সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ৪১৮ যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে হজের প্রথম ফ্লাইট Desh TV Logo ইউএনও তারিক সালমনের বিরুদ্ধে কোনো ধরনের আইন অবমাননার প্রমাণ পাওয়া যায়নি: মন্ত্রিপরিষদ সচিব Desh TV Logo রাজধানীর মিরপুরে এএসআই’র বাসা থেকে গৃহকর্মীর মৃতদেহ উদ্ধার Desh TV Logo নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি ও ভিসি অপসারণের প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাসরুম ও প্রশাসনিক ভবন তালা লাগিয়ে দিয়েছে ছাত্রলীগ Desh TV Logo আওয়ামী লীগের উপদেষ্ঠা পরিষদের সদস্য ইশহাক মিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ৪ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় Desh TV Logo গোপালগঞ্জে মেয়েকে উতক্ত্য করার প্রতিবাদ করায় পিতাকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা Desh TV Logo সাভারে সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ২৪ জন নিহত Desh TV Logo জর্ডানের আম্মানে ইসরায়েলি দূতাবাসে সন্ত্রাসীদের হামলা, একজন নিহত Desh TV Logo খেলা: ফুটবল: বিপিএলে প্রতিটি দলে সর্বোচ্চ ৫ জন বিদেশি প্লেয়ার খেলাতে পারবেন Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: ইউভেন্টাস ১-২ বার্সেলোনা (নেইমারের ২ গোল), পিএসজি ২-৪ টটেনহাম Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জয়ন্তী আজ

সোমবার, ০৮ মে, ২০১৭ (১৬:৩০)
রবীন্দ্রনাথ-ঠাকুরের-১৫৬তম-জয়ন্তী-আজ

রবীন্দ্রনাথ ঠাকুর

পঁচিশে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জয়ন্তী আজ (সোমবার)। বাংলা-বাঙালির এই কবির ব্যাপকতা বিশ্বজুড়ে, আর শিখরস্পর্শী প্রতিভায় উদ্ভাসিত বাংলা সাহিত্য ও সংস্কৃতি। তাই এতো বছর পরেও প্রতিমুহূর্তে প্রাসঙ্গিক রবীন্দ্রনাথ।

২৫ বৈশাখ। ১২৬৮ বঙ্গাব্দের এ দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে তার জন্ম তার। এরই মধ্যে পেরিয়ে গেছে দেড়শো বছরেরও বেশি সময়। কিন্তু আজো বাঙালির শিল্প-সাহিত্য-চেতনায় উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ।

চিরায়ত এ বাংলার বুকে আজ আর কবির পদচিহ্ন পড়ে না। কিন্তু ৮০ বছরের জীবন আর ৬৪ বছরের কর্মে যে চিহ্ন তিনি রেখে গেছেন তাতে সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে।

১৯১৩ সালে প্রথম বাঙালি এবং এশীয় হিসেবে সাহিত্যে নোবেল পুরষ্কার পেয়ে বাঙালিকে আরো একবার বিশ্ব দরবারে সম্মানের আসনে আসীন করেন এ মহাকবি।

কী কবিতায়, কী গল্পে, উপন্যাস, সঙ্গীত, নাটক, এমনকি চিত্রকলায়ও - রয়েছে তার অসামান্য অবদান। প্রেম, বিরহ, সুখ, ভালবাসা, প্রকৃতি সবকিছুই যেন পরিপূর্ণতা পেয়েছে তার হাতের ছোঁয়ায়। তার হাতেই স্বার্থকতা পেয়েছে বাংলা ভাষার ছোটগল্প। উপন্যাস পেয়েছে আধুনিক রূপ।

তার লেখা ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশের জাতীয় সঙ্গীত। ভারতের জাতীয় সঙ্গীতও তারই লেখা। বিশ্বে তিনিই একমাত্র কবি যিনি দুটি দেশের জাতীয় সঙ্গীতের রচয়িতা।

এত বছর পরেও রবীন্দ্রনাথ প্রতিমুহূর্তে প্রাসঙ্গিক। তবে কয়েক বছর ধরেই রবীন্দ্রসংগীত পরিবেশনে লেগেছে আধুনিকতার ছোয়াঁ। যাকে বলা হচ্ছে রবীন্দ্রসংগীতে ফিউশন।

ফিউশনে রবীন্দ্র নাথের গানের তাল-লয় ক্ষুন্ন হচ্ছে বলে অভিমত রবীন্দ্রসংগীত শিল্পীদের। রবীন্দ্রনাথের গানগুলোকে অবিকৃত রাখার পক্ষে তরুণ শিল্পীরাও।

আর ব্যান্ড শিল্পীরা বলছেন, রবীন্দ্রসংগীতে সুরের বিকৃতি না করে ফিউশন করলে কোন ক্ষতি নেই। এরফলে তরুণরা রবীন্দ্রসঙ্গীতে আকৃষ্ট হচ্ছেন বলেও দাবি তাদের।

এ নিয়ে রবীন্দ্র গবেষকদের পরামর্শ -শুধু গান নয় সমগ্র রবীন্দ্রবোধে তরুণদের উদ্বুদ্ধ করতে হবে। এ বিষয়ে প্রযুক্তি যাতে বাধাঁ হয়ে না দাড়াঁয় সেদিকে খেয়াল রাখার কথাও বলছেন তারা।

রবীন্দ্রনাথ চিরদিনের, চিরপথের রবি ! কালের খেয়ায় ভেসে চলেছেন, কালজয়ী এই মহাপুরুষ। অনাগত শত-সহস্র বছর ছুটে চলবেন মহাকালের পথে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১