সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাতিসংঘ মহাসচিব প্রশংসা করেছেন, তিনি বাংলাদেশের পাশেই আছেন, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে ওআইসি’র প্রতি আহ্বান, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের প্রশংসা করেছে: নিউইয়র্কে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা গ্রামে বাড়িঘরে এখনো আগুন জ্বলছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল Desh TV Logo রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও পুনর্বাসনে সেনাবাহিনী কাজ শুরু করেছে Desh TV Logo জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে রাজধানী থেকে ১১ জনকে গ্রেপ্তার করেছে র্যা ব Desh TV Logo নওগাঁয় বাসের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মির সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে ৬ পাকিস্তানি নাগরিক নিহত, দাবি পাকিস্তান সেনাবাহিনীর Desh TV Logo মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা উনের বাকযুদ্ধকে কিন্ডাগার্টেনের শিশুদের ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo জার্মানিতে কাল জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ, জনমত জরিপে প্রতিদ্বন্দ্বী মার্টিন শুলজের চেয়ে এগিয়ে চ্যান্সেলর মেরকেল Desh TV Logo ইন্দোনেশিয়ার বালিতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের আশঙ্কা, সর্বোচ্চ সতর্কতা জারি, ১০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বেনোনিতে প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ; স্কোর: বাংলাদেশ-৩০৬/৭ ডি. ও ৬/০ (ইমরুল ৪*, লিটন ২*), দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩/৮ ডি. Desh TV Logo ই ডেন গার্ডেন্সে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়েছে ভারত Desh TV Logo ফুটবল: উলফসবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন মিউনিখ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নববর্ষ উদযাপনের ৫০ বছর

বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭ (১৬:০৭)
নববর্ষ-উদযাপনের-৫০-বছর

রমনার বটমূল

রমনার বটমূলে প্রভাতি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ৫০ বছর আগে বাংলা নববর্ষ উদযাপন শুরু করেছিল ‘ছায়ানট’। নানা চড়াই-উৎরাই পেরিয়ে দীর্ঘকালের পথচলায় বর্ষবরণের উৎসব বাঙালির ঐতিহ্যের অংশ।

বর্ষবরণসহ বহুবিধ সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে বাঙালির স্বরূপ সন্ধান, বাঙালিত্বের সাধনা ও সংস্কৃতির বিকাশে ছায়ানট পালন করেছে ঐতিহাসিক দায়িত্ব। সকল অশুভ শক্তিকে পরাহত করে সুন্দর, শুভবোধ ও কল্যাণের অন্বেষায় অব্যাহত থাকবে ‘ছায়ানটে’র এ সাংস্কৃতিক আন্দোলন।

১৯৬১ সাল- বাঙালি জাতিসত্তার উৎস সন্ধানে পাকিস্তানি শাসকগোষ্ঠীর রক্তচক্ষুকে অগ্রাহ্য করে রবীন্দ্র-জন্মশতবর্ষপূর্তি উদযাপন করেন ঢাকার সংস্কৃতিকর্মীরা। তারই ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয় বাঙালির সাংস্কৃতির চেতনার বাতিঘর ‘ছায়ানট’।

নানা প্রতিকূলতায় বাংলা একাডেমির বারান্দা, তৎকালীন ইংলিশ প্রিপারেটরি স্কুল বর্তমান উদয়ন স্কুল প্রাঙ্গণের কৃষ্ণচূড়া গাছের তলসহ রাজধানীর বিভিন্ন স্থানে চলতে থাকে ছায়ানটের কার্যক্রম।

১৯৬৫ সালে প্রথমবার ও ১৯৬৭ সালে দ্বিতীয় বার নিষিদ্ধ করা হয় রবীন্দ্র-সংগীত। পাকিস্তানিদের রাজনৈতিক ও সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে চলে সংস্কৃতিকর্মীদের প্রতিরোধ। বাঙালির সাংস্কৃতিক চেতনাকে শানিত করতেই রমনার বটমুলে পহেলা বৈশাখে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে ‘ছায়ানট’।

স্বাধীনতা উত্তরকালে ক্রম-প্রসারিত এ চেতনা বাঙালির জীবনে নতুন মাত্রা যোগ করে। শুধু নববর্ষ-আবাহন নয়, এই অনুষ্ঠান বাঙালির জীবন ধারায় এক সার্বজনীন উৎসবের রূপ নেয়।

২০০১ সালে বর্ষবরণ অনুষ্ঠানে রমনার বটমূলে হামলাও থামাতে পারেনি 'ছায়ানটের সুদীর্ঘ এই সাংস্কৃতিক আন্দোলনকে।

সাম্প্রতিক সময়ে মাথাচাড়া দিয়ে ওঠা সন্ত্রাস ও জঙ্গিবাদদের বিরুদ্ধে ছায়ানটের সংগ্রাম অব্যাহত থাকবে বলে জানান সংগঠকরা।

এ বছর রমনার ‘বটমূলে’ বর্ষবরণ আয়োজনের ৫০ বছরপূর্তি উদযাপন করছে ছায়ানট। এবার থাকছে বটমূলে আয়োজিত প্রথম বর্ষবরণ অনুষ্ঠানের গান। দ্বিতীয় পর্বে ১০টি সম্মেলক, ১৩টি একক গান এবং ৪টি পাঠাবৃত্তি দিয়ে সাজানো হয়েছে পুরো অনুষ্ঠান।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০