সংস্কৃতি-বিনোদন

শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮ (১৪:৩৯)

বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ি পল্লীতে বর্ণিল আয়োজন

বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ি পল্লীতে বর্ণিল আয়োজন

চৈত্র সংক্রান্তি ও নববর্ষকে ঘিরে পাহাড় মেতেছে 'বৈসাবি'র বর্ণিল উৎসবে। রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের গ্রামীণ জনপদে চলছে পাহাড়ি জনগোষ্ঠীর সামাজিক এ উৎসব। বৈসাবিকে পূর্ণতা দিতে পার্বত্য চট্টগ্রামে চলছে ঐতিহ্যবাহী পূজা-অর্চনা, খেলাধুলা ও নাচগান।

ত্রিপুরা ভাষায় বৈসুক, মারমাতে সাংগ্রাই এবং চাকমা ভাষায় বিঝু। ভিন্ন ভাষাভাষি এই তিনি পাহাড়ি জাতিগোষ্ঠির সামাজিক এই উৎসবের নামের আদ্যক্ষর মিলেই বৈসাবি। বর্ষ বিদায় আর বর্ষবরণের এ প্রাণের উৎসবের আনন্দে মুখর এখন পুরো পার্বত্য চট্টগ্রাম। পার্বত্য শহর রাঙামাটি যেন উৎসবের নগরী।

বৃহস্পতিবার থেকে তিন পার্বত্য জেলায় শুরু হয়েছে এ উৎসব। বান্দরবানে সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির পক্ষ থেকে শুক্রবার বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। এই প্রার্থনায় সকলের সঙ্গে ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশে সিং।

প্রথম দিন 'হারিবৈসুক' দ্বিতীয় দিনে 'বুইসুকমা' এবং তৃতীয় দিনে 'বিসিকতাল' নামে নিজস্ব সংস্কৃতির অনুষ্ঠানের আয়োজন চলছে ত্রিপুরা জনগোষ্ঠীর। চলছে নানা রকম নাচ-গান। উৎসবে মাতোয়ারা গোটা পার্বত্য এলাকা।

বৈসাবীতে পার্বত্য জনপদে রঙ-বেরঙের পোষাক আর বাহারী সাজে সেজে উঠেছেন পাহাড়ি নারী-পুরুষ। ঘরে ঘরে চলছে পিঠাপুলির আয়োজন। ঐতিহ্যবাহী নাচ-গান আর খেলাধুলার মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন নারী-পুরুষ, নির্বিশেষে সব বয়সের মানুষ। শুক্রবার সারাদিন বাড়ি বাড়ি বেড়িয়ে ও নববর্ষের দিন মারমাদের জল উৎসবের মধ্যে দিয়ে শেষ হবে উৎসবের আনুষ্ঠানিকতা।

এছাড়াও রয়েছে

নিলামে বব ডিলানের গিটারের দাম উঠেছে অর্ধ মিলিয়ন ডলার

না ফেরার দেশে তাজিন আহমেদ

প্রিন্স হ্যারি-গান মার্কেলের রাজকীয় বিয়ের প্রস্তুতি সম্পন্ন

বিয়ে করলেন রাজ-শুভশ্রী

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী

কলকাতায় ‘নায়করাজ রাজ্জাক অ্যাওয়ার্ড’ পেলেন আলমগীর

মুক্তিযুদ্ধের ইতিহাসে সাধারণ মানুষের অবদান উপেক্ষিত, মতামত বিশিষ্টজনদের

ফুলেল শ্রদ্ধায় সিক্ত হলেন কবি বেলাল চৌধুরী

শেষ হলো ভাষা দক্ষতা যাচাই, বিজয়ীরা যাচ্ছেন চীনে

পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রের সুড়ঙ্গ ধ্বংস করল উ. কোরিয়া

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১০

খালেদার জামিন আবেদনের শুনানি আগামী রোববার