সংস্কৃতি-বিনোদন

শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮ (১৪:৩৯)

বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ি পল্লীতে বর্ণিল আয়োজন

বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ি পল্লীতে বর্ণিল আয়োজন

চৈত্র সংক্রান্তি ও নববর্ষকে ঘিরে পাহাড় মেতেছে 'বৈসাবি'র বর্ণিল উৎসবে। রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের গ্রামীণ জনপদে চলছে পাহাড়ি জনগোষ্ঠীর সামাজিক এ উৎসব। বৈসাবিকে পূর্ণতা দিতে পার্বত্য চট্টগ্রামে চলছে ঐতিহ্যবাহী পূজা-অর্চনা, খেলাধুলা ও নাচগান।

ত্রিপুরা ভাষায় বৈসুক, মারমাতে সাংগ্রাই এবং চাকমা ভাষায় বিঝু। ভিন্ন ভাষাভাষি এই তিনি পাহাড়ি জাতিগোষ্ঠির সামাজিক এই উৎসবের নামের আদ্যক্ষর মিলেই বৈসাবি। বর্ষ বিদায় আর বর্ষবরণের এ প্রাণের উৎসবের আনন্দে মুখর এখন পুরো পার্বত্য চট্টগ্রাম। পার্বত্য শহর রাঙামাটি যেন উৎসবের নগরী।

বৃহস্পতিবার থেকে তিন পার্বত্য জেলায় শুরু হয়েছে এ উৎসব। বান্দরবানে সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির পক্ষ থেকে শুক্রবার বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। এই প্রার্থনায় সকলের সঙ্গে ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশে সিং।

প্রথম দিন 'হারিবৈসুক' দ্বিতীয় দিনে 'বুইসুকমা' এবং তৃতীয় দিনে 'বিসিকতাল' নামে নিজস্ব সংস্কৃতির অনুষ্ঠানের আয়োজন চলছে ত্রিপুরা জনগোষ্ঠীর। চলছে নানা রকম নাচ-গান। উৎসবে মাতোয়ারা গোটা পার্বত্য এলাকা।

বৈসাবীতে পার্বত্য জনপদে রঙ-বেরঙের পোষাক আর বাহারী সাজে সেজে উঠেছেন পাহাড়ি নারী-পুরুষ। ঘরে ঘরে চলছে পিঠাপুলির আয়োজন। ঐতিহ্যবাহী নাচ-গান আর খেলাধুলার মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন নারী-পুরুষ, নির্বিশেষে সব বয়সের মানুষ। শুক্রবার সারাদিন বাড়ি বাড়ি বেড়িয়ে ও নববর্ষের দিন মারমাদের জল উৎসবের মধ্যে দিয়ে শেষ হবে উৎসবের আনুষ্ঠানিকতা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

কালচার আদান-প্রদানে সাম্প্রদায়িকতা পরাভূত করা সম্ভব: নূর

নীরবেই চলে গেলেন স্পাইডারম্যানের অন্যতম স্রষ্টা

বিয়ে ভেঙ্গে গেল মিঠুনপুত্র মিমোর

ঢাকায় আসছে বিশ্বনন্দিত গানের দল ‘বনি এম’

‘সঞ্জু’র বক্স অফিস হিট: বাহুবলীর রেকর্ড ভাঙ্গল

আসছে ‘রা ওয়ান’র সিক্যুয়েল

দীপিকা বড় তারকা হলে ওর বেশি টাকা পাওয়া উচিত: রনবীর

পরীমনি আবার হাসপাতালে

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

দেশে গণতন্ত্রের জন্য আ’লীগের আন্দোলন-সংগ্রামের ইতিহাস রয়েছে

শতভাগ পাস ৪০০ প্রতিষ্ঠানে, ফেল ৫৫টিতে

খালেদার সুচিকিৎসা-মুক্তির দাবিতে কাল বিক্ষোভ-সমাবেশ