সংস্কৃতি-বিনোদন

ksrm

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭ (১৩:৫২)

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো ‘ঢাকা লিট ফেস্ট’

‘ঢাকা লিট ফেস্ট’

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো তিন দিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট’। এ বছর এই ফেস্টের প্রতিবাদ্য বিষয় হলো -'বাধাকে না বলা'। এই উৎসবে যেহেতু দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীরা উপস্থিত থাকেন তাই এখানে বিশ্ব দরবারে নিজ দেশের সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরা যায় বলে জানান আয়োজকরা।

সুরের মূর্ছনায় আর নাচের ছন্দে পর্দা উঠলো দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট-২০১৭ এর। নৃত্য শিল্পীদের মনমুগ্ধকর পরিবেশনা কর্মব্যস্ত মানুষের মনে জাগিয়ে তোলে আনন্দের ছোঁয়া।

উৎসবটির উদ্বোধন করেন সিরিয়ার কবি আদোনিস। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। মোড়ক উন্মোচন করা হয় বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা একটি ডিজিটাল বইয়ের।

ভাষাভাষীর দিক থেকে বাংলা পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা। এই ভাষায় যেসব সাহিত্য রচনা হয়েছে তা অনেক সমৃদ্ধ। তাই আমাদের সমৃদ্ধশীল সাহিত্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতেই এই উৎসব বলে জানান আয়োজকরা।

ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ‘আমরা দেশের শিল্প-সাহিত্যের পৃষ্ঠপোশকতা করতে চাই। আমাদের নিজস্ব যে সংস্কৃতি রয়েছে তা বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার পাশাপাশি অন্যদেশের শিল্প সংস্কৃতিকে জানার অন্যতম একটি প্ল্যাটফরম এই উৎসব।‘

তিনি আরো বলেন, ‘এই উৎসবে সাহিত্য নিয়ে আলোচনার পাশাপাশি বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে আলোচনা করা হবে রোহিঙ্গাদের বিষয় নিয়েও। কিভাবে আমরা তাদের সহযোগিতা করতে পারি এটিই হবে মূল আলোচ্য বিষয়।‘

এ ধরনের উৎসব নিজের দেশের সাহিত্যকদের পাশাপাশি অন্যদেশের সাহিত্যিকদের সঙ্গে সরাসরি আলোচনার যে সুযোগ করে দিচ্ছে তা সত্যি প্রশংসার দাবি রাখে বলে অভিমত লেখক-পাঠকদের।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রাতে পৌঁছাবে গোলাম সারওয়ারের মরদেহ

এসএম সুলতানের ৩৪তম জন্মবার্ষিকী আজ

নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করছে গুগল

কালচার আদান-প্রদানে সাম্প্রদায়িকতা পরাভূত করা সম্ভব: নূর

নীরবেই চলে গেলেন স্পাইডারম্যানের অন্যতম স্রষ্টা

বিয়ে ভেঙ্গে গেল মিঠুনপুত্র মিমোর

ঢাকায় আসছে বিশ্বনন্দিত গানের দল ‘বনি এম’

‘সঞ্জু’র বক্স অফিস হিট: বাহুবলীর রেকর্ড ভাঙ্গল

এশিয়ান গেমস: কাতারকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

হতাশা দিয়ে শুরু বাংলাদেশের এশিয়ান গেমস

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ১৯

সীমান্তে সেনাবাহিনী-পুলিশ বাড়িয়েছে মিয়ানমার