সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: নাইক্ষ্যংছড়িতে রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে, কমপক্ষে ৯ জনের মৃত্যু Desh TV Logo জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে নিউইয়র্ক সময় আজ সন্ধ্যায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রস্তাব বিশ্বের কাছে তুলে ধরবেন Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিৎ: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান Desh TV Logo রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জানালেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স Desh TV Logo রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত, ২৮ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা Desh TV Logo রোহিঙ্গারা যতদিন বাংলাদেশে থাকবে সব ধরনের সহায়তা দেওয়া হবে, সেইসঙ্গে তাদের ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা চলবে: ত্রাণমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের ভেতরে আটকেপড়াদের উদ্ধারে অভিযান চলছে, তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা Desh TV Logo খেলা: ক্রিকেট: দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দুপুর ২টায় মাঠে নামবে বাংলাদেশ দল Desh TV Logo পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড Desh TV Logo ফুটবল: অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল বেটিস Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টায় এবং ১টায়

লোকবলের অভাবে স্বপ্ন হারাতে বসেছে চিত্রশিল্পী এস এম সুলতানের

বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ (১৪:০২)
লোকবলের-অভাবে-স্বপ্ন-হারাতে-বসেছে-চিত্রশিল্পী-এস-এম-সুলতানের

লোকবলের অভাবে স্বপ্ন হারাতে বসেছে চিত্রশিল্পী এস এম সুলতানের

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩ তম জন্মবার্ষিকী আজ-বৃহস্পতিবার। শিল্পীর বাসভবন, শিশুস্বর্গ ও সমাধিস্থল ঘিরে "এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালা" করা হয়েছে। তবে, লোকবলের অভাবে ব্যাহত হচ্ছে এ স্মৃতি সংগ্রহশালার কার্যক্রম।

আজ ১০ আগস্ট। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী। ১৯২৪ সালে এ দিনে নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। শেখ মোহাম্মদ সুলতান ব্যক্তি জীবনে ছিলেন ভবঘুরে প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগুতে না পারলেও আজীবন কাটিয়েছেন চিত্রকলার মোহময় আকর্ষণে। রং তুলি ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন মাটি আর মানুষের শ্বাশত জীবনচিত্র। একেঁছেন জল-জেলে-নৌকা, পাট কাটা, ধান ভানা, চর দখলের মতো গ্রাম বাংলার অসংখ্য চিরায়ত ছবি।

১৯৫০ সালে ইউরোপ সফরের সময় পাবলো পিকাসো, ডুফি, সালভাদর দালি, মাতিসের মতো বিশ্ব বিখ্যাত চিত্রশিল্পীর চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয় তার আঁকা ছবিও। তিনিই ছিলেন একমাত্র এশিয়ান চিত্রশিল্পী, যার আঁকা ছবি এদের সঙ্গে প্রদর্শিত হয়।

কালোত্তীর্ণ এই শিল্পী ১৯৮২ সালে একুশে পদক পান। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট স্বীকৃতি, '৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা, এবং '৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক পান।

শিশুদের ছবি আঁকা শেখানোর জন্য নিজ বাড়িতে শিশুস্বর্গ নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন তিনি। নির্মাণ করেন শিশুস্বর্গ নামের একটি নৌকাও। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান বরেণ্য এ শিল্পী।

তার স্মৃতি ধরে রাখতে ২০০৩ সালে "সুলতান স্মৃতি সংগ্রহশালা'র নির্মাণ কাজ শেষ হয়। ২০০৬ সালে তা দর্শণার্থীদের জন্য খুলে দেয়া হয়। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটি দেখভালের জন্য মাত্র তিনজন কর্মচারী রয়েছেন।

লোকবলের অভাবে সংগ্রহশালাটি প্রায়ই বন্ধ থাকায় হতাশ হয়ে ফিরে যান দর্শণার্থীরা। শুধু তাই নয়, শিক্ষক সংকটের কারণে মুখ থুবড়ে পড়তে বসেছে শিশুস্বর্গ বলে জানান এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. এমদাদুল হক চৌধুরী।

বরেণ্য এই চিত্রশিল্পীর স্মৃতি ধরে রাখতে তার আঁকা ছবি সঠিকভাবে সংরক্ষণের দাবি এলাকাবাসীর।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০