অর্থনীতি

সোমবার, ০৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০৯)

শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় অনুমোদন পেল ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় অনুমোদন পেল ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

দেশের বিভিন্ন স্থানে শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী কার্যালয়ের অনুমোদন পেয়েছে ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল। যার মধ্যে বেসরকারি খাতে ২০টি এবং সরকারি খাতে ৫৪টি। এরইমধ্যে ১০টি অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা জানিয়েছে, সরকারি খাতে ২টি অঞ্চলের উন্নয়ন কাজ প্রায় শেষ আর ২টি বেসরকারি অঞ্চলকে দেয়া হয়েছে চুড়ান্ত অনুমোদন। এগুলোতে এখন বিনিয়োগকারীদের প্লট বরাদ্দ দেয়া হচ্ছে।

সরকার আশা করছে, এসব অর্থনৈতিক অঞ্চল থেকে রপ্তানি বাড়বে ৪ হাজার কোটি ডলার। আর কর্মসংস্থান হবে প্রায় ১ কোটি লোকের।

দেশে বিনিয়োগ সংকট কাটাতে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠনের সিদ্ধান্ত নিয়েছে এরইমধ্যে ৭৪টির অনুমোদন মিলেছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা বলছে, এর মধ্যে ২০টি পেয়েছে বেসরকারি খাত। আর সরকারি, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এবং বিদেশিদের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

বেজা কর্তৃপক্ষ বলছে, সরকারি পর্যায়ে ২টি অঞ্চলের উন্নয়ন কাজ প্রায় শেষ। আগামী বছরের মধ্যে আরও ৭টি এবং ২০২১ সালের মধ্যে ২৫ থেকে ৩০টির উন্নয়ন কাজ শেষ হবে। বেসরকারি খাতে উন্নয়ন কাজ শেষ ৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এখন চলছে শিল্প স্থাপনের কাজ।

সম্প্রতি প্রধানমন্ত্রী ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট, বাগেরহাটের মংলা এবং টেকনাফের সাবরাংয়ের উন্নয়ন কাজ হচ্ছে সরকারি খাতে।

নরসিংদীতে এ কে খান গ্রুপ, মুন্সীগঞ্জে আবদুল মোনেম লিমিটেড, নারায়ণগঞ্জে মেঘনা গ্রুপের দুটি, গাজীপুরে বে গ্রুপ এবং নারায়ণগঞ্জে আমান গ্রুপকে ১টি সহ মোট ৬টির উন্নয়ন কাজ চলছে বেসরকারি খাতে।

এর পাশাপাশি খুলনার মংলায় এবং কুষ্টিয়ার ভেড়ামারায় দুটি অর্থনৈতিক অঞ্চল দেয়া হয়েছে ভারতকে। চীনকে দেয়া হয়েছে চট্টগ্রামের আনোয়ারা এবং জাপানি বিনিয়োগকারীদের জন্য হচ্ছে গাজীপুরে শ্রীপুর অর্থনৈতিক অঞ্চল।

এছাড়াও রয়েছে

বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর

থাই ভিসা সহজের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

আগামী বাজেটে কমছে ন্যূনতম আয়কর হার

চলতি বছরে বিশ্বপ্রবৃদ্ধি ৩.১% হবে: বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয়ে আশাবাদী আইএমএফ

২০১৮ সালে বিশ্বপ্রবৃদ্ধি হবে ৩.১%: বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

এখন দেশে আয়হীন কর্মসংস্থান হচ্ছে: সিপিডি

রিজার্ভ পড়ে আছে ৩২.৯৭ বিলিয়ন ডলার

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি আবদুল হামিদ

দেশের রাজনীতিতে বিদেশি শক্তির হস্তক্ষেপ আশা করি না: কাদের

মানবতাবিরোধী অপরাধ: এনএসআইয়ের সাবেক কর্মকর্তা ওয়াহিদুল গ্রেপ্তার

বাংলাদেশের অগ্রযাত্রায় হাসিনার ভূয়সীঁ প্রশংসা মোদির