আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন

মঙ্গলবার, ০৩ জানুয়ারী, ২০১৭ (১৭:০১)
আড়াই-হাজার-কোটি-টাকা-ব্যয়ে-৬টি-প্রকল্পের-অনুমোদন

একনেক সভা

প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেকের সভায়।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেকের সভায় এ অনুমোদন দেয়া হয়—জানান পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল।

তিনি বলেন, গতবছর দেশে মূল্যস্ফীতি বা জীবনযাত্রার ব্যয় বেড়েছে সাড়ে ৫ শতাংশ। আর মাসওয়ারি হিসেবে গত ডিসেম্বরে এ হার নেমে এসেছে ৫ শতাংশের কাছাকাছি। যা গত ৫৩ মাসের মধ্যে মূল্যস্ফীতি কমার রেকর্ড। আর চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি বাস্তবায়িত হয়েছে আগের অর্থবছরের তুলনায় ৩ শতাংশ বেশি।

নিত্যপণ্যসহ সবকিছুরই দাম বাড়তি বলে সাধারণ মানুষের অভিযোগ থাকলেও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বলছে, বছর জুড়েই দেশে জিনিসপত্র আর সেবামূল্য ছিল স্থিতিশীল। আগের বছরের তুলনায় এ বছর সবরকম পণ্য ও সেবার দাম বেড়েছে মাত্র ৫ দশমিক ৫৫ শতাংশ। আর ডিসেম্বরে এ হার আরো কম ৫. ০৩ শতাংশ।

গত ২০১২ সালের জুলাই মাসে দেশে মূল্যস্ফীতি ছিল ৫ শতাংশের নিচে।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেকের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, গত সাড়ে চার বছরের মধ্যেই এটিই সর্বনিম্ন।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নেও আগের চেয়ে গতি বেড়েছে বলে মন্ত্রী জানান।

গত অর্থবছরের প্রথম ৬ মাসে ২৪ শতাংশের জায়গায় এ বছর একই সময়ে এডিপি বাস্তবায়িত হয়েছে ২৭ শতাংশ। রাজনৈতিক ক্ষেত্র তুলনামূলক স্থিতিশীল হওয়ায় এডিপি বাস্তবায়নের গতি বেড়েছে বলেও দাবি তার।

এর আগে একনেকের সভায় নদী ভাঙনের হাত থেকে ভোলাকে রক্ষা, সড়ক অবকাঠামো মেরামতের জন্য যন্ত্রপাতি কেনাসহ ৬টি প্রকল্পে অনুমোদন দেয়া হয় যাতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৪৭৫ কোটি টাকা।

এই ক্যাটাগরীর আরও খবর

সোস্যাল ইসলামী ব্যাংকের সাত পরিচালকের পদত্যাগ

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.২৮ % চূড়ান্ত

চলতি অর্থবছরে বেসরকারি বিনিয়োগে গতি ফিরবে: অর্থমন্ত্রী

আবারও সময় বাড়ালো সাভার ট্যানারি শিল্প নির্মাণকাজের

রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা দেবে এডিবি

২০২৪ সালের মধ্যেই দারিদ্রমুক্ত হবে দেশ: অর্থমন্ত্রী