সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাংলাদেশে আবারো রোহিঙ্গা ঢল, একদিনেই অনুপ্রবেশ প্রায় অর্ধলাখ Desh TV Logo রোহিঙ্গা সংকট: জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ভূমিকার আহ্বান স্পিকারের Desh TV Logo কুমিল্লার সদর দক্ষিণের জেলখানা বাড়ি এলাকায় ট্রেনের সঙ্গে মাইক্রোবাসের ধাক্কায় একজনের মৃত্যু, আহত ২ Desh TV Logo গাজীপুরের ভবানী এলাকায় বকেয়া বেতনের দাবিতে সিরামিকস শ্রমিকদের কর্মবিরতি, বিক্ষোভ Desh TV Logo আন্তর্জাতিক: কুর্দি নিয়ন্ত্রিত শহর কিরকুক ইরাকি বাহিনী দখলে নেওয়ার পর উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ সিরিজ: ওয়ানডে খেলতে কেপটাউনে বাংলাদেশ দল Desh TV Logo দুবাইয়ে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৩২ রানে হারিয়েছে পাকিস্তান; স্কোর: পাকিস্তান ২১৯/৯ (বাবর আজম ১০১), শ্রীলঙ্কা ১৮৭ (থারাঙ্গা ১১২*) Desh TV Logo ফুটবল: ফিফা র্যা ঙ্কিয়ে ১৯৬ নম্বরে বাংলাদেশ, শীর্ষ স্থান ধরে রেখেছে জার্মানি Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল স াড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নায়ক রাজ্জাক আর নেই

সোমবার, ২১ আগস্ট, ২০১৭ (১৮:৫৪)
নায়ক-রাজ্জাক-আর-নেই

নায়ক রাজ রাজ্জাক

বাংলা চলচ্চিত্রের কালজয়ী নায়ক রাজ রাজ্জাক মারা গেছেন। সোমবার সন্ধ্যায় বেসরকারি একটি হাসপাতালে শেষ তিনি নিঃশ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশের চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা রাজ্জাক। তার অভিনীত নীল আকাশের নীচে, জীবন থেকে নেয়া, ওরা ১১ জন, অশিক্ষিত বাংলা চলচ্চিত্রের একেকটি ইতিহাস। অভিনেতা ছাড়াও তিনি নাম লিখিয়েছেন প্রযোজক এবং পরিচালক হিসেবেও।

বাংলার এ গুনীজনের জন্ম ১৯৪২ সালে ২৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের কলকাতার টালিগঞ্জে । কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণীতে পড়ার সময় স্বরসতী পূজা চলাকালীন সময়ে প্রথম মঞ্চে নাটক মঞ্চস্ত করেন।

স্কুলের এক শিক্ষক কিশোর রাজ্জাক ওই মঞ্চে অভিনয়ের জন্য উৎসাহ যোগান। পরে, রাজ্জাক ওই নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন। এরপর স্কুল জীবনে বিদ্রোহ নাটক আর কলেজ জীবনে রতন লাল বাঙ্গালি ছায়াছবিতে তার প্রথম অভিনয়।

১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হলে সপরিবারে তৎকালীন পূর্ব পাকিস্তানে পাড়ি জমান। প্রথমদিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ঘরোয়া নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি আব্দুর জব্বার খানের সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান।

পরবর্তীতে রাজ্জাক- কবরী, রাজ্জাক-শাবানা জুটিসহ অনেক জনপ্রিয় জুটি সৃষ্টি হয় বাংলা চলচ্চত্রে।

১৯৯০ সাল পর্যন্ত বেশ দাপটের সঙ্গেই ঢালিউডে সেরা নায়ক হয়ে অভিনয় করেন রাজ্জাক। এরমধ্যে তিনি অর্জন করেন নায়করাজ রাজ্জাক খেতাব। এ পর্যন্ত পাচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ভূষিত হয়েছেন তিনি। এছাড়াও, পেয়েছেন একাধিক সম্মাননা।

নায়করাজ রাজ্জাক জাতিসংঘ জনসংখ্যা তহবিলের শুভেচ্ছা দূত হিসেবেও কাজ করেছেন। এসময় তিনি নারী নির্যাতন ও বাল্য বিবাহের বিরুদ্ধে কাহ করেছেন।

১৯৬২ সালে বিয়ে করেন রাজ্জাক। রাজ্জাক-লক্ষী দম্পতির সংসারে ৩ ছেলে। তারাও বাংলাদেশের চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১