সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদের শুভেচ্ছা, রমজানে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদ, উচ্ছ্বাস-আনন্দ আর অনাবিল খুশির এক উৎসব Desh TV Logo দেশবাসীকে ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

আসন্ন বাজেটের আকার ৪ লাখ কোটি টাকা

বুধবার, ০৩ মে, ২০১৭ (১৮:৪১)
আসন্ন-বাজেটের-আকার-৪-লাখ-কোটি-টাকা

আসন্ন বাজেট

আসন্ন বাজেটের আকার হবে ৪ লাখ কোটি টাকারও বেশি। অর্থমন্ত্রীর ভাষায়, বরাবরের মত এ বাজেটও হবে উচ্চাভিলাষী, সম্প্রসারণশীল। তবে অর্থনীতিবিদদের মতে, এ বাজেট মোটেও উচ্চাভিলাষী নয়। বরং জিডিপির অনুপাতে তা স্বাভাবিকের চেয়েও ছোট, কিন্তু বাস্তবায়ন সক্ষমতার তুলনায় অনেক বড়।

বাস্তবায়ন সক্ষমতা না বাড়িয়ে, বাজেটের আকার বাড়ানোকে অর্থহীন বলে মনে করছেন তারা। অপচয়, দুর্নীতি রোধে, বাস্তবায়ন সক্ষমতার সমান বাজেট দেয়ার পরামর্শও তাদের।

আগামী অর্থবছরের সম্ভাব্য বাজেটের আকার ৪ লাখ ২০ হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেটের চেয়ে, প্রায় ৩২ শতাংশ বেশি। এ বাজেটকে সরকার দেখছে উচ্চাভিলাষী হিসেবে।

অর্থনীতিবেদদের মতে, বর্তমান জিডিপির অনুপাতে বাজেটের আকার হওয়া উচিত ছিল প্রায় সাড়ে ৪ লাখ কোটি টাকা।

তবে বাস্তব চিত্র আরো নাজুক— জিডিপির তুলনায় ছোট বাজেট দিয়েও, বাস্তবায়ন করতে পারছে না সরকার। বাজেট বাস্তবায়নের গত ৫ বছরে চিত্র থেকে দেখা যায়, গেল অর্থবছরে আড়াই লাখ কোটি টাকার বাজেটের মাত্র ৭৮ শতাংশ বাস্তবায়িত হয়েছে। তার আগের বছর ছিল ৮১ শতাংশ। এ সময়ে সর্বোচ্চ ৯৩ শতাংশ বাস্তবায়িত হয়েছিল ২০১১-১২ অর্থবছরে।

অর্থনীতিবিদরা বলছেন, বাস্তবায়ন সক্ষমতা না বাড়িয়ে, বাজেটের আকার বাড়িয়ে কোন লাভ নেই।

চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে, ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেটের বাস্তবায়ন হয়েছে মাত্র ৫২ শতাংশ।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান
  • সোজা কথা

    সোজা কথা

    সরাসরি সম্প্রচার

    রবি থেকে বৃহস্পতিবার রাত ১১.৪৫

  • দূরপাঠ

    দূরপাঠ

    সরাসরি সম্প্রচার

    রবিবার থেকে বৃহস্পতি বিকেল ৫টায়

  • টোটাল স্পোর্টস

    টোটাল স্পোর্টস

    অনুষ্ঠান

    প্রতিদিন রাত ১২.৩০

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০