অর্থনীতি

সোমবার, ০৬ মার্চ, ২০১৭ (১৮:০০)

যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানির পরামর্শ

তুলা

অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) ফিরে পেতে যুক্তরাষ্ট্র থেকে তুলা আমদানির পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সোমবার দুপুরে রাজধানীতে আমেরিক্যান চেম্বার অব কমার্স-অ্যামচ্যাম আয়োজিত আলোচনায় তারা এ পরামর্শ দেন।

তাদের মতে, ট্রাম্প প্রশাসনের ভবিষ্যত কর্মকাণ্ড নিয়ে অনেক অনিশ্চয়তা আছে। তাই, যুক্তরাষ্ট্রের বাজারে বাণিজ্য সুবিধা নিতে, এখন থেকেই কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার পরামর্শ তাদের।

আন্তর্জাতিক বাজারের গতি-প্রকৃতি এবং বাংলাদেশের অবস্থান নিয়ে প্যানেল আলোচনায় দেশের বিশিষ্টজনেরা। আলোচনায় প্রাধান্য পায়, যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসন এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশে দ্বিপাক্ষিক বাণিজ্যে তার প্রভাব। আপস.

সাবেক তত্তাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জা এবি আজিজুল ইসলাম বলেন, ট্রাম্প প্রশাসন কী করবে না করবে— সে ব্যাপারে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন যে সংকেত দিয়েছে তাতে বাংলাদেশের লাভ-ক্ষতি দুটোরই সম্ভাবনা রয়েছে।

আর সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবহান বলেন, পরিস্থিতি যাই হোক, যুক্তরাষ্ট্রে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা ছাড়া কোনো বিকল্প নেই। সেখানে জিএসপি সুবিধা ফিরে পেতে কিছু ভিন্নধর্মী পদক্ষেপ নেয়া প্রয়োজন।

দেশ দুটির মধ্যে বাণিজ্য আরো বাড়াতে এবং বাংলাদেশে মার্কিন বিনিয়োগ আরো বেশি করে আকর্ষনের প্রতি মনোযোগী হতে পরামর্শও দেন তারা।

এছাড়াও রয়েছে

বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর

থাই ভিসা সহজের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

আগামী বাজেটে কমছে ন্যূনতম আয়কর হার

চলতি বছরে বিশ্বপ্রবৃদ্ধি ৩.১% হবে: বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয়ে আশাবাদী আইএমএফ

২০১৮ সালে বিশ্বপ্রবৃদ্ধি হবে ৩.১%: বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

এখন দেশে আয়হীন কর্মসংস্থান হচ্ছে: সিপিডি

রিজার্ভ পড়ে আছে ৩২.৯৭ বিলিয়ন ডলার

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ

দেশের রাজনীতিতে বিদেশি শক্তির হস্তক্ষেপ আশা করি না: কাদের

মানবতাবিরোধী অপরাধ: এনএসআইয়ের সাবেক কর্মকর্তা ওয়াহিদুল গ্রেপ্তার

বাংলাদেশের অগ্রযাত্রায় হাসিনার ভূয়সীঁ প্রশংসা মোদির