সংস্কৃতি-বিনোদন

রবিবার, ০৬ আগস্ট, ২০১৭ (১২:৩৫)

শ্রাবণ দিনেই অমর্ত্যলোকের ডাকে সাড়া দিয়েছিলেন কবিগুরু

শ্রাবণ দিনেই অমর্ত্যলোকের ডাকে সাড়া দিয়েছিলেন কবিগুরু

শ্রাবণ দিনেই অমর্ত্যলোকের ডাকে সাড়া দিয়েছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ষড়ঋতুর সঙ্গে কবির ছিল সুদৃঢ় আত্মিক বন্ধন। কিন্তু, বর্ষার প্রতি টান একটু বেশি ছিল বলেই বোধ হয় বাইশে শ্রাবণেই হয়েছিল তার মহাপ্রয়াণ। আনন্দ-বেদনা, প্রেমের অসামান্য সব সৃষ্টির মাঝে কবি বেঁচে আছেন বাঙালির মানসপটে থাকবেন অনন্তকাল। আজ-রোববার বাইশে শ্রাবণ কবিগুরুর ৭৬তম প্রয়াণ দিবস।

ষড়ঋতুর বাংলায় বৈশাখ আর শ্রাবণে, ফারাক কতদূর ? গ্রীষ্ম আর বর্ষায় সময়-ঋতু বা কালের ভেদ থাকলেও প্রকৃতি চেতনায় অপরূপ এক মেলবন্ধনেই তা বিকশিত। রুদ্র বৈশাখ বা গ্রীষ্মের খরতাপ বা কালবোশেখির হামলে পড়ার পর অঝোর বর্ষার মেঘডম্বরু বা জল থৈ থৈ শ্রাবণের বারিধারা সবকিছুতেই এদেশের প্রকৃতি সবসময় সপ্রাণ। আর তার সঙ্গেই এগিয়ে চলেন রবীন্দ্রনাথ।

তাই বৈশাখে জন্মকালে যেমন, তেমনি ভরা শ্রাবণের প্রয়াণকালেও কবি যেন সবসময় প্রকৃতিগত। বাঙালির কবি একসময় বিশ্বকবি হয়ে উঠেন। কবিগুরুর জীবনভর সৃষ্টিতে আনন্দ-বেদনা, প্রেম-দ্রোহ, মানবতার প্রকাশে প্রকৃতিচেতনা সেভাবেই দেদীপ্যমান।

প্রয়াণ দিবসে ঘুরে ফিরে আসে রবীন্দ্রনাথের লেখায়, গানে, কবিতায় বর্ষার প্রভাবের কথা। প্রকৃতিপ্রেম ভাস্বর হয়েছে তার সাহিত্যকর্মে।

কবি পৃথিবীকে দেখতে চেয়েছেন সবুজ রঙে। বর্ষায় গাছ লাগানোর বার্তাও দিয়ে গেছেন রবীন্দ্রনাথ।

বর্ষায় আজো কবির গানে দারুণভাবে আন্দোলিত হয় সববয়সী মানুষের ভেতর-বাহির। শুধু বর্ষা নয়, ছয় ঋতুর সঙ্গেই কবির আত্মীয়তা বরাবরের। প্রকৃতির টানেই কবি বারবার এসেছেন এই বাংলায়। সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে; মেলবন্ধন ঘটিয়েছেন দু'বাংলার।

এই ক্যাটাগরীর আরও খবর

হিরো নির্ভর হিন্দি সিনেমার সংজ্ঞাই পাল্টে দেন শ্রীদেবী

না ফেরার দেশে শ্রীদেবী

সুরকার-সংগীত পরিচালক আলী আকবর রুপু না ফেরার দেশে

বাংলা ভাষার প্রতি অকৃত্রিম ভালোবাসা ভিনদেশিদের

ভাষা দিবসে মিলিত হলো দুই বাংলার মানুষেরা

ভারতের জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেলেন জয়া

বিশ্ব ভালবাসা দিবস আজ

কপিরাইট আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার: নূর

দুর্নীতি হচ্ছে-তা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না: দুদক

খালেদার কারাবাস প্রলম্বিত হবে কিনা সিদ্ধান্ত আদালতের: কাদের

নথি আসার পর জামিনের বিষয়ে সিদ্ধান্ত

নদী রক্ষায় কারখানা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্থানান্তরের উদ্যোগ