সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের শরণার্থী মর্যাদা বাংলাদেশ সরকার দেয়ার কথা চিন্তা করছে না: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল Desh TV Logo বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে গণশুনানি চলছে Desh TV Logo রাজধানী থেকে ৭ ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo বিসিবি’র এজিএমের বৈধতা নিয়ে রিটের শুনানি শেষ, আদেশ কাল; ক্রিকেটের ভাবমূর্তি জাতীয় স্বার্থ, খর্ব করা যাবে না: রিটের শুনানিতে হাইকোর্ট Desh TV Logo এইচআইভি ভাইরাসে আক্রান্ত আরো দুই রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিকেলে ভর্তি Desh TV Logo কিশোরগঞ্জে গৃহবধূর মৃতদেহ উদ্ধার, স্বামীসহ ৪ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: জার্মানির সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো জয় পেয়েছে অ্যাঙ্গেলা মেরকেলের দল Desh TV Logo ৭ উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা ও চাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে ৫ ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে ভারত, সেই সঙ্গে আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ের শীর্ষে উঠেছে ভারত Desh TV Logo ফুটবল: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ থিম্পুতে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

আগামী অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৮%: বিশ্বব্যাংক

রবিবার, ১৪ মে, ২০১৭ (১৯:০৮)
আগামী-অর্থবছরে-প্রবৃদ্ধি-হবে-৬-৮-বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক

সরকার ৭ শতাংশের ওপরে হিসেবে দিলেও আগামী অর্থবছরে ৬.৮% প্রবৃদ্ধির পুর্বাভাস দিচ্ছে বিশ্বব্যাংক। রোববার সকালে রাজধানীতে বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক বলেছে, আগের তুলনায় রেমিট্যান্স এবং রপ্তানি প্রবৃদ্ধি কমে যাওয়ার কারণে এবার আগের চেয়ে জিডিপির প্রবৃদ্ধি কমবে।

সরকারি বিনিয়োগে দক্ষতা বাড়ানো, নারীর কর্মসংস্থান এবং উৎপাদশীলতা বাড়াতে পারলে আগামী ১০-১৫ বছরে প্রবৃদ্ধি আরো ৩ শতাংশ বাড়ানো সম্ভব বলেও হিসাব দিয়েছে বিশ্বব্যাংক।

দেশের সবশেষ অর্থনীতির গতি প্রকৃতি নিয়ে, রোববার বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট নামে, একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংক। প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান।

পরে মুল প্রতিবেদন প্রকাশ করেন ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। এতে বলা হয়, এ বছর প্রথম ১০ মাসে রেমিট্যান্স কমেছে প্রায় ১৭ শতাংশ। রপ্তানির প্রবৃদ্ধি কমে ৪ শতাংশের নিচে নেমেছে। তাই প্রবৃদ্ধিও আগের বছরের তুলনায় কমবে।

দেশের আর্থিক খাতের সুশাসন ফিরিয়ে আনা, এবং আগামী নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অনিশ্চয়তাকে দেশের অর্থনীতির জন্য ঝুকি হিসেবে দেখছে বিশ্বব্যাংক। এরপাশাপাশি, খাদ্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় মুল্যস্ফীতি বাড়ার আশংকাও ব্যক্ত করা হয়েছে।

তবে কিছু যায়গায় উন্নতি করতে পারলে,দেশের জিডিপির প্রবৃদ্ধি আরো ৩ শতাংশ বাড়াতে পারে বলেও উল্লেখ করেন ড. জাহিদ হোসেন।

সব মিলিয়ে দেশের দেশের অর্থনীতিতে স্বস্তি থাকলেও, তুষ্টি নেই বলে মনে করে বিশ্ব ব্যাংক।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০