সংস্কৃতি-বিনোদন

বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ (১৪:০২)

লোকবলের অভাবে স্বপ্ন হারাতে বসেছে চিত্রশিল্পী এস এম সুলতানের

লোকবলের অভাবে স্বপ্ন হারাতে বসেছে চিত্রশিল্পী এস এম সুলতানের

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩ তম জন্মবার্ষিকী আজ-বৃহস্পতিবার। শিল্পীর বাসভবন, শিশুস্বর্গ ও সমাধিস্থল ঘিরে "এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালা" করা হয়েছে। তবে, লোকবলের অভাবে ব্যাহত হচ্ছে এ স্মৃতি সংগ্রহশালার কার্যক্রম।

আজ ১০ আগস্ট। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী। ১৯২৪ সালে এ দিনে নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। শেখ মোহাম্মদ সুলতান ব্যক্তি জীবনে ছিলেন ভবঘুরে প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগুতে না পারলেও আজীবন কাটিয়েছেন চিত্রকলার মোহময় আকর্ষণে। রং তুলি ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন মাটি আর মানুষের শ্বাশত জীবনচিত্র। একেঁছেন জল-জেলে-নৌকা, পাট কাটা, ধান ভানা, চর দখলের মতো গ্রাম বাংলার অসংখ্য চিরায়ত ছবি।

১৯৫০ সালে ইউরোপ সফরের সময় পাবলো পিকাসো, ডুফি, সালভাদর দালি, মাতিসের মতো বিশ্ব বিখ্যাত চিত্রশিল্পীর চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয় তার আঁকা ছবিও। তিনিই ছিলেন একমাত্র এশিয়ান চিত্রশিল্পী, যার আঁকা ছবি এদের সঙ্গে প্রদর্শিত হয়।

কালোত্তীর্ণ এই শিল্পী ১৯৮২ সালে একুশে পদক পান। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট স্বীকৃতি, '৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা, এবং '৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক পান।

শিশুদের ছবি আঁকা শেখানোর জন্য নিজ বাড়িতে শিশুস্বর্গ নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন তিনি। নির্মাণ করেন শিশুস্বর্গ নামের একটি নৌকাও। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান বরেণ্য এ শিল্পী।

তার স্মৃতি ধরে রাখতে ২০০৩ সালে "সুলতান স্মৃতি সংগ্রহশালা'র নির্মাণ কাজ শেষ হয়। ২০০৬ সালে তা দর্শণার্থীদের জন্য খুলে দেয়া হয়। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটি দেখভালের জন্য মাত্র তিনজন কর্মচারী রয়েছেন।

লোকবলের অভাবে সংগ্রহশালাটি প্রায়ই বন্ধ থাকায় হতাশ হয়ে ফিরে যান দর্শণার্থীরা। শুধু তাই নয়, শিক্ষক সংকটের কারণে মুখ থুবড়ে পড়তে বসেছে শিশুস্বর্গ বলে জানান এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. এমদাদুল হক চৌধুরী।

বরেণ্য এই চিত্রশিল্পীর স্মৃতি ধরে রাখতে তার আঁকা ছবি সঠিকভাবে সংরক্ষণের দাবি এলাকাবাসীর।

এছাড়াও রয়েছে

আজ নজরুল জয়ন্তী

নিলামে বব ডিলানের গিটারের দাম উঠেছে অর্ধ মিলিয়ন ডলার

না ফেরার দেশে তাজিন আহমেদ

প্রিন্স হ্যারি-গান মার্কেলের রাজকীয় বিয়ের প্রস্তুতি সম্পন্ন

বিয়ে করলেন রাজ-শুভশ্রী

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী

কলকাতায় ‘নায়করাজ রাজ্জাক অ্যাওয়ার্ড’ পেলেন আলমগীর

মুক্তিযুদ্ধের ইতিহাসে সাধারণ মানুষের অবদান উপেক্ষিত, মতামত বিশিষ্টজনদের

গাঁজা সীমান্তে ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত

সরকার দেশটাকে মৃত্যু উপত্যকা বানিয়েছে: মান্না

সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হলো নেইমারের

করোপরেট কর কমানো নিয়ে দোটানায় জাতীয় রাজস্ব বোর্ড