অর্থনীতি

বুধবার, ১২ এপ্রিল, ২০১৭ (১৪:০৪)

ট্যানারি মালিক-শ্রমিকদের ৯ দফা দাবিতে পতাকা মিছিল

কালো পতাকা মিছিল

হাজারীবাগের ট্যানারি মালিক শ্রমিকরা ৯ দফা দাবি আদায়ে কালো পতাকা মিছিল করেছে। বুধবার সকালে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদের ব্যানারে মিছিলটি হাজারীবাগ ট্যানারি এলাকা প্রদক্ষিণ করে। এ সময় চামড়া-শিল্প দেশি-বিদেশি চক্রান্তের শিকার বলে অভিযোগ করেন ঐক্য পরিষদ নেতারা।

পরিবেশ দূষণের অজুহাতে সাভার থেকে ট্যানারি মালিকদের উঠিয়ে দেওয়া হবে না, সরকারের কাছে এর গ্যারান্টি চেয়েছেন শিল্প মালিকরা।

পানি-গ্যাস-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন, তাই হাজারীবাগের ট্যানারি বন্ধ। এ অবস্থায় কালো পতাকা হাতে রাজপথে মিছিলে ট্যানারি মালিক-শ্রমিকরা।

গত ৮ এপ্রিল এসব পরিষেবা বন্ধ করে দেয়ার পর, সাভার চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুতের সংযোগসহ ৯ দফা দাবি পেশ করেছে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদ। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা ট্যানারি শিল্প সংশ্লিষ্টদের।

পাট শিল্প যেভাবে ধ্বংস করা হয়েছিল, সেভাবে চামড়া শিল্পও ধ্বংসের জন্য দেশি-বিদেশি একটি চক্র কাজ করছে বলে তারা অভিযোগ করেন। এ চক্রান্ত থেকে এ শিল্পকে রক্ষার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

তাদের দাবি, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ শিল্পের সঙ্গে প্রায় দেড় কোটি মানুষ জড়িত। এ শিল্পের কোনো ক্ষতি হলে, তাদের দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে বলে তারা হুঁশিয়ার করে দিয়েছেন।

এছাড়াও রয়েছে

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক

কিছুটা কমছে আগামী বাজেটে আয়কর হার-করপোরেট ট্যাক্স

রমজানে ঊর্ধ্বমুখী কাঁচাবাজার

যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা

রমজানের বাজার

রমজানে ভেজাল বিরোধী অভিযান চলবে: আমু

চট্টগ্রাম-খুলনা-যশোর-বগুড়াসহ ৯ জেলার নির্বাচনী এলাকায় ব্যাংক বন্ধ

রমজানে নিত্যপণ্যের দাম না বাড়ানো আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ইতালিয়ান ওপেন টেনিসের শিরোপা জিতেছে নাদাল

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বৈঠকে গ্যারি কারস্টেন

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক