সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বিএনপি-জামাত ও সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোই এমপি লিটনের কাল হয়েছিল, সংসদে প্রধানমন্ত্রী Desh TV Logo আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্য করে শিশুদের তৈরি করার আহ্বান প্রধানমন্ত্রীর Desh TV Logo টঙ্গীর তুরাগ তীরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা; মোনাজাতে বিশ্বশান্তি, মুসলিম উম্মাহর ও বাংলাদেশের কল্যাণ কামনা Desh TV Logo বিএনপির মতো দলীয় লোকের নাম সার্চ কমিটিতে প্রস্তাব করেনি আওয়ামী লীগ, রাষ্ট্রপতি দল নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবেন: ওবায়দুল কাদের; Desh TV Logo ২০২০ সালের মধ্যে বাংলাদেশে শক্তশালী পুঁজিবাজার গড়ে উঠবে: অর্থমন্ত্রী Desh TV Logo তথ্যপ্রযুক্তি আইনে এক নারীর করা মামলায় ক্রিকেটার আরাফাত সানি একদিনের রিমান্ডে Desh TV Logo জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের তৎকালীন এপিএস ওমর ফারুক তালুকদারের ৫ বছর কারাদণ্ড Desh TV Logo মানবাতাবিরোধী অপরাধে বাগেরহাটের রাজাকার খান আশরাফ আলীসহ ১৪ জনের বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত Desh TV Logo নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনার ঘটনায় করা ডায়েরি মামলা হিসেবে গ্রহণ করে ঢাকার সিএমএম আদালতে পাঠানোর নির্দেশ হাইকোর্টের Desh TV Logo নারায়ণগঞ্জে ৭ খুন মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত নূর হোসেনকে অন্য ৮ মামলায় আদালতে নেওয়া হয়েছে Desh TV Logo সাভার ও রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: প্রেসিডেন্ট হিসেবে প্রথম কার্যদিবসে সিআইএ’র সদরদপ্তর পরিদর্শন করেছেন ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo ওয়াশিংটন, নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ট্রাম্প বিরোধী বিক্ষোভ অব্যাহত, রাজপথে নেমেছে ১০ লক্ষাধিক মানুষ; বিশ্বের ৬০টির বেশি দেশে চলছে এই বিক্ষোভ Desh TV Logo ভারতের অন্ধ্রপ্রদেশে ট্রেন দুর্ঘটনায় নিহত ৩২, আহত ৫৪ Desh TV Logo খেলা: ক্রিকেট: ক্রাইস্টচার্চ টেস্ট: বৃষ্টির কারণে তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত, বৃষ্টি না থাকলে কাল ভোর সাড়ে ৩ টায় খেলা শুরু হবে, প্রথম ইনিংসে ২৯ রানে পিছিয়ে নিউজিল্যান্ড; স্কোর: বাংলাদেশ ২৮৯, নিউজিল্যান্ড ২৬০/৭ (সাকিব ৩/৩২, রাব্বি ২/৪৮) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নতুন ভূমিকায় আসবে গ্রামীণ ব্যাংক: অর্থমন্ত্রী

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৮:৫৯)
নতুন-ভূমিকায়-আসবে-গ্রামীণ-ব্যাংক-অর্থমন্ত্রী

আবুল মাল আবদুল মুহিত

গ্রামীণ ব্যাংককে নতুন ভূমিকায় দেখতে চায় সরকার—এ কথা উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, গ্রামীণ ব্যাংককে পুনরুজ্জীবিত করে ব্যাংকিং সিস্টেমের মূল ধারায় ফিরিয়ে আনা হবে।

আশির দশকে প্রতিষ্ঠালগ্ন থেকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. মুহাম্মদ ইউনূস।

মেয়াদ উর্ত্তীণের কারণ দেখিয়ে ২০১১ সালে তাকে ওই পদ থেকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। অপসারণের পরেও ইউনূসের কারণে গ্রামীণ ব্যাংকের বিষয়ে সরকার কোনো পদক্ষেপ নিতে পারছিলো না বলে অভিযোগ করে আসছিলেন অর্থমন্ত্রী।

মুহাম্মদ ইউনূসের ‘প্রতিবন্ধকতা’ পেরিয়ে গ্রামীণ ব্যাংককে নতুন ভূমিকায় পুনরুজ্জীবিত করতে কাজ শুরু হয়েছে জানান অর্থমন্ত্রী।

রোববার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং ডিভিশনের পক্ষ থেকে নববর্ষের শুভেচ্ছার পর সাংবাদিকের এ কথা বলেন তিনি।

মুহিত বলেন, ইউনূস সাহেবের বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতামূলক কাজকর্ম থাকা সত্ত্বেও আমরা গ্রামীণ ব্যাংক নিয়ে ভাবছি। উই শুড রিভাইভ ইট। আই হ্যা ভ অলরেডি কমিশনড সার্টেন পিপল টু লুক ইনটু দিস ইস্যু যে, কীভাবে গ্রামীণ ব্যাংকের জন্য একটা নিউ রোল সৃষ্টি করা যায়।

তিনি বলেন, গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক শামসুল বারী বেশ রিলাকটেন্ট ছিলেন এই ব্যাপারে। কিন্তু হি হ্যাজ এক্সেপ্টেড দিস চ্যালেঞ্জ। তিনি সেটা গ্রহণ করেছেন। এটা নিয়ে কাজও করছেন।

অর্থমন্ত্রী বলেন, বহুদিন এ সম্পর্কে কোনো কিছু করি নাই এখন ঠিক করেছি, না এটাকে এভাবে ছেড়ে দেয়া যায় না এটাকে এখন মানুষ করা দরকার।

এখন যেটা ডিফল্ট (ঋণ খেলাপি) হয়, সেটা প্রায় ১০ শতাংশ বা তারও কম। ৮২ সালে আমি যখন প্রথম মন্ত্রী হই, তখন এটা ৪০ শতাংশের বেশি ছিল। যে জায়গায় এখন এটা ৮-৯-১০ শতাংশ হয়। আরও কমানো উচিৎ। মুহিত বলেন, গ্রামীণ ব্যাংকের দুটি উদ্দেশ্য ছিল, ক্রেডিট ইজ দ্য রাইট অব দি পুওরেস্ট, হেবিট অব পেমেন্টকে রেগুলারাইজ করতে হবে। এই দুটাই ইতোমধ্যে প্রতিষ্ঠিত।

তিনি আরো বলেন, দেশে এখন গ্রামীণ ব্যাংকের মতো বহু কর্মসূচি রয়েছে অসংখ্য ক্ষুদ্র ঋণ প্রকল্প আছে এটার অগ্রদূত হচ্ছে গ্রামীণ ব্যাংক, একে এখন রেলেভেন্ট করতে হবে এটাকে রেলেভেন্ট করার ইচ্ছা আমাদের।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১