সংস্কৃতি-বিনোদন

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭ (১৩:৫২)

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো ‘ঢাকা লিট ফেস্ট’

‘ঢাকা লিট ফেস্ট’

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো তিন দিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট’। এ বছর এই ফেস্টের প্রতিবাদ্য বিষয় হলো -'বাধাকে না বলা'। এই উৎসবে যেহেতু দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীরা উপস্থিত থাকেন তাই এখানে বিশ্ব দরবারে নিজ দেশের সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরা যায় বলে জানান আয়োজকরা।

সুরের মূর্ছনায় আর নাচের ছন্দে পর্দা উঠলো দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট-২০১৭ এর। নৃত্য শিল্পীদের মনমুগ্ধকর পরিবেশনা কর্মব্যস্ত মানুষের মনে জাগিয়ে তোলে আনন্দের ছোঁয়া।

উৎসবটির উদ্বোধন করেন সিরিয়ার কবি আদোনিস। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। মোড়ক উন্মোচন করা হয় বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা একটি ডিজিটাল বইয়ের।

ভাষাভাষীর দিক থেকে বাংলা পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা। এই ভাষায় যেসব সাহিত্য রচনা হয়েছে তা অনেক সমৃদ্ধ। তাই আমাদের সমৃদ্ধশীল সাহিত্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতেই এই উৎসব বলে জানান আয়োজকরা।

ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ‘আমরা দেশের শিল্প-সাহিত্যের পৃষ্ঠপোশকতা করতে চাই। আমাদের নিজস্ব যে সংস্কৃতি রয়েছে তা বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার পাশাপাশি অন্যদেশের শিল্প সংস্কৃতিকে জানার অন্যতম একটি প্ল্যাটফরম এই উৎসব।‘

তিনি আরো বলেন, ‘এই উৎসবে সাহিত্য নিয়ে আলোচনার পাশাপাশি বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে আলোচনা করা হবে রোহিঙ্গাদের বিষয় নিয়েও। কিভাবে আমরা তাদের সহযোগিতা করতে পারি এটিই হবে মূল আলোচ্য বিষয়।‘

এ ধরনের উৎসব নিজের দেশের সাহিত্যকদের পাশাপাশি অন্যদেশের সাহিত্যিকদের সঙ্গে সরাসরি আলোচনার যে সুযোগ করে দিচ্ছে তা সত্যি প্রশংসার দাবি রাখে বলে অভিমত লেখক-পাঠকদের।

এছাড়াও রয়েছে

প্রিন্স হ্যারি-গান মার্কেলের রাজকীয় বিয়ের প্রস্তুতি সম্পন্ন

বিয়ে করলেন রাজ-শুভশ্রী

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী

কলকাতায় ‘নায়করাজ রাজ্জাক অ্যাওয়ার্ড’ পেলেন আলমগীর

মুক্তিযুদ্ধের ইতিহাসে সাধারণ মানুষের অবদান উপেক্ষিত, মতামত বিশিষ্টজনদের

ফুলেল শ্রদ্ধায় সিক্ত হলেন কবি বেলাল চৌধুরী

উৎসবে-আনন্দে উদযাপিত হলো দেশজুড়ে পয়লা বৈশাখ

শুভ নববর্ষ! স্বাগত ১৪২৫ বঙ্গাব্দ

ইতালিয়ান ওপেন টেনিসের শিরোপা জিতেছে নাদাল

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বৈঠকে গ্যারি কারস্টেন

মূলধন ঘাটতি পূরণে ২০০ কোটি টাকা চাইছে রূপালী ব্যাংক