সংস্কৃতি-বিনোদন

সোমবার, ০৮ মে, ২০১৭ (১৬:৩০)

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জয়ন্তী আজ

রবীন্দ্রনাথ ঠাকুর

পঁচিশে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জয়ন্তী আজ (সোমবার)। বাংলা-বাঙালির এই কবির ব্যাপকতা বিশ্বজুড়ে, আর শিখরস্পর্শী প্রতিভায় উদ্ভাসিত বাংলা সাহিত্য ও সংস্কৃতি। তাই এতো বছর পরেও প্রতিমুহূর্তে প্রাসঙ্গিক রবীন্দ্রনাথ।

২৫ বৈশাখ। ১২৬৮ বঙ্গাব্দের এ দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে তার জন্ম তার। এরই মধ্যে পেরিয়ে গেছে দেড়শো বছরেরও বেশি সময়। কিন্তু আজো বাঙালির শিল্প-সাহিত্য-চেতনায় উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ।

চিরায়ত এ বাংলার বুকে আজ আর কবির পদচিহ্ন পড়ে না। কিন্তু ৮০ বছরের জীবন আর ৬৪ বছরের কর্মে যে চিহ্ন তিনি রেখে গেছেন তাতে সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে।

১৯১৩ সালে প্রথম বাঙালি এবং এশীয় হিসেবে সাহিত্যে নোবেল পুরষ্কার পেয়ে বাঙালিকে আরো একবার বিশ্ব দরবারে সম্মানের আসনে আসীন করেন এ মহাকবি।

কী কবিতায়, কী গল্পে, উপন্যাস, সঙ্গীত, নাটক, এমনকি চিত্রকলায়ও - রয়েছে তার অসামান্য অবদান। প্রেম, বিরহ, সুখ, ভালবাসা, প্রকৃতি সবকিছুই যেন পরিপূর্ণতা পেয়েছে তার হাতের ছোঁয়ায়। তার হাতেই স্বার্থকতা পেয়েছে বাংলা ভাষার ছোটগল্প। উপন্যাস পেয়েছে আধুনিক রূপ।

তার লেখা ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশের জাতীয় সঙ্গীত। ভারতের জাতীয় সঙ্গীতও তারই লেখা। বিশ্বে তিনিই একমাত্র কবি যিনি দুটি দেশের জাতীয় সঙ্গীতের রচয়িতা।

এত বছর পরেও রবীন্দ্রনাথ প্রতিমুহূর্তে প্রাসঙ্গিক। তবে কয়েক বছর ধরেই রবীন্দ্রসংগীত পরিবেশনে লেগেছে আধুনিকতার ছোয়াঁ। যাকে বলা হচ্ছে রবীন্দ্রসংগীতে ফিউশন।

ফিউশনে রবীন্দ্র নাথের গানের তাল-লয় ক্ষুন্ন হচ্ছে বলে অভিমত রবীন্দ্রসংগীত শিল্পীদের। রবীন্দ্রনাথের গানগুলোকে অবিকৃত রাখার পক্ষে তরুণ শিল্পীরাও।

আর ব্যান্ড শিল্পীরা বলছেন, রবীন্দ্রসংগীতে সুরের বিকৃতি না করে ফিউশন করলে কোন ক্ষতি নেই। এরফলে তরুণরা রবীন্দ্রসঙ্গীতে আকৃষ্ট হচ্ছেন বলেও দাবি তাদের।

এ নিয়ে রবীন্দ্র গবেষকদের পরামর্শ -শুধু গান নয় সমগ্র রবীন্দ্রবোধে তরুণদের উদ্বুদ্ধ করতে হবে। এ বিষয়ে প্রযুক্তি যাতে বাধাঁ হয়ে না দাড়াঁয় সেদিকে খেয়াল রাখার কথাও বলছেন তারা।

রবীন্দ্রনাথ চিরদিনের, চিরপথের রবি ! কালের খেয়ায় ভেসে চলেছেন, কালজয়ী এই মহাপুরুষ। অনাগত শত-সহস্র বছর ছুটে চলবেন মহাকালের পথে।

এছাড়াও রয়েছে

উৎসবে-আনন্দে উদযাপিত হলো দেশজুড়ে পয়লা বৈশাখ

শুভ নববর্ষ! স্বাগত ১৪২৫ বঙ্গাব্দ

নববর্ষ বরণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা

পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুত বাঙালি

বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ি পল্লীতে বর্ণিল আয়োজন

বাংলা নববর্ষ: দেশজুড়ে চলছে প্রস্তুতি

শুরু হচ্ছে ২য় আন্তর্জাতিক মুখাভিনয় উৎসব

কারাগারে সালমান

বাংলাদেশের অগ্রযাত্রায় হাসিনার ভূয়সীঁ প্রশংসা মোদির

বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর

আমার কোনো বিদেশি পাসপোর্ট নেই: জয়

শাহরিয়ারের নথিতে ১৩টি বড় ভুল: ফখরুল