সংস্কৃতি-বিনোদন

বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ (১৪:১২)

ধর্মীয় ভাবগাম্ভীর্য-উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে মহাঅষ্টমী

মহাঅষ্টমী

মহাঅষ্টমীতে সর্ববিদ্যাস্বরূপিনী কুমারীতে দেবী রূপের বন্দনা করলেন সনাতন ধর্মাবলম্বীরা। নারী ভোগ্য নয়— পূজ্য এ ধারনায় ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসবমুখর পরিবেশে রাজধানীর রামকৃষ্ণ মিশন মঠে এ পূজার আয়োজন করা হয়। দেবী দুর্গাকে কুমারী রূপে পূজা করা হয় ১৬ বিশেষ প্রার্থনা ও অঞ্জলি দেন ভক্তরা।

বুধবার সকাল থেকেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় রাজধানীর রামকৃষ্ণ মঠ প্রাঙ্গণ। দেবী দূর্গাকে কুমারী রূপে দর্শনে হাজারো ভক্তের ঢল নামে। সকালে দূর্গাপূজার মহাষ্টমী পূজা শেষ করে শুরু হয় কুমারী পূজার আনুষ্ঠানিকতা।

সমাজে নারীর মর্যাদা ও সম্মান যেন প্রতিষ্ঠা হয় আর সমাজ যেন থাকে শান্তিতে— দুর্গা দেবির কাছে ভক্তদের এই প্রার্থনা।

দুর্গাপূর্জার বিশেষ আর্কষণ ও আয়োজন কুমারী পূজা। দেবী দুর্গাকে কুমারী রূপে পূজাই এর বৈশিষ্ট্য। এর প্রচলন ১৯০১ সালে কোলকাতার বেলুড় মঠে হলেও এর বিস্তৃতি এখন সারা বিশ্বে। বিশেষ করে রামকৃষ্ণ মিশন এই আয়োজন করে থাকে।

নিয়ম অনুযায়ী ১ থেকে ১৬ বছরের ব্রাক্ষ্মণ পরিবারের মেয়েকে নির্বাচন করে তার পূজা করা হয়। আট বছর বয়সী মিতালী চক্রবর্তী হলো এবারের কুমারী। তার শাস্ত্রীয় নাম কুষ্ঠিকা। অগ্নি, জল, বস্ত্র, পুস্প ও বাতাস এমন ১৬ উপকরণ দিয়ে কুমারী পূজা করা হয়।

এছাড়া রাজধানীর জাতীয় ঢাকেশ্বরী মন্দিরসহ অন্যান্য মন্দিরে অনুষ্ঠিত হয় মহাষ্টমী পূজা। চলে বিশেষ প্রার্থনা আর সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে, দেশজুড়ে পালিত পালিত হচ্ছে শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী। রামকৃষ্ণ মিশনসহ বিভিন্ন জায়গায় আয়োজন করা হয় কুমারী পূজার। এছাড়া মণ্ডপে মণ্ডপে প্রসাদ বিতরণসহ চলছে নানা কর্মসূচি।

নারায়ণগঞ্জের রামকৃষ্ণ মিশনে সকাল সাড়ে এগারোটায় শুরু হয় এ পূজা। এখানে এবার দেবীর আসনে বসানো হয় ৭ বছর ১১ মাস বয়সী প্রিয়ন্তী চক্রবর্তীকে।

ঢাক-ঢোলের বাদ্য, শঙ্খ বাজিয়ে, উলুধ্বনি আর অঞ্জলি দিয়ে দেবী দুর্গা আর কুমারীকে ভক্তি জানান হিন্দু ধর্মাবলম্বীরা। সবার জন্য শান্তি কামনার পাশাপাশি সবার মাঝে ধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় থাকুক এই প্রার্থনা করেন ভক্তরা।

কুমিল্লার রামকৃষ্ণ মিশনেও সকাল থেকে কুমারী পূজার আনুষ্ঠানিকতা চলে। ৬ বছরের স্বস্তিকা চক্রবর্তীকে কুমারী দেবী হিসেবে পূজা করেন ভক্তরা।

শাস্ত্র অনুযায়ী, কিশোরীকে কুমারী সাজিয়ে পূজা করা হয় নড়াইলের রামকৃষ্ণ মিশনেও। এছাড়াও অষ্টমীপূজার অঞ্জলী দিতে প্রতিটি পূজা মণ্ডপে বিভিন্ন বয়সী নারী-পুরুষ এবং শিশুদের ভীড়।

রামকৃষ্ণ মিশন ছাড়াও কয়েকটি জায়গায় কুমারী পূজা করা হয়। নেত্রকোণা শহরের বাবনী বণিকের বাড়িতে কুমারী পূজায় ভীড় জমান সনাতন ধর্মাবলম্বীসহ বিভিন্ন ধর্মের মানুষ। কুমারী পূজা হয়েছে নওগাঁয়ও।

মহাঅষ্টমীতে ধামরাইয়ের মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভীড়। কায়েতপাড়ার বকুল তলায় বাসুদেব মন্দির কমিটি আয়োজন করে কুমারী পূজার। এবার কুমারী দেবী রূপে সাজানো হয় আট বছরের রাখী গাঙ্গুলিকে।

মহাঅষ্টমীতে নাটোরে সকাল থেকে শুরু হয় বিহিত পূজা। ভক্তদের মাঝে প্রসাদ বিতরন, সন্ধিপূজা, সন্ধ্যায় আরতিসহ নানা আচার অনুষ্ঠানের আয়োজন এখানে।

সিলেটেও নানা আনুষ্ঠানিকতায় চলছে অষ্টমী পূজা। মন্ডপে মন্ডপে প্রসাদ বিতরণ, আরতি ও ভক্তিমূলক গানের আয়োজন। মহাঅষ্টমীর পূজা হয়েছে পিরোজপুর, রাজবাড়িসহ দেশের অন্যান্য জায়গায়ও।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

স্থগিত করা হলো অরুন্ধতীর অনুষ্ঠান

অরুন্ধতীর অনুষ্ঠান ধানমন্ডির মাইডাস সেন্টারে

শাহ আলমগীরকে চোখের জলে শেষ বিদায় জানালো সহকর্মীরা

একু‌শে পদকপ্রাপ্ত নিখিল সেন আর নেই

অস্কারে সেরা সিনেমা: গ্রিন বুক

তরুণ প্রজন্মকে ভাষা শহীদদের আদর্শে উজ্জীবীত হতে হবে

পলাশের রঙে তারুণ্যের উচ্ছ্বাসে একাকার পহেলা ফাল্গুন

আগামী ১-২ ফেব্রুয়ারি জাতীয় কবিতা উৎসব

সর্বশেষ খবর

ভোলায় ৩৩ জেলেকে একবছর করে কারাদণ্ড

সহসাই প্রকাশ হচ্ছে না মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা: মোজাম্মেল হক

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাকশ্রমিক বিক্ষোভ

সড়ক দুর্ঘটনায় বিভিন্ন স্থানে স্কুল-কলেজ শিক্ষার্থীর মৃত্যু