সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদের শুভেচ্ছা, রমজানে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদ, উচ্ছ্বাস-আনন্দ আর অনাবিল খুশির এক উৎসব Desh TV Logo দেশবাসীকে ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্ব জাদুঘর দিবস আজ

বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭ (১৮:৩২)
বিশ্ব-জাদুঘর-দিবস-আজ

জাদুঘর

বিশ্ব জাদুঘর দিবস আজ (বৃহস্পতিবার)— বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হচ্ছে। শাহবাগে জাতীয় জাদুঘর আয়োজন করেছে সাতদিন ব্যাপী অনুষ্ঠানের।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলায় জেলায় জাদুঘর স্থাপনে সরকারের পরিকল্পনার কথা জানালেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, জাতির ইতিহাস, ঐতিহ্যের সঙ্গে সারাদেশের মানুষকে সম্পৃক্ত করতেই এ উদ্যোগ।

জাদুঘর শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ মউজিয়ন থেকে। গ্রিকদের কলাবিদ্যার দেবী মিউজেসের মন্দিরকে একসময় মিউজিয়াম বলা হতো। ১৯৭৮ সাল থেকে ১৮ মে বিশ্ব জাদুঘর দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯১৩ সালে নলিনীকান্ত ভট্টশালীর উদ্যোগে তৎকালীন সচিবালয়ে বর্তমান ঢাকা মেডিকেলে জাদুঘরের কার্যক্রম শুরু হয়। পরে ১৯৮৩ সালে শাহবাগে জাতীয় জাদুঘরের বৃহদায়তন ভবনের উদ্বোধন করা হয়। জাতীয় জাদুঘরে রয়েছে ৪৫ টি প্রদর্শনী গ্যালারি। প্রদর্শন করা হচ্ছে সাড়ে পাঁচ হাজারেও বেশি নিদর্শন।

বিশ্ব জাদুঘর দিবস উপলক্ষে শাহবাগে জাতীয় জাদুঘরে এক সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। রাজধানীর বাইরেও জাদুঘর সম্প্রসারনে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

দেশ-জাতির অতীত, ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাস বিশ্বের সামনে তুলে ধরতে এবং নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে জাদুঘর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করেন বক্তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা চিঠি, প্রথমদিকের কোরান শরিফের কপি, প্রাচীন ইটসহ ৬৫টি নিদর্শন জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০