সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঘূর্ণিঝড় ‘মোরা’ কক্সবাজার-টেকনাফ উপকূল অতিক্রম করছে, দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি হচ্ছে, বাতাসের গতিবেগ ১০০-১১০ কিলোমিটার; সেন্টমার্টিন, শাহপরী দ্বীপ ও টেকনাফে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি Desh TV Logo দুর্বল হতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মোরা’, বৈরি আবহাওয়া আরো ১২ ঘণ্টা থাকবে: আবহাওয়া অফিস Desh TV Logo বিএনপির নেতিবাচক কর্মকা-ের বিরুদ্ধে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর, ভিয়েনায় প্রবাসীদের দেওয়া সংবর্ধনায় যোগদান Desh TV Logo বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লেভেল প্লেয়িং ফিল্ড ছাড়া নির্বাচন কমিশনের দেওয়া রোডম্যাপ অর্থহীন: মির্জা ফখরুল Desh TV Logo আন্তর্জাতিক: ইরাকের বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন নিহত, আহত ২৪ Desh TV Logo রাশিয়ার রাজধানী মস্কোয় ঘূর্ণিঝড়ে ১১ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ; একই সময়ে মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড Desh TV Logo ফুটবল: ২ বছরের জন্য আরনেস্টো ভালভারদেকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরী আর নেই

বুধবার, ১৭ মে, ২০১৭ (১৮:৩১)
সাবেক-পররাষ্ট্র-সচিব-ফারুক-চৌধুরী-আর-নেই

ফারুক চৌধুরী

সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত ফারুক আহমেদ চৌধুরী আর নেই— বুধবার ভোর সাড়ে ৪টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ পেশাদার কূটনীতিক। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি হৃদরোগ, কিডনি জটিলতা ছাড়াও বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

দুপুরে ফারুক চৌধুরীর মরদেহ পররাষ্ট্র মন্ত্রণালয়ে নেয়া হয়। সেখানে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বাদ আসর ধানমন্ডির ৭ নম্বর সড়কের বাইতুল আমান জামে মসজিদে তাঁর দ্বিতীয় নামাজে জানাজা হবে। পরে আজিমপুর কবরস্থানে তাঁকে দাফন করার কথা রয়েছে।

সাবেক এ পররাষ্ট্র সচিবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাবেক পররাষ্ট্রসচিব-রাষ্ট্রদূত ফারুক আহমেদ চৌধুরীর জন্ম ১৯৩৪ সালে সিলেটের করিমগঞ্জে। শৈশব কেটেছে বৃহত্তর সিলেট ও ভারতের বর্তমান মেঘালয় ও আসাম রাজ্যে। ৪৭ এর দেশ ভাগের পর পূর্ব পাকিস্তানে চলে আসে তার পরিবার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে পড়াশুনা শেষে ১৯৫৬ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন ফারুক চৌধুরী। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে ইতালি, নেদারল্যান্ডস ও আলজেরিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন অভিজ্ঞ এ কূটনীতিক।

বাংলাদেশের স্বাধীনতার সময় ঢাকার তদানীন্তন পররাষ্ট্র শাখার পরিচালক এবং স্বাধীনতার পর তিনি চিফ অব প্রটোকল নিযুক্ত হন। তিনি যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও বেলজিয়াম মিশনেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

১৯৮৪ থেকে ৮৬ সাল পর্যন্ত ফারুক চৌধুরী পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন। পরে সরকার তাকে দিল্লিতে বাংলাদেশ মিশনে হাইকমিশনার নিযুক্ত করে এবং ১৯৯২ সালে অবসরের আগ পর্যন্ত তিনি সেখানে কর্মরত ছিলেন। সুদীর্ঘ কর্মজীবনে ফারুক চৌধুরী বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন এবং জাতিসংঘের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করেন।

ব্যক্তিগত জীবনে ফারুক চৌধুরী এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার স্ত্রী জিনাত চৌধুরী একজন আইনজীবী। ছেলে আদনান চৌধুরী ব্যবসায়ী আর মেয়ে ফারজানা আহমেদ থাকেন অস্ট্রেলিয়ায়।

পেশাদার এই কূটনীতিকের লেখা বই 'দেশ দেশান্তর' 'প্রিয় ফারজানা, 'নানাক্ষণ নানা কথা', 'স্বদেশ স্বকাল স্বজন' পাঠকপ্রয়তা পেয়েছে। সংবাদপত্রে কলাম লেখক হিসেবেও তিনি সুপরিচিত। তাঁর আত্মজীবনীমূলক গ্রন্থ 'জীবনের বালুকাবেলায়' ২০১৫ সালে বাংলা একাডেমি পুরস্কার পায়।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১