সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রাজশাহী শহরে আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ চলছে Desh TV Logo সিলেটের শাহী ঈদ গাহ এলাকায় একটি স্কুলে বোমা সদৃশ বস্তুর সন্ধান, উদ্ধারে কাজ করছে র‌্যাব Desh TV Logo কওমী মাদ্রাসাকে মূল ধারায় এনে সরকার দোষের কিছু করেনি: প্রধানমন্ত্রী, বিএনপির কাছে হাওর দূষণের প্রমাণ চাইলেন Desh TV Logo রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে তিস্তার পানি দেওয়া হবে না, আবারো বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Desh TV Logo রাজধানীর পানি নিষ্কাশনে ব্যর্থ ওয়াসা: সাঈদ খোকন Desh TV Logo নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অটোরিকশা ছিনতাই করে চালককে হত্যা Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়া পৌঁছেছে মার্কিন সাবমেরিন Desh TV Logo কেনিয়ায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৪ Desh TV Logo ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বে পৌছানোর একদিন পরই উগ্র-ডানপন্থী পার্টি ‘এফএন’ প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিলেন মেরিন লে পেন Desh TV Logo খেলা: ক্রিকেট: চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের জন্য কঠিন হবে, তবে মানসিক শক্তি আমাদের এগিয়ে রাখতে পারে, ত্রিদেশীয় সিরিজে ভালো করতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: মাশরাফি Desh TV Logo ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন সাউথ আফ্রিকার সাবেক বোলার লনওয়াবো সোতসোবে Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-সাউদাম্পটন (রাত পৌনে ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ-ভিয়ারিয়াল (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): মুনশেনগ্ল্যাডবাখ-ফ্রাঙ্কফুর্ট (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের আজ জন্মদিন

মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬ (১৪:৩৬)
সব্যসাচী-লেখক-সৈয়দ-শামসুল-হকের-আজ-জন্মদিন

লেখক সৈয়দ শামসুল হক

সব্যসাচী লেখক কবি সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী আজ-মঙ্গলবার বিভিন্ন আয়োজনে পালন করছে দেশবাসী।

গোটা ছয় দশক ধরে কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাসসহ সাহিত্য ও শিল্পের ভুবনে অবিরাম বিচরণ করেছেন বহুমাত্রিক লেখক সৈয়দ হক।

ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ২৭ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন। তাই এবার কবিকে ছাড়াই উদযাপিত হচ্ছে তার জন্মদিন।

আমি জন্মেছি বাংলায়, আমি বাংলায় কথা বলি, বাংলার আলোপথ দিয়ে হাজার বছর চলি—এ কারণেই তিনি সব্যসাচী লেখক হিসেবে সর্বজন সমাদৃত।

এভাবেই কবিতার আশ্রয়ে কবি হৃৎকলমের টানে মেলে ধরেছিলেন স্বদেশের মুখটি। তিনি সাহিত্যের সকল শাখায় বিচরণকারী কবি সৈয়দ শামসুল হক। আজ তার ৮১তম জন্মবার্ষিকী।

১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন সৈয়দ হক। দীর্ঘ লেখালেখির জীবনে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, গান রচনাসহ সাহিত্যের সব ক্ষেত্রেই তিনি ছিলেন সফল। সাহিত্যের সকল শাখায় সাবলীল বিচরণের সক্ষমতাই তাকে দিয়েছে সব্যসাচী উপাধি।

তার রচিত কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য পরাণের গহীন ভিতর, আমার শহর ঢাকা, বৃষ্টি ও জলের কবিতা। কাব্যনাট্য রচনায় ঈর্ষণীয় সফলতা পাওয়া সৈয়দ হকের নুরলদীনের সারাজীবন, পায়ের আওয়াজ পাওয়া যায়, গণনায়ক, ঈর্ষা ইত্যাদি নাটকে রেখেছেন মুন্সিয়ানার স্বাক্ষর।

ষাট, সত্তর ও আশির দশকে চলচ্চিত্রের জন্য গানও লিখেছেন সৈয়দ হক। অনেক সাধের ময়না আমার, তোরা দেখ দেখ দেখরে চাহিয়া, হায়রে মানুষ রঙিন ফানুসের মতো তার বহু গান মানুষের মুখে মুখে।

স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ, শিল্পকলা একাডেমি ও বিভিন্ন সংগঠন অনুষ্ঠানের আয়োজন করেছে।

গত ২৭ সেপ্টেম্বর ফুসফুসের ক্যান্সারে ভুগে মৃত্যুবরণ করেন তিনি। দীর্ঘ ৬২ বছরের লেখালেখির জীবনে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটকসহ সাহিত্যের সব ক্ষেত্রেই তিনি ছিলেন সফল। এ কারণেই তিনি সব্যসাচী লেখক হিসেবে সর্বজন সমাদৃত। তিনি স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। তার জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ, শিল্পকলা একাডেমি ও বিভিন্ন সংগঠন অনুষ্ঠানের আয়োজন করেছে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০