সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক; সহায়ক সরকারের অধীনে নির্বাচন কি না তা সরকারের সিদ্ধান্ত, বড় কোনো রাজনৈতিক দল নির্বাচনে না এলে মধ্যস্থতা করবে না কমিশন: সিইসি Desh TV Logo বিচার বিভাগের বিপক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়েছে সরকার: মির্জা ফখরুল Desh TV Logo সারাদেশে সিরিজ বোমা হামলার একযুগ আজ Desh TV Logo বরেণ্য কবি শামসুর রাহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লালমনিরহাটের আদিতমারীতে পানিতে ডুবে মাদ্রাসা ছাত্রের মৃত্যু Desh TV Logo কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত, আহত এক Desh TV Logo আন্তর্জাতিক: ভেনিজুয়েলার দক্ষিণাঞ্চলে একটি কারাগারে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দিদের গোলাগুলিতে নিহত ৩৭ Desh TV Logo কাতারের হজ যাত্রীদের জন্য সালওয়া সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত সৌদি আরবের Desh TV Logo ভারতের বন্যা পরিস্থিতির আরো অবনতি, এ পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু, পানিবন্দি ১ কোটি ১০ লাখ মানুষ Desh TV Logo খেলা: ক্রিকেট: নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম ঘুরে দেখেছেন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের দুই সদস্যের নিরাপত্তা দল, দুপুরে সাভার যাওয়ার কথা রয়েছে Desh TV Logo ফুটবল: বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

লোকবলের অভাবে স্বপ্ন হারাতে বসেছে চিত্রশিল্পী এস এম সুলতানের

বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ (১৪:০২)
লোকবলের-অভাবে-স্বপ্ন-হারাতে-বসেছে-চিত্রশিল্পী-এস-এম-সুলতানের

লোকবলের অভাবে স্বপ্ন হারাতে বসেছে চিত্রশিল্পী এস এম সুলতানের

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩ তম জন্মবার্ষিকী আজ-বৃহস্পতিবার। শিল্পীর বাসভবন, শিশুস্বর্গ ও সমাধিস্থল ঘিরে "এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালা" করা হয়েছে। তবে, লোকবলের অভাবে ব্যাহত হচ্ছে এ স্মৃতি সংগ্রহশালার কার্যক্রম।

আজ ১০ আগস্ট। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী। ১৯২৪ সালে এ দিনে নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। শেখ মোহাম্মদ সুলতান ব্যক্তি জীবনে ছিলেন ভবঘুরে প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগুতে না পারলেও আজীবন কাটিয়েছেন চিত্রকলার মোহময় আকর্ষণে। রং তুলি ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন মাটি আর মানুষের শ্বাশত জীবনচিত্র। একেঁছেন জল-জেলে-নৌকা, পাট কাটা, ধান ভানা, চর দখলের মতো গ্রাম বাংলার অসংখ্য চিরায়ত ছবি।

১৯৫০ সালে ইউরোপ সফরের সময় পাবলো পিকাসো, ডুফি, সালভাদর দালি, মাতিসের মতো বিশ্ব বিখ্যাত চিত্রশিল্পীর চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয় তার আঁকা ছবিও। তিনিই ছিলেন একমাত্র এশিয়ান চিত্রশিল্পী, যার আঁকা ছবি এদের সঙ্গে প্রদর্শিত হয়।

কালোত্তীর্ণ এই শিল্পী ১৯৮২ সালে একুশে পদক পান। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট স্বীকৃতি, '৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা, এবং '৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক পান।

শিশুদের ছবি আঁকা শেখানোর জন্য নিজ বাড়িতে শিশুস্বর্গ নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন তিনি। নির্মাণ করেন শিশুস্বর্গ নামের একটি নৌকাও। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান বরেণ্য এ শিল্পী।

তার স্মৃতি ধরে রাখতে ২০০৩ সালে "সুলতান স্মৃতি সংগ্রহশালা'র নির্মাণ কাজ শেষ হয়। ২০০৬ সালে তা দর্শণার্থীদের জন্য খুলে দেয়া হয়। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটি দেখভালের জন্য মাত্র তিনজন কর্মচারী রয়েছেন।

লোকবলের অভাবে সংগ্রহশালাটি প্রায়ই বন্ধ থাকায় হতাশ হয়ে ফিরে যান দর্শণার্থীরা। শুধু তাই নয়, শিক্ষক সংকটের কারণে মুখ থুবড়ে পড়তে বসেছে শিশুস্বর্গ বলে জানান এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. এমদাদুল হক চৌধুরী।

বরেণ্য এই চিত্রশিল্পীর স্মৃতি ধরে রাখতে তার আঁকা ছবি সঠিকভাবে সংরক্ষণের দাবি এলাকাবাসীর।

এই ক্যাটাগরীর আরও খবর