পরিবর্তে তিন হাজার টাকা শুল্ক প্রস্তাব করা হয়েছে।

আর ব্যাংকিং খাতে লেনদেনের আকার বাড়াকে বিবেচনায় নিয়ে ব্যাংক অ্যাকাউন্টেও লেনদেনের ক্ষ্রেত্রে শুল্ক আরোপ করা হয়েছে। এক্ষেত্রে এক লাখ থেকে ১০ লাখ টাকার ওপর ৫০০ টাকার বদলে ৮০০ টাকা, ১০ লাখ থেকে এক কোটি টাকা পর্যন্ত দেড় হাজার টাকার বদলে আড়াই হাজার টাকা, এক কোটি টাকা হতে পাঁচ কোটি টাকা পর্যন্ত সাড়ে সাত হাজার টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং পাঁচ কোটি টাকার উর্ধ্বে হলে ১৫ হাজারের পরিবর্তে ২৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০