শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

বুধবার, ১০ মে, ২০১৭ (১৩:৫১)
শুভ-বুদ্ধ-পূর্ণিমা-আজ

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ (বুধবার)— মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বোধিলাভ ও মহাপরিনির্বাণের দিন। বৈশাখের এই পূর্ণিমা তিথিতে স্নান শেষে শুচিবস্ত্র পরিধান করে বুদ্ধের বন্দনায় পুণ্যোৎসব পালন করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। মন্দিরে মন্দিরে অর্চনার পাশাপাশি চলে পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ ও সমবেত প্রার্থনা।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোহাম্মাদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বানী দিয়েছেন।

দুই হাজার ৫৫৯ বছর আগে নেপালের লুম্বিনি কাননে জন্ম মহামতি গৌতম বুদ্ধের। তার প্রথম নাম ছিল সিদ্ধার্থ । উত্তর-পূর্ব ভারতের কপিলাবাস্তু নগরীর রাজা শুদ্ধোধনের পুত্র ছিলেন তিনি। জন্মের ৭ দিনের মাথায় মা মারা গেলে সৎ মা মহাপ্রজাপতি গৌতমী তাকে লালন পালন করেন। তখই নাম রাখা হয় ‘গৌতম’।

২৯ বছর বয়সে গৃহত্যাগ করেন গৌতম। দীর্ঘ ধ্যান আর সাধনা শেষে বৈশাখের এ তিথিতেই সিদ্ধি লাভ করেন তিনি। একই দিনে মহাপরিনির্বাণ অর্থাৎ দেহত্যাগ করেন গৌতম বুদ্ধ আর তাই বৈশাখী পূর্ণিমাকে বলা হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

জন্ম, জরা, ব্যাধি ও মুত্যুর কারণ উদঘাটন এবং মুক্তির লক্ষ্যে নিমগ্ন ছিলেন মহামতি গৌতম। দুঃখ থেকে পরিত্রাণ আর সকল প্রাণীর সুখ কামনায় তাঁর অমর বাণী বিশেষ তাৎপর্যপূর্ণ।

বর্তমান বিশ্বে ধর্ম নিয়ে রাজনীতি আর হানাহানি বন্ধে বুদ্ধের দর্শন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অসাম্প্রদায়িক চেতনায় জগতের সকল প্রাণী সুখী হোক, বুদ্ধ পূর্ণিমায় এ প্রার্থনা তার অনুসারীদেরও।

এই ক্যাটাগরীর আরও খবর

নারীমুক্তি-গণতন্ত্র ও সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনের অগ্রদূত কবি সুফিয়া কামাল

'মিস ওয়ার্ল্ড' থেকে বাদ পড়লেন জেসিয়া

তালা দেয়ার কথা অস্বীকার করলেন অপু

ছেলে জয়কে রেখে কলকাতায় অপু, শাকিবের মনে সংশয়

লাইফ সাপোর্টে বারী সিদ্দিকী

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো ‘ঢাকা লিট ফেস্ট’