সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদযাত্রা: দ্বিতীয় দিনের মতো বাস-ট্রেনের আগাম টিকিট বিক্রি চলছে; আজ দেওয়া হচ্ছে ২৮ আগস্টের ট্রেনের টিকিট Desh TV Logo নওগাঁর মান্দায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬, আহত ৩ Desh TV Logo নদ-নদীর পানি কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি; মধ্য-দক্ষিণাঞ্চলে পরিস্থিতি অবনতিশীল Desh TV Logo প্রধানমন্ত্রী বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন রোববার Desh TV Logo সংসদ ও সরকারের প্রতি বিরাগ থেকে যদি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়ে থাকেন, তাহলে তিনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: এবিএম খায়রুল হক Desh TV Logo নির্বাচনে হেরে যাওয়ার ভয় থেকেই ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo একাত্তরে যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিল তারাই ৭৫ ও ২১ আগস্ট হামলার সঙ্গে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন মওসা ওকাবির পুলিশের গুলিতে নিহত; গ্যাস ক্যানিস্টার ব্যবহার করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল, বলছে তদন্তকারীরা Desh TV Logo এবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রধান পরামর্শক স্টিভ ব্যাননকে বরখাস্ত করলেন Desh TV Logo সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০৯, নিখোঁজ শত শত Desh TV Logo খেলা: ক্রিকেট: অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা; ফিরলেন নাসির, শফিউল; বাদ পড়লেন মমিনুল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জয়ন্তী আজ

সোমবার, ০৮ মে, ২০১৭ (১৬:৩০)
রবীন্দ্রনাথ-ঠাকুরের-১৫৬তম-জয়ন্তী-আজ

রবীন্দ্রনাথ ঠাকুর

পঁচিশে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জয়ন্তী আজ (সোমবার)। বাংলা-বাঙালির এই কবির ব্যাপকতা বিশ্বজুড়ে, আর শিখরস্পর্শী প্রতিভায় উদ্ভাসিত বাংলা সাহিত্য ও সংস্কৃতি। তাই এতো বছর পরেও প্রতিমুহূর্তে প্রাসঙ্গিক রবীন্দ্রনাথ।

২৫ বৈশাখ। ১২৬৮ বঙ্গাব্দের এ দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে তার জন্ম তার। এরই মধ্যে পেরিয়ে গেছে দেড়শো বছরেরও বেশি সময়। কিন্তু আজো বাঙালির শিল্প-সাহিত্য-চেতনায় উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ।

চিরায়ত এ বাংলার বুকে আজ আর কবির পদচিহ্ন পড়ে না। কিন্তু ৮০ বছরের জীবন আর ৬৪ বছরের কর্মে যে চিহ্ন তিনি রেখে গেছেন তাতে সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে।

১৯১৩ সালে প্রথম বাঙালি এবং এশীয় হিসেবে সাহিত্যে নোবেল পুরষ্কার পেয়ে বাঙালিকে আরো একবার বিশ্ব দরবারে সম্মানের আসনে আসীন করেন এ মহাকবি।

কী কবিতায়, কী গল্পে, উপন্যাস, সঙ্গীত, নাটক, এমনকি চিত্রকলায়ও - রয়েছে তার অসামান্য অবদান। প্রেম, বিরহ, সুখ, ভালবাসা, প্রকৃতি সবকিছুই যেন পরিপূর্ণতা পেয়েছে তার হাতের ছোঁয়ায়। তার হাতেই স্বার্থকতা পেয়েছে বাংলা ভাষার ছোটগল্প। উপন্যাস পেয়েছে আধুনিক রূপ।

তার লেখা ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশের জাতীয় সঙ্গীত। ভারতের জাতীয় সঙ্গীতও তারই লেখা। বিশ্বে তিনিই একমাত্র কবি যিনি দুটি দেশের জাতীয় সঙ্গীতের রচয়িতা।

এত বছর পরেও রবীন্দ্রনাথ প্রতিমুহূর্তে প্রাসঙ্গিক। তবে কয়েক বছর ধরেই রবীন্দ্রসংগীত পরিবেশনে লেগেছে আধুনিকতার ছোয়াঁ। যাকে বলা হচ্ছে রবীন্দ্রসংগীতে ফিউশন।

ফিউশনে রবীন্দ্র নাথের গানের তাল-লয় ক্ষুন্ন হচ্ছে বলে অভিমত রবীন্দ্রসংগীত শিল্পীদের। রবীন্দ্রনাথের গানগুলোকে অবিকৃত রাখার পক্ষে তরুণ শিল্পীরাও।

আর ব্যান্ড শিল্পীরা বলছেন, রবীন্দ্রসংগীতে সুরের বিকৃতি না করে ফিউশন করলে কোন ক্ষতি নেই। এরফলে তরুণরা রবীন্দ্রসঙ্গীতে আকৃষ্ট হচ্ছেন বলেও দাবি তাদের।

এ নিয়ে রবীন্দ্র গবেষকদের পরামর্শ -শুধু গান নয় সমগ্র রবীন্দ্রবোধে তরুণদের উদ্বুদ্ধ করতে হবে। এ বিষয়ে প্রযুক্তি যাতে বাধাঁ হয়ে না দাড়াঁয় সেদিকে খেয়াল রাখার কথাও বলছেন তারা।

রবীন্দ্রনাথ চিরদিনের, চিরপথের রবি ! কালের খেয়ায় ভেসে চলেছেন, কালজয়ী এই মহাপুরুষ। অনাগত শত-সহস্র বছর ছুটে চলবেন মহাকালের পথে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর