সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদযাত্রা: দ্বিতীয় দিনের মতো বাস-ট্রেনের আগাম টিকিট বিক্রি চলছে; আজ দেওয়া হচ্ছে ২৮ আগস্টের ট্রেনের টিকিট Desh TV Logo নওগাঁর মান্দায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬, আহত ৩ Desh TV Logo নদ-নদীর পানি কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি; মধ্য-দক্ষিণাঞ্চলে পরিস্থিতি অবনতিশীল Desh TV Logo প্রধানমন্ত্রী বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন রোববার Desh TV Logo সংসদ ও সরকারের প্রতি বিরাগ থেকে যদি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়ে থাকেন, তাহলে তিনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: এবিএম খায়রুল হক Desh TV Logo নির্বাচনে হেরে যাওয়ার ভয় থেকেই ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo একাত্তরে যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিল তারাই ৭৫ ও ২১ আগস্ট হামলার সঙ্গে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন মওসা ওকাবির পুলিশের গুলিতে নিহত; গ্যাস ক্যানিস্টার ব্যবহার করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল, বলছে তদন্তকারীরা Desh TV Logo এবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রধান পরামর্শক স্টিভ ব্যাননকে বরখাস্ত করলেন Desh TV Logo সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০৯, নিখোঁজ শত শত Desh TV Logo খেলা: ক্রিকেট: অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা; ফিরলেন নাসির, শফিউল; বাদ পড়লেন মমিনুল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

চলে গেলেন সঙ্গীত জগতে 'রক অ্যান্ড রোল' কিংবদন্তী চাক বেরি

রবিবার, ১৯ মার্চ, ২০১৭ (১৩:৪৬)
চলে-গেলেন-সঙ্গীত-জগতে-রক-অ্যান্ড-রোল-কিংবদন্তী-চাক-বেরি

ছবি নাই

চলে গেলেন সঙ্গীত জগতে 'রক অ্যান্ড রোল' কিংবদন্তী চাক বেরি। শনিবার দুপুরে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে মারা যান তিনি।

তার বয়স হয়েছিল ৯০ বছর। স্থানীয় পুলিশ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

সেইন্ট চার্লস কাউন্টির পুলিশ ফেইসবুকে এক বিবৃতিতে জানিয়েছে, চাক বেরির কোনো সাড়া না পেয়ে স্থানীয় লোকজন পুলিশকে খবর দেন। তাকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। পরে দুপুরের দিকে তিনি মারা যান।

তবে প্রাথমিকভাবে এ সঙ্গীত শিল্পীর মৃত্যুর কারণ জানা যায়নি। সুরকার, গীতিকার, গিটার বাদক ও গায়ক চার্লস এডওয়ার্ড বেরিকে ১৯৮৪ সালে আজীবন সম্মাননা হিসেবে গ্র্যামি পুরস্কার দেয়া হয়। সত্তর বছর ধরে সঙ্গীতে অবদান রাখা এই কিংবদন্তী 'রোল ওভার বিথোভেন', 'জনি বি. গুডের' মতো ক্ল্যাসিক উপহার দিয়েছেন।

বিগত ১৯২৬ সালের ১৮ অক্টোবর মিজৌরির সেইন্ট লুইসে এক মধ্যবিত্ত পরিবারে চার্লস এডওয়ার্ড অ্যান্ডারসন বেরির জন্ম।

চাক বেরির রেকর্ডিং ক্যারিয়ার শুরু হয় ১৯৫৫ সালে। 'মেবেলিন' নামের ওই অ্যালবাম তাকে খ্যাতি এনে দেয়। পরের কয়েক বছরে তার গান কিশোর তরুণদের মধ্যে তুমুল জনপ্রিয় হয়ে ওঠে।

গিটার বাদনে অভিনবত্ব ও প্রাণবন্ত পরিবেশনার মাধ্য দিয়ে তখনকার আমেরিকান সমাজের শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ ভেদরেখা মুছে দিতে পেরেছিলেন চাক বেরি।

সংগীতে অবদানের জন্য ১৯৮৪ সালে তাকে গ্র্যামিতে আজীবন সম্মাননা দেয়া হয়। ১৯৮৬ সালে তার নাম যুক্ত হয় রক অ্যান্ড রোলের হল অফ ফেইমে।

চাক বেরির পরের প্রজন্মের বহু খ্যাতিমান শিল্পী তার গান গেয়েছেন। বিটলস আর রোলিং স্টোনস এর মত ব্যান্ড চাক বেরির গান পৌঁছে দিয়েছে তাদের সময়ের শ্রোতাদের কাছে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর