সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইসলামের নামে নিরীহ মানুষ হত্যা সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী; হজ কার্যক্রম-২০১৭’র উদ্বোধন Desh TV Logo ৭ মেহেরপুরে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী Desh TV Logo বিএনপি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড চাইলেও বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়ে পরিবেশ বিষিয়ে তুলছে: ওবায়দুল কাদের Desh TV Logo ভারী বর্ষণে চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় ধসে দুই শিশুসহ ৫ জনের মৃত্যু; ভূমিধস বন্ধে সব বিভাগের সমন্বয়ে পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের পরামর্শ বিশেষজ্ঞদের Desh TV Logo সড়ক দুর্ঘটনায় সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে নিহত ৩ Desh TV Logo আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযানে নড়াইল ১০ মাদক ব্যবসায়ীসহ ৩২ জন ও রাজবাড়ীতে ৪৮ জন আটক Desh TV Logo আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য হলেন আব্দুল মতিন খসরু, আইন সম্পাদক শ ম রেজাউল করিম Desh TV Logo আন্তর্জাতিক: পদত্যাগ করলেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি শন স্পাইসার; সারাহ হাকাবি স্যান্ডার্স নতুন প্রেস সেক্রেটারি Desh TV Logo আল-আকসা মসজিদে প্রবেশ নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে পূর্ব জেরুজালেমে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, ৩ ফিলিস্তিনি নিহত, আহত কয়েক শতাধিক; রামাল্লায় ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত Desh TV Logo সংকট নিরসনে প্রতিবেশী আবর দেশগুলোকে আলোচনার আহ্বান কাতারের আমিরের Desh TV Logo ইয়েমেনে কলেরা মহামারি, গত তিন মাসে আক্রান্ত ৩ লাখ ৬০ হাজার Desh TV Logo বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের Desh TV Logo খেলা: ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ইতালিকে ২-১ গোলে হারিয়েছে জার্মানি, রাশিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে সুইডেন Desh TV Logo ক্লাব রেকর্ড ৬০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার আলভারো মোরতার সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারলো চেলসি Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় অনুমোদন পেল ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

সোমবার, ০৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০৯)
শিল্পাঞ্চল-প্রতিষ্ঠায়-অনুমোদন-পেল-৭৪টি-বিশেষ-অর্থনৈতিক-অঞ্চল

শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় অনুমোদন পেল ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

দেশের বিভিন্ন স্থানে শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী কার্যালয়ের অনুমোদন পেয়েছে ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল। যার মধ্যে বেসরকারি খাতে ২০টি এবং সরকারি খাতে ৫৪টি। এরইমধ্যে ১০টি অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা জানিয়েছে, সরকারি খাতে ২টি অঞ্চলের উন্নয়ন কাজ প্রায় শেষ আর ২টি বেসরকারি অঞ্চলকে দেয়া হয়েছে চুড়ান্ত অনুমোদন। এগুলোতে এখন বিনিয়োগকারীদের প্লট বরাদ্দ দেয়া হচ্ছে।

সরকার আশা করছে, এসব অর্থনৈতিক অঞ্চল থেকে রপ্তানি বাড়বে ৪ হাজার কোটি ডলার। আর কর্মসংস্থান হবে প্রায় ১ কোটি লোকের।

দেশে বিনিয়োগ সংকট কাটাতে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠনের সিদ্ধান্ত নিয়েছে এরইমধ্যে ৭৪টির অনুমোদন মিলেছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা বলছে, এর মধ্যে ২০টি পেয়েছে বেসরকারি খাত। আর সরকারি, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এবং বিদেশিদের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

বেজা কর্তৃপক্ষ বলছে, সরকারি পর্যায়ে ২টি অঞ্চলের উন্নয়ন কাজ প্রায় শেষ। আগামী বছরের মধ্যে আরও ৭টি এবং ২০২১ সালের মধ্যে ২৫ থেকে ৩০টির উন্নয়ন কাজ শেষ হবে। বেসরকারি খাতে উন্নয়ন কাজ শেষ ৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এখন চলছে শিল্প স্থাপনের কাজ।

সম্প্রতি প্রধানমন্ত্রী ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট, বাগেরহাটের মংলা এবং টেকনাফের সাবরাংয়ের উন্নয়ন কাজ হচ্ছে সরকারি খাতে।

নরসিংদীতে এ কে খান গ্রুপ, মুন্সীগঞ্জে আবদুল মোনেম লিমিটেড, নারায়ণগঞ্জে মেঘনা গ্রুপের দুটি, গাজীপুরে বে গ্রুপ এবং নারায়ণগঞ্জে আমান গ্রুপকে ১টি সহ মোট ৬টির উন্নয়ন কাজ চলছে বেসরকারি খাতে।

এর পাশাপাশি খুলনার মংলায় এবং কুষ্টিয়ার ভেড়ামারায় দুটি অর্থনৈতিক অঞ্চল দেয়া হয়েছে ভারতকে। চীনকে দেয়া হয়েছে চট্টগ্রামের আনোয়ারা এবং জাপানি বিনিয়োগকারীদের জন্য হচ্ছে গাজীপুরে শ্রীপুর অর্থনৈতিক অঞ্চল।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১