সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক; সহায়ক সরকারের অধীনে নির্বাচন কি না তা সরকারের সিদ্ধান্ত, বড় কোনো রাজনৈতিক দল নির্বাচনে না এলে মধ্যস্থতা করবে না কমিশন: সিইসি Desh TV Logo বিচার বিভাগের বিপক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়েছে সরকার: মির্জা ফখরুল Desh TV Logo সারাদেশে সিরিজ বোমা হামলার একযুগ আজ Desh TV Logo বরেণ্য কবি শামসুর রাহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লালমনিরহাটের আদিতমারীতে পানিতে ডুবে মাদ্রাসা ছাত্রের মৃত্যু Desh TV Logo কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত, আহত এক Desh TV Logo আন্তর্জাতিক: ভেনিজুয়েলার দক্ষিণাঞ্চলে একটি কারাগারে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দিদের গোলাগুলিতে নিহত ৩৭ Desh TV Logo কাতারের হজ যাত্রীদের জন্য সালওয়া সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত সৌদি আরবের Desh TV Logo ভারতের বন্যা পরিস্থিতির আরো অবনতি, এ পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু, পানিবন্দি ১ কোটি ১০ লাখ মানুষ Desh TV Logo খেলা: ক্রিকেট: নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলি স্টেডিয়াম ঘুরে দেখেছেন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের দুই সদস্যের নিরাপত্তা দল, দুপুরে সাভার যাওয়ার কথা রয়েছে Desh TV Logo ফুটবল: বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শ্রাবণ দিনেই অমর্ত্যলোকের ডাকে সাড়া দিয়েছিলেন কবিগুরু

রবিবার, ০৬ আগস্ট, ২০১৭ (১২:৩৫)
শ্রাবণ-দিনেই-অমর্ত্যলোকের-ডাকে-সাড়া-দিয়েছিলেন-কবিগুরু

শ্রাবণ দিনেই অমর্ত্যলোকের ডাকে সাড়া দিয়েছিলেন কবিগুরু

শ্রাবণ দিনেই অমর্ত্যলোকের ডাকে সাড়া দিয়েছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ষড়ঋতুর সঙ্গে কবির ছিল সুদৃঢ় আত্মিক বন্ধন। কিন্তু, বর্ষার প্রতি টান একটু বেশি ছিল বলেই বোধ হয় বাইশে শ্রাবণেই হয়েছিল তার মহাপ্রয়াণ। আনন্দ-বেদনা, প্রেমের অসামান্য সব সৃষ্টির মাঝে কবি বেঁচে আছেন বাঙালির মানসপটে থাকবেন অনন্তকাল। আজ-রোববার বাইশে শ্রাবণ কবিগুরুর ৭৬তম প্রয়াণ দিবস।

ষড়ঋতুর বাংলায় বৈশাখ আর শ্রাবণে, ফারাক কতদূর ? গ্রীষ্ম আর বর্ষায় সময়-ঋতু বা কালের ভেদ থাকলেও প্রকৃতি চেতনায় অপরূপ এক মেলবন্ধনেই তা বিকশিত। রুদ্র বৈশাখ বা গ্রীষ্মের খরতাপ বা কালবোশেখির হামলে পড়ার পর অঝোর বর্ষার মেঘডম্বরু বা জল থৈ থৈ শ্রাবণের বারিধারা সবকিছুতেই এদেশের প্রকৃতি সবসময় সপ্রাণ। আর তার সঙ্গেই এগিয়ে চলেন রবীন্দ্রনাথ।

তাই বৈশাখে জন্মকালে যেমন, তেমনি ভরা শ্রাবণের প্রয়াণকালেও কবি যেন সবসময় প্রকৃতিগত। বাঙালির কবি একসময় বিশ্বকবি হয়ে উঠেন। কবিগুরুর জীবনভর সৃষ্টিতে আনন্দ-বেদনা, প্রেম-দ্রোহ, মানবতার প্রকাশে প্রকৃতিচেতনা সেভাবেই দেদীপ্যমান।

প্রয়াণ দিবসে ঘুরে ফিরে আসে রবীন্দ্রনাথের লেখায়, গানে, কবিতায় বর্ষার প্রভাবের কথা। প্রকৃতিপ্রেম ভাস্বর হয়েছে তার সাহিত্যকর্মে।

কবি পৃথিবীকে দেখতে চেয়েছেন সবুজ রঙে। বর্ষায় গাছ লাগানোর বার্তাও দিয়ে গেছেন রবীন্দ্রনাথ।

বর্ষায় আজো কবির গানে দারুণভাবে আন্দোলিত হয় সববয়সী মানুষের ভেতর-বাহির। শুধু বর্ষা নয়, ছয় ঋতুর সঙ্গেই কবির আত্মীয়তা বরাবরের। প্রকৃতির টানেই কবি বারবার এসেছেন এই বাংলায়। সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে; মেলবন্ধন ঘটিয়েছেন দু'বাংলার।

এই ক্যাটাগরীর আরও খবর