অর্থনীতি

রবিবার, ১৯ মার্চ, ২০১৭ (১৮:০৯)

'এইচ আর ঢাকা' নামে কার্গো বিমানের যাত্রা শুরু

ছবি নাই

প্রায় ৪ হাজার কোটি টাকার পণ্য পরিবহনের বাজার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। কিন্তু এতে বাংলাদেশের কোনো অংশীদারিত্ব নেই। প্রায় পুরোটাই দখল করে আছে বিদেশি কার্গো পরিবহন।

তবে আশার কথা, এই বাজারে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশি মালিকানায় 'এইচ আর ঢাকা' নামে একটি কার্গো বিমান। উদ্যোক্তারা আশা করছেন এর মাধ্যমেই ৪ হাজার কোটি টাকার বাজারের অনেকটাই দখলে নিতে পারবেন তারা।

আন্তর্জাতিক রুটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রতি বছর পণ্য রপ্তানি হয় প্রায় ১ লাখ ৮৫ হাজার টন। এ পরিমাণ পণ্য পরিবহনে রপ্তানিকারকদের ভাড়া গুণতে হয় প্রায় ২ হাজার ২০০ কোটি টাকা। আর ১ লাখ ৬৫ হাজার টন পণ্য আমদানিতে ভাড়া গুণতে হয় প্রায় ১ হাজার ৭২০ কোটি টাকা।

এসব পণ্য পরিবহনে বাংলাদেশের কোনো কার্গো বিমান নেই। যাত্রী পরিবহনের পাশাপাশি মাত্র ১৫ থেকে ২০ শতাংশ পণ্য আনা নেয়া করে বিমান বাংলাদেশ। বাকিটায় একচ্ছত্র আধিপত্য বিদেশি কার্গো বিমানের।

তবে আশা দেখাচ্ছে ‘এইচ আর ঢাকা’। বাংলাদেশি মালিকানায় প্রথম এ কার্গো বিমানটি পরিচালনা করতে যাচ্ছে ইজি ফ্লাই এক্সপ্রেস। এর মাধ্যমে আকাশ পথে পণ্য পরিবহনে, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ তার অবস্থান পাকাপোক্ত করতে পারবে বলেই আশা তাদের।

কার্গো বিমান পরিচালনা এবং ব্যবস্থাপনায় বাংলাদেশ একেবারেই নতুন। তাই শুরুর দিকের ধকল সামলে উঠাকেই চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তারা।

এছাড়াও রয়েছে

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক

কিছুটা কমছে আগামী বাজেটে আয়কর হার-করপোরেট ট্যাক্স

রমজানে ঊর্ধ্বমুখী কাঁচাবাজার

যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা

রমজানের বাজার

রমজানে ভেজাল বিরোধী অভিযান চলবে: আমু

চট্টগ্রাম-খুলনা-যশোর-বগুড়াসহ ৯ জেলার নির্বাচনী এলাকায় ব্যাংক বন্ধ

রমজানে নিত্যপণ্যের দাম না বাড়ানো আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ইতালিয়ান ওপেন টেনিসের শিরোপা জিতেছে নাদাল

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বৈঠকে গ্যারি কারস্টেন

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক