সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বাজেট অধিবেশনে সমাপনী ভাষণে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা বললেন: প্রস্তাবিত বাজেটে আগামী দুই বছর ভ্যাট আইন কার্যকর না করার সুপারিশ; ভিক্ষা বা অনুদান নয়, বাংলাদেশকে নিজের পায়ে দাঁড়াতে হবে Desh TV Logo জনগণকে চাপ দিয়ে ভ্যাট আদায় করা ঠিক হবে না: বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ Desh TV Logo প্রস্তাবিত বাজেট জনগণের কাছে নিকৃষ্টতম, যারা ব্যাংক খাতে লুটপাট করে তাদের নাম প্রকাশ করা হোক: এরশাদ Desh TV Logo শিগগিরই রাজধানীর গুলশানে হলি আর্টিজানের ঘটনার নির্ভুল চার্জশিট দেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই নির্বাচনকালীন সহায়ক সরকার গঠিত হবে: ওবায়দুল কাদের Desh TV Logo সহায়ক সরকার বলতে কিছু নেই, খালেদা জিয়ার দাবি ভিত্তিহীন: বাণিজ্যমন্ত্রী Desh TV Logo শেখ হাসিনার অধীনে নির্বাচন মানবে না বিএনপি, সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবি Desh TV Logo এবি ব্যাংকের ৩৮৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বিএনপি নেতা মোর্শেদ খানসহ ১৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা Desh TV Logo ঈদের ছুটি শেষে আজ প্রথম কর্মদিবস, ঢাকা ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষ Desh TV Logo দোহারে মৈনট ঘাটে ঘুরতে গিয়ে পদ্মায় নিখোঁজ ৩ শিক্ষার্থীর একজনের মৃতদেহ উদ্ধার Desh TV Logo বিবিয়ানা গ্যাসক্ষেত্র রক্ষণাবেক্ষণের জন্য রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টা দেশের সিএনজি ফিলিং স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে: তিতাস; ভোগান্তিতে নগরবাসী Desh TV Logo খাগড়াছড়িতে বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৩ জনের মৃত্যু; ঢাকা আরিচা মহাসড়কের ধামরাই ও গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় রোগীসহ ৩ জনের মৃত্যু Desh TV Logo ভোলার মনপুরায় ট্রলারসহ ৩ জেলে অপহৃত Desh TV Logo শ্রদ্ধা নিবেদনের জন্য বিশিষ্ট সঙ্গীতজ্ঞ সুধীন দাশের মরদেহ আগামীকাল সকাল ১১টা কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে; সুধীন দাশের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo ৭ প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন Desh TV Logo আন্তর্জাতিক: দেড় মাসের ব্যবধানে রাশিয়া, ইউক্রেন ও ভারতসহ ইউরোপের বিভিন্ন দেশে আবারো সাইবার হামলা Desh TV Logo ভেনিজুলার সুপ্রিম কোটে হেলিকপ্টার থেকে গ্রেনেড হামলা, একে সন্ত্রাসী হামলা বলছেন প্রেসিডেন্ট মাদুরো Desh TV Logo খেলা: ক্রিকেট: জাতীয় ক্রিকেট দলের স্পিনার আব্দুর রাজ্জাক সড়ক দুর্ঘটনায় আহত Desh TV Logo ফুটবল: ফিফা কনফেডারেশন্স কাপের প্রথম সেমিফাইনালে রাত ১২টায় পর্তুগালের মুখোমুখি হবে চিলি, দ্বিতীয় সেমিফাইনালে আগামীকাল খেলবে মেক্সিকো-জার্মানি (রাত ১২টা) Desh TV Logo যান্ত্রিক ত্রুটিপূর্ণ রুট পার্মিট ও ফিটনেসবিহীন যানবাহন রাস্তায় নামানো যাবে না; অতিরিক্ত গতিতে গাড়ি চালানো, বাসের ছাদে ও ট্রাকে যাত্রী বহন করা এবং ঝুঁকিপূর্ণভাবে ওভারটেকিং নিষিদ্ধ: বিআরটিএ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, ১১টা এবং দেড়টায়

বিশ্ব জাদুঘর দিবস আজ

বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭ (১৮:৩২)
বিশ্ব-জাদুঘর-দিবস-আজ

জাদুঘর

বিশ্ব জাদুঘর দিবস আজ (বৃহস্পতিবার)— বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হচ্ছে। শাহবাগে জাতীয় জাদুঘর আয়োজন করেছে সাতদিন ব্যাপী অনুষ্ঠানের।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলায় জেলায় জাদুঘর স্থাপনে সরকারের পরিকল্পনার কথা জানালেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, জাতির ইতিহাস, ঐতিহ্যের সঙ্গে সারাদেশের মানুষকে সম্পৃক্ত করতেই এ উদ্যোগ।

জাদুঘর শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ মউজিয়ন থেকে। গ্রিকদের কলাবিদ্যার দেবী মিউজেসের মন্দিরকে একসময় মিউজিয়াম বলা হতো। ১৯৭৮ সাল থেকে ১৮ মে বিশ্ব জাদুঘর দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

১৯১৩ সালে নলিনীকান্ত ভট্টশালীর উদ্যোগে তৎকালীন সচিবালয়ে বর্তমান ঢাকা মেডিকেলে জাদুঘরের কার্যক্রম শুরু হয়। পরে ১৯৮৩ সালে শাহবাগে জাতীয় জাদুঘরের বৃহদায়তন ভবনের উদ্বোধন করা হয়। জাতীয় জাদুঘরে রয়েছে ৪৫ টি প্রদর্শনী গ্যালারি। প্রদর্শন করা হচ্ছে সাড়ে পাঁচ হাজারেও বেশি নিদর্শন।

বিশ্ব জাদুঘর দিবস উপলক্ষে শাহবাগে জাতীয় জাদুঘরে এক সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। রাজধানীর বাইরেও জাদুঘর সম্প্রসারনে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

দেশ-জাতির অতীত, ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাস বিশ্বের সামনে তুলে ধরতে এবং নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে জাদুঘর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করেন বক্তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা চিঠি, প্রথমদিকের কোরান শরিফের কপি, প্রাচীন ইটসহ ৬৫টি নিদর্শন জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০