সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, গড় পাসের হার ৬৮.৯১%; প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করলেন শিক্ষামন্ত্রী Desh TV Logo ৮ বোর্ডে পাসের হার ৬৬.৮৪%, মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৩ হাজার ২৪২ শিক্ষার্থী Desh TV Logo মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭.০২%, মোট জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮১৫ শিক্ষার্থী Desh TV Logo কারিগরী বোর্ডে পাসের হার ৮১.৩৩%, মোট জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৬৬৯ শিক্ষার্থী Desh TV Logo বিএনপিকে বাদ দিয়ে নির্বাচনে যাওয়ার ইচ্ছা নেই সরকারের: ওবায়দুল কাদের Desh TV Logo বরিশালের আগৈলঝড়ার সাবেক ইউএনও’র বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, হাতকড়া পরানোর ঘটনায় কোর্টের ৬ পুলিশ সদস্যকে দায়িত্ব থেকে অব্যাহতি Desh TV Logo বান্দরবানের রুমা সড়কে পাহাড় ধস, ভারী বর্ষণ Desh TV Logo এএসপি মিজান হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ১ Desh TV Logo সিলেট ওসমানী বিমানবন্দরে এক যাত্রীর কাছ থেকে ৩ কেজি স্বর্ণ উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: জেরুজালেমের ধর্মীয় পবিত্র স্থান থেকে বিতর্ক সৃষ্টিকারী মেটাল ডিটেক্টরগুলো সরিয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণে সম্মত ইসরায়েল Desh TV Logo বিদ্যমান নীতি থেকে সরে না আসলে কাতারের সঙ্গে কোনো আলোচনায় রাজি নয় সংযুক্ত আরব আমিরাত Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি নারী বিশ্বকাপের ফাইনালে আজ স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত (বিকেল সাড়ে ৩টা) Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ফ্রান্স ১-১ অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ২-১ আইসল্যান্ড Desh TV Logo ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: ইউভেন্টাস ১-২ বার্সেলোনা (নেইমারের ২ গোল), পিএসজি ২-৪ টটেনহাম Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নববর্ষ উদযাপনের ৫০ বছর

বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭ (১৬:০৭)
নববর্ষ-উদযাপনের-৫০-বছর

রমনার বটমূল

রমনার বটমূলে প্রভাতি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ৫০ বছর আগে বাংলা নববর্ষ উদযাপন শুরু করেছিল ‘ছায়ানট’। নানা চড়াই-উৎরাই পেরিয়ে দীর্ঘকালের পথচলায় বর্ষবরণের উৎসব বাঙালির ঐতিহ্যের অংশ।

বর্ষবরণসহ বহুবিধ সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে বাঙালির স্বরূপ সন্ধান, বাঙালিত্বের সাধনা ও সংস্কৃতির বিকাশে ছায়ানট পালন করেছে ঐতিহাসিক দায়িত্ব। সকল অশুভ শক্তিকে পরাহত করে সুন্দর, শুভবোধ ও কল্যাণের অন্বেষায় অব্যাহত থাকবে ‘ছায়ানটে’র এ সাংস্কৃতিক আন্দোলন।

১৯৬১ সাল- বাঙালি জাতিসত্তার উৎস সন্ধানে পাকিস্তানি শাসকগোষ্ঠীর রক্তচক্ষুকে অগ্রাহ্য করে রবীন্দ্র-জন্মশতবর্ষপূর্তি উদযাপন করেন ঢাকার সংস্কৃতিকর্মীরা। তারই ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয় বাঙালির সাংস্কৃতির চেতনার বাতিঘর ‘ছায়ানট’।

নানা প্রতিকূলতায় বাংলা একাডেমির বারান্দা, তৎকালীন ইংলিশ প্রিপারেটরি স্কুল বর্তমান উদয়ন স্কুল প্রাঙ্গণের কৃষ্ণচূড়া গাছের তলসহ রাজধানীর বিভিন্ন স্থানে চলতে থাকে ছায়ানটের কার্যক্রম।

১৯৬৫ সালে প্রথমবার ও ১৯৬৭ সালে দ্বিতীয় বার নিষিদ্ধ করা হয় রবীন্দ্র-সংগীত। পাকিস্তানিদের রাজনৈতিক ও সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে চলে সংস্কৃতিকর্মীদের প্রতিরোধ। বাঙালির সাংস্কৃতিক চেতনাকে শানিত করতেই রমনার বটমুলে পহেলা বৈশাখে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে ‘ছায়ানট’।

স্বাধীনতা উত্তরকালে ক্রম-প্রসারিত এ চেতনা বাঙালির জীবনে নতুন মাত্রা যোগ করে। শুধু নববর্ষ-আবাহন নয়, এই অনুষ্ঠান বাঙালির জীবন ধারায় এক সার্বজনীন উৎসবের রূপ নেয়।

২০০১ সালে বর্ষবরণ অনুষ্ঠানে রমনার বটমূলে হামলাও থামাতে পারেনি 'ছায়ানটের সুদীর্ঘ এই সাংস্কৃতিক আন্দোলনকে।

সাম্প্রতিক সময়ে মাথাচাড়া দিয়ে ওঠা সন্ত্রাস ও জঙ্গিবাদদের বিরুদ্ধে ছায়ানটের সংগ্রাম অব্যাহত থাকবে বলে জানান সংগঠকরা।

এ বছর রমনার ‘বটমূলে’ বর্ষবরণ আয়োজনের ৫০ বছরপূর্তি উদযাপন করছে ছায়ানট। এবার থাকছে বটমূলে আয়োজিত প্রথম বর্ষবরণ অনুষ্ঠানের গান। দ্বিতীয় পর্বে ১০টি সম্মেলক, ১৩টি একক গান এবং ৪টি পাঠাবৃত্তি দিয়ে সাজানো হয়েছে পুরো অনুষ্ঠান।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১