সংস্কৃতি-বিনোদন

সোমবার, ২৫ ডিসেম্বর, ২০১৭ (১৩:৫৩)

পালিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’

খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’

আনন্দঘন পরিবেশে ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজধানীসহ সারাদেশে পালিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। গির্জায় গির্জায় চলছে প্রার্থনা। শান্তি, সহমর্মিতা, সম্প্রীতি ও সত্যের পথ সব ভক্তের মাঝে ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন গির্জার পাল পুরোহিতরা।

সোমবার বড় দিন উপলক্ষে রাজধানীসহ দেশের গির্জাগুলোতে বিশেষ প্রার্থনা চলছে। মধ্যরাত থেকেই রাজধানীর গির্জাগুলোতে শুরু হয় প্রার্থনা। ভক্তি, শ্রদ্ধা ও ভালোবাসায় মহামানব যিশু খ্রিস্টকে স্মরণ করছেন তার অনুসারীরা।

যিশুর কাছে প্রার্থনা যেন জগতের সকল মানুষ হিংসা-বিদ্বেষ দূরে ঠেলে ভালোবাসা ও আত্মশুদ্ধির পথে নিজেকে উৎসর্গ করেন। মঙ্গল সঙ্গীতে স্মরণ করা হচ্ছে যিশুর মহিমা। এসময় সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করার আহ্বান জানান তিনি।

এদিকে, গাজীপুরের কালীগঞ্জে খ্রিস্টানপল্লী খ্যাত নাগরী এলাকায় সেইন্ট নিকুলাস গীর্জায় সমবেত প্রার্থনার মধ্য দিয়ে সকালে শুরু হয় যীশু খ্রিস্টের জন্মদিনের উৎসব। আয়োজন করা হয় বৃহৎ প্রার্থনা সভা। সবার মাঝে ভাতৃত্ব ও সৌহার্দ্য বিনিময় করেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী উপস্থিত ছিলেন।

বড়দিন উপলক্ষে ময়মনসিংহ ক্যাথলিক ধর্মপ্রদেশ সাধু পেট্রিকের কাথেড্রাল গীর্জায় সকাল সাড়ে আটটায় জড়ো হন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। সব বয়সী মানুষের অংশগ্রহণে সকাল নয়টায় শুরু হয় প্রার্থনা। এতে বিশ্ব মানবতার শান্তি কামনা করা হয় এবং সন্ত্রাস, জঙ্গিবাদমুক্ত ও সম্মৃদ্ধিশীল দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

বড়দিন উপলক্ষে সকালে বরিশালের গির্জায় গির্জায় করা হয় প্রার্থনা। এতে অংশ নেন খ্রিস্টান ধর্মাবলম্বী সব বয়সী মানুষ। বড়দিনকে ঘিরে ২৩ ডিসেম্বর থেকে পহেলা জানুয়ারি পর্যন্ত ছয়দিনের কর্মসূচি নেওয়া হয়েছে বরিশালে।

দিনাজপুরেও নানা আয়োজনে পালিত হচ্ছে বড়দিন উৎসব। শহরের বিভিন্ন খ্রিস্টান মিশন ও প্রতিষ্ঠানে সকাল থেকে বড়দিনের বিশেষ প্রার্থনাসহ ধর্মীয় অন্যান্য অনুষ্ঠান পালন করা হয়।

উৎসবমুখর পরিবেশ আর ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নাটোরে পালিত হচ্ছে বড়দিন। জেলার ১০টি চার্চে সকালে ভক্তিমূলক গানের মধ্য দিয়ে শুরু হয় প্রার্থনা। বড়দিনে বাড়ি বাড়ি করা হয়েছে পিঠা উৎসবের আয়োজন।

এছাড়া চুয়াডাঙ্গা, লক্ষ্মীপুর, রাজবাড়িসহ দেশের বিভিন্ন জায়গায় নানা আয়োজনে পালিত হচ্ছে বড়দিন। দিনটি উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন সব বয়সি মানুষ।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

দীপবীরের বিয়ের ছবি

বেগম সুফিয়া কামালের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

'হাসিনা: অ্যা ডটার'স টেল' এর প্রদর্শন শুরু

হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন আজ

নাগরিক টিভিতে দেখা যাবে সম্রাট আকবর পুত্র জাহাঙ্গীরের প্রেমকাহিনি

ইসলাম গ্রহণ করলেন বিশ্বখ্যাত গায়িকা সিনিড

সর্বসাধারণের ভালোবাসায় সিক্ত হেলন আইয়ুব বাচ্চু

পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজার মহানবমী

সর্বশেষ খবর

নির্বাচনে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান মিলারের

সিলেটে মাজার জিয়ারতের মধ্য দিয়ে ঐক্যফ্রন্ট-বিএনপি প্রচারণা শুরু

ভিকারুননিসায় প্রথম শ্রেণির ভর্তি কার্যক্রম স্থগিত

আমি নিরাপত্তায় ভুগছি: মির্জা আব্বাস