সংস্কৃতি-বিনোদন

ksrm

সোমবার, ০১ জানুয়ারী, ২০১৮ (১৬:০৫)

৭৫ বছরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, কেক কেটে উদযাপন

আবদুল হামিদ

রাষ্ট্রপতি আবদুল হামিদের জন্মদিন আজ (সোমবার)— কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইনের কামালপুর গ্রামে ১৯৪৪ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। কিশোরগঞ্জের হাওর থেকে রাজনীতির বিভিন্ন ধাপ পেরিয়ে হয়েছেন দেশের ২০তম রাষ্ট্রপতি।

পহেলা জানুয়ারি রাত ১২টা ১ মিনিটে বঙ্গভবনে দরবার হলে আবদুল হামিদ কেক কাটে ৭৪তম জন্মদিন উদযাপন করেন। অনুষ্ঠানে পরিবারের সদস্য, ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন ও বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারিরাও যোগ দেন।

এ সময় রাষ্ট্রপতি আবদুল হামিদকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানানো হয়। পরে রাষ্ট্রপতি দীর্ঘায়ু ও দেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সংক্ষিপ্ত বক্তব্যে আবদুল হামিদ বলেন, জনগণের ভালবাসা ও দোয়ায় এ অবস্থানে আসতে পেরেছি। মৃত্যু পর্যন্ত যাতে আমার দায়িত্ব পালন করে যেতে পারি সে জন্য সকলের দোয়া চাই।

আবদুল হামিদকে নিয়ে কিছু কথা:

১৯৫৯ সালে ছাত্রলীগে যোগ দেয়ার মধ্যমে রাজনীতি শুরু করেন আবদুল হামিদ। ১৯৬১ সালে কলেজের ছাত্রাবস্থাতেই স্বৈরশাসক আইয়ুববিরোধী আন্দোলনে যোগ দেন তিনি। পরে তাকে কারাগারেও যেতে হয়েছিল।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য নির্বাচিত হন আবদুল হামিদ। পরে ১৯৭৩ সালের ৭ মার্চ দেশের প্রথম সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত হন তিনি।

১৯৮৬ সালের তৃতীয় সংসদ, ১৯৯১ সালের পঞ্চম সংসদ, ১৯৯৬ সালের সপ্তম সংসদ, ২০০১ সালের অষ্টম সংসদ এবং সর্বশেষ ২০০৮ সালের নির্বাচনেও এমপি নির্বাচিত হন আবদুল হামিদ।

১৯৯৬ সালের ১৩ জুলাই থেকে ২০০১ এর ১০ জুলাই পর্যন্ত সপ্তম সংসদে ডেপুটি স্পিকারের দায়িত্ব পালনের পর ২০০১ এর ২৮ অক্টোবর পর্যন্ত স্পিকার হিসাবে সংসদ পরিচালনা করেন তিনি। নবম সংসদে নির্বাচিত হওয়ার পর দ্বিতীয়বারের মতো স্পিকার হন তিনি।

পরে ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন তিনি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিত হবে চলচ্চিত্র

আজ জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী

চলে গেলেন ফরাসি চিত্রশিল্পী নিকোলাস মেনিভ

বর্ণিল আয়োজনে দেশ টিভিতে ঈদ উৎসব

রাতে পৌঁছাবে গোলাম সারওয়ারের মরদেহ

এসএম সুলতানের ৩৪তম জন্মবার্ষিকী আজ

নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করছে গুগল

কালচার আদান-প্রদানে সাম্প্রদায়িকতা পরাভূত করা সম্ভব: নূর

ইরানে সামরিক বাহিনীর কুচকাওয়াজ জঙ্গি হামলা, নিহত ২৪

দুই বছরের মধ্যে রাজধানীতে শৃঙ্খলা আসবে: সাঈদ খোকন

জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান ড. কামালের

চায়ের দোকানে বসে দলীয় বিবাদ করবেন না: কাদের