ট্যানারি মালিক-শ্রমিকদের ৯ দফা দাবিতে পতাকা মিছিল

বুধবার, ১২ এপ্রিল, ২০১৭ (১৪:০৪)
ট্যানারি-মালিক-শ্রমিকদের-৯-দফা-দাবিতে-পতাকা-মিছিল

কালো পতাকা মিছিল

হাজারীবাগের ট্যানারি মালিক শ্রমিকরা ৯ দফা দাবি আদায়ে কালো পতাকা মিছিল করেছে। বুধবার সকালে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদের ব্যানারে মিছিলটি হাজারীবাগ ট্যানারি এলাকা প্রদক্ষিণ করে। এ সময় চামড়া-শিল্প দেশি-বিদেশি চক্রান্তের শিকার বলে অভিযোগ করেন ঐক্য পরিষদ নেতারা।

পরিবেশ দূষণের অজুহাতে সাভার থেকে ট্যানারি মালিকদের উঠিয়ে দেওয়া হবে না, সরকারের কাছে এর গ্যারান্টি চেয়েছেন শিল্প মালিকরা।

পানি-গ্যাস-বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন, তাই হাজারীবাগের ট্যানারি বন্ধ। এ অবস্থায় কালো পতাকা হাতে রাজপথে মিছিলে ট্যানারি মালিক-শ্রমিকরা।

গত ৮ এপ্রিল এসব পরিষেবা বন্ধ করে দেয়ার পর, সাভার চামড়া শিল্প নগরীতে গ্যাস-বিদ্যুতের সংযোগসহ ৯ দফা দাবি পেশ করেছে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদ। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা ট্যানারি শিল্প সংশ্লিষ্টদের।

পাট শিল্প যেভাবে ধ্বংস করা হয়েছিল, সেভাবে চামড়া শিল্পও ধ্বংসের জন্য দেশি-বিদেশি একটি চক্র কাজ করছে বলে তারা অভিযোগ করেন। এ চক্রান্ত থেকে এ শিল্পকে রক্ষার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

তাদের দাবি, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ শিল্পের সঙ্গে প্রায় দেড় কোটি মানুষ জড়িত। এ শিল্পের কোনো ক্ষতি হলে, তাদের দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে বলে তারা হুঁশিয়ার করে দিয়েছেন।

এই ক্যাটাগরীর আরও খবর

সোস্যাল ইসলামী ব্যাংকের সাত পরিচালকের পদত্যাগ

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.২৮ % চূড়ান্ত

চলতি অর্থবছরে বেসরকারি বিনিয়োগে গতি ফিরবে: অর্থমন্ত্রী

আবারও সময় বাড়ালো সাভার ট্যানারি শিল্প নির্মাণকাজের

রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা দেবে এডিবি

২০২৪ সালের মধ্যেই দারিদ্রমুক্ত হবে দেশ: অর্থমন্ত্রী