সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ভারতের কাছে প্রতিবেশি দেশগুলোর মধ্যে সবচেয়ে অগ্রাধিকার বেশি বাংলাদেশের: সুষমা স্বরাজ; ভারতের অর্থায়নে ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন Desh TV Logo রোহিঙ্গাদের সহায়তার বিষয়ে আজ জেনেভায় প্লেজিং কনফারেন্স, ৬ মাসের জন্য দাতাদের কাছে চাওয়া হবে ৪৪ কোটি ডলার Desh TV Logo রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ Desh TV Logo রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনা করতে ৩ দিনের সরকারি সফরে আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নারায়ণগঞ্জের ফতুল্লায় দেয়ালচাপায় তিন শিশুর মৃত্যু Desh TV Logo চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম লন্ডনে মারা গেছেন, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি; প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo আন্তর্জাতিক: জাপানে আগাম নির্বাচনে বড় জয় এলডিপি জোটের, তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলছেন শিনজো আবে Desh TV Logo জাপানে টাইফুন ল্যানের তা-বে নিহত ২ Desh TV Logo খেলা: ক্রিকেট: তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড; স্কোর: ভারত ২৮০/৮, নিউজিল্যান্ড ২৮৪/৪ Desh TV Logo ফুটবল: ইপিএল: লিভারপুল ২-৪ টটেনহাম, এভারটন ২-৫ আর্সেনাল; লা লিগা: রিয়াল মাদ্রিদ ৩-০ এইবার Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের আজ জন্মদিন

মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬ (১৪:৩৬)
সব্যসাচী-লেখক-সৈয়দ-শামসুল-হকের-আজ-জন্মদিন

লেখক সৈয়দ শামসুল হক

সব্যসাচী লেখক কবি সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী আজ-মঙ্গলবার বিভিন্ন আয়োজনে পালন করছে দেশবাসী।

গোটা ছয় দশক ধরে কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাসসহ সাহিত্য ও শিল্পের ভুবনে অবিরাম বিচরণ করেছেন বহুমাত্রিক লেখক সৈয়দ হক।

ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ২৭ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন। তাই এবার কবিকে ছাড়াই উদযাপিত হচ্ছে তার জন্মদিন।

আমি জন্মেছি বাংলায়, আমি বাংলায় কথা বলি, বাংলার আলোপথ দিয়ে হাজার বছর চলি—এ কারণেই তিনি সব্যসাচী লেখক হিসেবে সর্বজন সমাদৃত।

এভাবেই কবিতার আশ্রয়ে কবি হৃৎকলমের টানে মেলে ধরেছিলেন স্বদেশের মুখটি। তিনি সাহিত্যের সকল শাখায় বিচরণকারী কবি সৈয়দ শামসুল হক। আজ তার ৮১তম জন্মবার্ষিকী।

১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন সৈয়দ হক। দীর্ঘ লেখালেখির জীবনে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, গান রচনাসহ সাহিত্যের সব ক্ষেত্রেই তিনি ছিলেন সফল। সাহিত্যের সকল শাখায় সাবলীল বিচরণের সক্ষমতাই তাকে দিয়েছে সব্যসাচী উপাধি।

তার রচিত কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য পরাণের গহীন ভিতর, আমার শহর ঢাকা, বৃষ্টি ও জলের কবিতা। কাব্যনাট্য রচনায় ঈর্ষণীয় সফলতা পাওয়া সৈয়দ হকের নুরলদীনের সারাজীবন, পায়ের আওয়াজ পাওয়া যায়, গণনায়ক, ঈর্ষা ইত্যাদি নাটকে রেখেছেন মুন্সিয়ানার স্বাক্ষর।

ষাট, সত্তর ও আশির দশকে চলচ্চিত্রের জন্য গানও লিখেছেন সৈয়দ হক। অনেক সাধের ময়না আমার, তোরা দেখ দেখ দেখরে চাহিয়া, হায়রে মানুষ রঙিন ফানুসের মতো তার বহু গান মানুষের মুখে মুখে।

স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ, শিল্পকলা একাডেমি ও বিভিন্ন সংগঠন অনুষ্ঠানের আয়োজন করেছে।

গত ২৭ সেপ্টেম্বর ফুসফুসের ক্যান্সারে ভুগে মৃত্যুবরণ করেন তিনি। দীর্ঘ ৬২ বছরের লেখালেখির জীবনে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটকসহ সাহিত্যের সব ক্ষেত্রেই তিনি ছিলেন সফল। এ কারণেই তিনি সব্যসাচী লেখক হিসেবে সর্বজন সমাদৃত। তিনি স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। তার জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ, শিল্পকলা একাডেমি ও বিভিন্ন সংগঠন অনুষ্ঠানের আয়োজন করেছে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১