সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সিলেটে আতিয়া মহলে অভিযান অব্যাহত, সকাল থেকে থেমে চলছে গুলি ও বিস্ফোরণ; অপারেশন টোয়াইলাইটে দুই জঙ্গি নিহত, ভবনে বিস্ফোরক থাকায় অভিযান শেষ হতে সময় লাগছে: সেনাবাহিনী Desh TV Logo শিববাড়ীতে জঙ্গি আস্তানার কাছে চেকপোস্টে বোমা হামলার ঘটনায় অজ্ঞাতদের আসামি করে মোঘলাবাজারে পুলিশের মামলা Desh TV Logo ৭ সড়ক পরিবহন আইন-২০১৭ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা Desh TV Logo দেশের প্রতিটি আদালতের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের চিঠি Desh TV Logo মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিনেতা মুফতি হান্নানের সহযোগী দেলোয়ার হোসেন রিপন রাষ্ট্রপতির কাছে আনুষ্ঠানিকভাবে প্রাণভিক্ষা চেয়েছেন Desh TV Logo রাজধানীর জুরাইনে গ্যাসের আগুনে শিশুসহ দগ্ধ ৩ জন Desh TV Logo ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায় ২ এপ্রিল Desh TV Logo এফবিসিসিআই নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি ৩০ মার্চ পর্যন্ত মুলতবি Desh TV Logo মৌলভীবাজারের কমলগঞ্জে এক নারীকে ধর্ষণের পর হত্যা মামলায় একজনের ফাঁসির আদেশ Desh TV Logo প্রতিষ্ঠার নবম বছরে পদার্পণ, দেশ টিভির অষ্টম বর্ষপূর্তিতে সারাদেশে দেশ উৎসব, দেশ টিভির পর্দায় বিশেষ অনুষ্ঠানমালা Desh TV Logo আন্তর্জাতিক: সিরিয়ায় অধ্যুষিত রাকার কাছে গুরুত্বপূর্ণ একটি বিমানঘাঁটি দখলে নিয়েছে বিদ্রোহীরা Desh TV Logo জাপানে তুষারধসে ৬ স্কুল শিক্ষার্থীর প্রাণহানি, আহেত ৭০ Desh TV Logo অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডেবি, সাড়ে ৩ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo মস্কোতে দুর্নীতিবিরোধী সমাবেশ থেকে রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি আটক Desh TV Logo খেলা: ক্রিকেট: হংকংকে ৮ উইকেটে হারিয়ে ইমার্জিং টিম এশিয়া কাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় অনুমোদন পেল ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

সোমবার, ০৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০৯)
শিল্পাঞ্চল-প্রতিষ্ঠায়-অনুমোদন-পেল-৭৪টি-বিশেষ-অর্থনৈতিক-অঞ্চল

শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় অনুমোদন পেল ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

দেশের বিভিন্ন স্থানে শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী কার্যালয়ের অনুমোদন পেয়েছে ৭৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল। যার মধ্যে বেসরকারি খাতে ২০টি এবং সরকারি খাতে ৫৪টি। এরইমধ্যে ১০টি অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা জানিয়েছে, সরকারি খাতে ২টি অঞ্চলের উন্নয়ন কাজ প্রায় শেষ আর ২টি বেসরকারি অঞ্চলকে দেয়া হয়েছে চুড়ান্ত অনুমোদন। এগুলোতে এখন বিনিয়োগকারীদের প্লট বরাদ্দ দেয়া হচ্ছে।

সরকার আশা করছে, এসব অর্থনৈতিক অঞ্চল থেকে রপ্তানি বাড়বে ৪ হাজার কোটি ডলার। আর কর্মসংস্থান হবে প্রায় ১ কোটি লোকের।

দেশে বিনিয়োগ সংকট কাটাতে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠনের সিদ্ধান্ত নিয়েছে এরইমধ্যে ৭৪টির অনুমোদন মিলেছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা বলছে, এর মধ্যে ২০টি পেয়েছে বেসরকারি খাত। আর সরকারি, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এবং বিদেশিদের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

বেজা কর্তৃপক্ষ বলছে, সরকারি পর্যায়ে ২টি অঞ্চলের উন্নয়ন কাজ প্রায় শেষ। আগামী বছরের মধ্যে আরও ৭টি এবং ২০২১ সালের মধ্যে ২৫ থেকে ৩০টির উন্নয়ন কাজ শেষ হবে। বেসরকারি খাতে উন্নয়ন কাজ শেষ ৪টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এখন চলছে শিল্প স্থাপনের কাজ।

সম্প্রতি প্রধানমন্ত্রী ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট, বাগেরহাটের মংলা এবং টেকনাফের সাবরাংয়ের উন্নয়ন কাজ হচ্ছে সরকারি খাতে।

নরসিংদীতে এ কে খান গ্রুপ, মুন্সীগঞ্জে আবদুল মোনেম লিমিটেড, নারায়ণগঞ্জে মেঘনা গ্রুপের দুটি, গাজীপুরে বে গ্রুপ এবং নারায়ণগঞ্জে আমান গ্রুপকে ১টি সহ মোট ৬টির উন্নয়ন কাজ চলছে বেসরকারি খাতে।

এর পাশাপাশি খুলনার মংলায় এবং কুষ্টিয়ার ভেড়ামারায় দুটি অর্থনৈতিক অঞ্চল দেয়া হয়েছে ভারতকে। চীনকে দেয়া হয়েছে চট্টগ্রামের আনোয়ারা এবং জাপানি বিনিয়োগকারীদের জন্য হচ্ছে গাজীপুরে শ্রীপুর অর্থনৈতিক অঞ্চল।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১