সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঘূর্ণিঝড় ‘মোরা’ কক্সবাজার-টেকনাফ উপকূল অতিক্রম করছে, দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি হচ্ছে, বাতাসের গতিবেগ ১০০-১১০ কিলোমিটার; সেন্টমার্টিন, শাহপরী দ্বীপ ও টেকনাফে দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি Desh TV Logo দুর্বল হতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মোরা’, বৈরি আবহাওয়া আরো ১২ ঘণ্টা থাকবে: আবহাওয়া অফিস Desh TV Logo বিএনপির নেতিবাচক কর্মকা-ের বিরুদ্ধে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর, ভিয়েনায় প্রবাসীদের দেওয়া সংবর্ধনায় যোগদান Desh TV Logo বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo লেভেল প্লেয়িং ফিল্ড ছাড়া নির্বাচন কমিশনের দেওয়া রোডম্যাপ অর্থহীন: মির্জা ফখরুল Desh TV Logo আন্তর্জাতিক: ইরাকের বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন নিহত, আহত ২৪ Desh TV Logo রাশিয়ার রাজধানী মস্কোয় ঘূর্ণিঝড়ে ১১ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ; একই সময়ে মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড Desh TV Logo ফুটবল: ২ বছরের জন্য আরনেস্টো ভালভারদেকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

বুধবার, ১০ মে, ২০১৭ (১৩:৫১)
শুভ-বুদ্ধ-পূর্ণিমা-আজ

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ (বুধবার)— মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বোধিলাভ ও মহাপরিনির্বাণের দিন। বৈশাখের এই পূর্ণিমা তিথিতে স্নান শেষে শুচিবস্ত্র পরিধান করে বুদ্ধের বন্দনায় পুণ্যোৎসব পালন করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। মন্দিরে মন্দিরে অর্চনার পাশাপাশি চলে পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ ও সমবেত প্রার্থনা।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোহাম্মাদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বানী দিয়েছেন।

দুই হাজার ৫৫৯ বছর আগে নেপালের লুম্বিনি কাননে জন্ম মহামতি গৌতম বুদ্ধের। তার প্রথম নাম ছিল সিদ্ধার্থ । উত্তর-পূর্ব ভারতের কপিলাবাস্তু নগরীর রাজা শুদ্ধোধনের পুত্র ছিলেন তিনি। জন্মের ৭ দিনের মাথায় মা মারা গেলে সৎ মা মহাপ্রজাপতি গৌতমী তাকে লালন পালন করেন। তখই নাম রাখা হয় ‘গৌতম’।

২৯ বছর বয়সে গৃহত্যাগ করেন গৌতম। দীর্ঘ ধ্যান আর সাধনা শেষে বৈশাখের এ তিথিতেই সিদ্ধি লাভ করেন তিনি। একই দিনে মহাপরিনির্বাণ অর্থাৎ দেহত্যাগ করেন গৌতম বুদ্ধ আর তাই বৈশাখী পূর্ণিমাকে বলা হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

জন্ম, জরা, ব্যাধি ও মুত্যুর কারণ উদঘাটন এবং মুক্তির লক্ষ্যে নিমগ্ন ছিলেন মহামতি গৌতম। দুঃখ থেকে পরিত্রাণ আর সকল প্রাণীর সুখ কামনায় তাঁর অমর বাণী বিশেষ তাৎপর্যপূর্ণ।

বর্তমান বিশ্বে ধর্ম নিয়ে রাজনীতি আর হানাহানি বন্ধে বুদ্ধের দর্শন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অসাম্প্রদায়িক চেতনায় জগতের সকল প্রাণী সুখী হোক, বুদ্ধ পূর্ণিমায় এ প্রার্থনা তার অনুসারীদেরও।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১